১৭ বছরেও বাড়েনি হানিফ পরিবহনের শ্রমিকদের মজুরি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বরিশাল
হানিফ পরিবহনের কাউন্টার, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

হানিফ পরিবহনের কাউন্টার, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

বরিশালে গত ১৭ বছরেও শ্রমিকদের মজুরি বাড়ায়নি হানিফ পরিবহন এন্টারপ্রাইজ কর্তৃপক্ষ। ফলে মানবেতর জীবন-যাপন করছেন নগরীর নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালের হানিফ পরিবহনের পাঁচ কাউন্টারের ১৪ জন শ্রমিক।

জানা গেছে, বর্তমানে জনপ্রতি দিনে হাজিরা হিসেবে পারিশ্রমিক পান ১৭০-১৯০ টাকা। বেতন বাড়াতে একাধিকবার মৌখিক ও লিখিতভাবে আবেদন করা হলেও কর্ণপাত করেননি মালিকপক্ষ।

বুধবার (২ অক্টোবর) সকাল ৬টায় নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালে মজুরি বাড়ানোর দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেন বিভিন্ন পরিবহনের তিন শতাধিক শ্রমিক। কর্মবিরতির শুরুতেই হানিফ পরিবহন কর্তৃপক্ষ বাদে সবাই শ্রমিকদের দৈনিক মজুরি ২৫০ টাকা করার প্রতিশ্রুতি দেন। তবে সকাল ১০টা ২০ মিনিটে শ্রমিকদের দাবি মানার আশ্বাস দেন হানিফ পরিবহন কর্তৃপক্ষ। এরপর সবাই কাজে যোগ দেয়।

নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালে হানিফ পরিবহনের কাউন্টার স্টাফ মো. খোরশেদ জানান, ২০০২ সালে বরিশাল-ঢাকা রুটে যাত্রা শুরু করে হানিফ পরিবহন। সেই থেকে আজ পর্যন্ত বেতন-ভাতা বাড়ায়নি মালিকপক্ষ।

নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালে হানিফ পরিবহনের প্রধান কাউন্টারের ম্যানেজার মো. রানা তালুকদার বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'স্টাফ ও শ্রমিকদের দাবি যৌক্তিক। আমরা দীর্ঘদিন ধরে বেতন-ভাতা বাড়ানোর দাবি জানিয়ে আসছি। কিন্তু মালিকপক্ষ তা মানেননি। তবে বুধবার শ্রমিকরা কর্মবিরতি পালন শুরু করলে মালিকপক্ষ দাবি মানার আশ্বাস দেন। পরে শ্রমিকরা কর্মবিরতি উঠিয়ে নেন।'

বরিশাল জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'বরিশালে পরিবহন কর্মচারী ও শ্রমিকরা দৈনিক ১৬০ টাকা মজুরি পান। এই মজুরি দিয়ে সংসার চালানো খুবই কষ্টকর। এখন মালিকপক্ষের আশ্বাস বাস্তবায়নের অপেক্ষায় আছেন শ্রমিকরা।'

আপনার মতামত লিখুন :