অপহরণের দুইদিন পর ভিকটিম উদ্ধার, গ্রেফতার ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি প্রতীকী

ছবি প্রতীকী

  • Font increase
  • Font Decrease

গাজীপুর জেলার কালিয়াকৈর থেকে মুক্তিপণের দাবিতে অপহরণ করা হয় রাকিব মোল্লা নামের এক যুবককে। অপহরণের দুইদিন পর রাজধানীর কলাবাগানের বক্স কালভার্ট রোড এলাকা হতে ভিকটিমকে উদ্ধার করে র‍্যাব।

এ ঘটনায় সংঘবদ্ধ অপহরণকারী চক্রের তিন সদস্যকেও গ্রেফতার করেছে সংস্থাটি।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সন্ধ্যায় বার্তাটোয়েন্টিফোর.কম-কে বিষয়টি নিশ্চিত করেন র‍্যাব-৪ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ সাজেদুল ইসলাম সজল।

আটককৃতরা হলেন- রুবেল শিকদার (২৮), জাহিদ হাসান (২৮), আনোয়ার হোসেন আনু (৩০)।

র‍্যাব জানায়, দুইদিন আগে অপহরণ হওয়া রাকিব মোল্লাকে (৩০) রাজধানীর কলাবাগানের বক্স কালভার্ট রোড এলাকায় অভিযান চালিয়ে উদ্ধার করা হয়। এ সময় অপহরণকারী চক্রের তিন সদস্যকে গ্রেফতার করা হয়।

সাজেদুল ইসলাম সজল জানান, গাজীপুরে ঢাকা টাঙ্গাইল মহাসড়কে গতিরোধ করে পূর্বপরিকল্পিতভাবে অপহরণ করা হয় রাকিবকে। দুই দিন আটকে রেখে মারধরসহ প্রাণনাশের হুমকি দেয় অপহরণকারীরা। পরে দুই লাখ টাকা মুক্তিপণ দাবি করে।

রাকিবের পরিবারের দেওয়া অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে মুক্ত ও অপহরণকারীদের গ্রেফতার করা হয়।

   

প্রত্যেকের উচিত শেখ হাসিনাকে সহায়তা করা: গণপূর্ত মন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেমন তার লিডারশিপের মাধ্যমে একটি পরাধীন দেশকে স্বাধীন করে দিয়েছেন, ঠিক তেমনি তার কন্যা শেখ হাসিনা দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। যিনি এই দেশটাকে যেভাবে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, আমাদের প্রত্যেকের উচিত তাকে সহায়তা করা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলার জাগীর ইউনিয়নের ম্যাক্স ইন্ডাস্ট্রির এএসি ব্লক এন্ড প্যানেলস কারখানা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা এখন অনেক ভালো অবস্থানে দাঁড়িয়ে আছি। কি ছিলো পাকিস্তানের আমলে? শূন্য থেকে আজকে এই অবস্থানে এসেছি। এ অবস্থানে আসার পেছনে একটি মাত্র কারণ জনগণের সাথে সরাসরি সম্পৃক্ততা ও গুড লিডারশিপ।

এ সময় উপস্থিত ছিলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. নবীরুল ইসলাম, রাজউকের চেয়ারম্যান মেজর জেনারেল সিদ্দিকুর রহমান(অবঃ), হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক আশরাফুল আলম, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার, ম্যাক্স ইন্ডাস্ট্রির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদ আলমঙ্গীর, মানিকগঞ্জের জেলা প্রশাসক রেহানা আখতার, অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকার।

;

নীলফামারীতে এক পরিবার চারদিন ধরে অবরুদ্ধ, পুলিশ মোতায়েন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর কিশোরগঞ্জে জমিসংক্রান্ত ঘটনার জের ধরে একটি পরিবার চারদিন ধরে অবরুদ্ধ জীবনযাপন করছে। বাড়ি থেকে বের হলেই তাদের মেরে ফেলা হবে বলে জানানো হয়েছে। ভীত-সন্ত্রস্ত পরিবারের আট সদস্য প্রতিপক্ষের ভয়ে খেয়ে না-খেয়ে বাড়ির মধ্যে জিম্মি অবস্থায় রয়েছেন।

অবরুদ্ধ দশা থেকে মুক্ত হয়ে পরিবারের এক সদস্য গোপনে পালিয়ে এসে পুলিশ নিয়ে গেলে পুলিশের সামনেই দুই পক্ষের মধ্যে মারপিটের ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেল ৩টার দিকে উপজেলার বড়ভিটা ইউনিয়নের হালকাপাড়ায় সরেজমিন দেখা যায়, মাহাতাব উদ্দিনের ছেলে নুহ ইসলামের আধাপাকা বাড়ির গেট ভেতর থেকে বন্ধ। সাংবাদিক পরিচয় দিয়ে পরিবারের লোকজনকে ডাকলে তারা জানলা খুলে প্রথমে বলেন, আপনারা সাংবাদিক আমাদের নিরাপত্তা দিতে পারবেন! বাড়ি থেকে বের হলেই আরমান গংরা আমাদের পিটিয়ে মারবে।

এ ধরনের কথা হওয়ার সময় নুহ ইসলামের ভাগিনা বাড়ি থেকে সাংবাদিকদের কাছে আসতে চাইলে আরমান পক্ষের পাঁচ থেকে সাতজন ব্যক্তি লাঠিসোটা হাতে নিয়ে ‘ধর ধর’ বলে চিৎকার দিয়ে ধাওয়া করেন।

নুহ ইসলাম জানান, থানায় অভিযোগ দিয়েছি কিন্তু কোনো নিরাপত্তা পাচ্ছি না। পরিবারের সদস্যরা চরম নিরাপত্তাহীনতায় রয়েছে।

প্রতিপক্ষ প্রধান আরমান গ্রুপের সঙ্গে কথা বললে তাদের ১০ থেকে ১২ জন নারী-পুরুষ সমস্বরে বলেন, বুধবার পুলিশের সামনে আমাদের লোকজনকে নুহ-রা পিটিয়েছে। আমরা তাদের শাস্তি দেওয়ার পর শান্ত হবো।

এবিষয়ে কিশোরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লাশচন্দ্র মণ্ডলের সঙ্গে কথা বললে তিনি জানান, ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পুলিশ সেখানে অবস্থান করবে।

 

;

শসার দাম কমে যাওয়ায় বিপাকে কৃষকরা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

শসার দাম কমে যাওয়ায় বিপাকে পড়েছেন কুষ্টিয়ার শসা চাষীরা। রমজান মাস এলেই শসার কদর বাড়ে। স্বল্প সময়ে আবাদ করা এই শসা চাষে বেশ লাভবান হওয়ায় কৃষকরা শসা চাষে আগ্রহী হয়ে ওঠেন। তবে রমজান মাস শেষ হওয়ার পর সেই শসার কদর অনেকটাই কমে গেছে। বাজারেও নেই আর আগের মতো শসার দাম। বর্তমানে খুচরা বাজারে ১০-১৫ টাকা কেজিতে শসা বিক্রি হচ্ছে। আর পাইকারি বাজারে দাম আরও কম।

কথা হয় কুষ্টিয়ার মিরপুর উপজেলার বারুইপাড়া ইউনিয়নের বলিদাপাড়া গ্রামের কৃষক উজ্জ্বল হোসেন এর সাথে। তিনি বলেন, অল্প সময়ে কম খরচে অধিক মুনাফা অর্জনের কৃষিপণ্য শসা। আর এই শসা চাষ করে এবং বাজারে ভালো দাম পাওয়ায় বেশ ভালো লাগছিলো। রমজানের শুরুতেই ক্ষেত থেকেই এক মণ শসা বিক্রি করেছেন দুই থেকে আড়াই হাজার টাকায়।

ঈদের পর এখন ৪থেকে ৫শ টাকা মণ হিসেবে শসা বিক্রি করতে হচ্ছে। প্রচণ্ড তাপদাহে পানির অভাবে শসা গাছগুলো সব মরে যাচ্ছে বলেও জানান তিনি।

সদর উপজেলা বিত্তিপাড়া এলাকার কৃষক আবু সালেক বলেন, ঈদের পর শসার দাম কমে যাওয়ায় আমার অনেক ক্ষতি হলো। সোয়া এক বিঘা জমিতে লাগানো শসা ক্ষেতে আসার খরচ হয়েছে আশি হাজার টাকা। তবে লাগাতে একটু দেরি হওয়ায় আমি রমজানের প্রথম দিকের ভালো দাম থেকে বঞ্চিত হয়েছি। ঈদের পর শসার দাম কমে যাওয়ার ফলে আমার আরও লোকসান বেড়ে গেছে।

তিনি বলেন, গত বছর ২০ শতক জমিতে শসার আবাদ করে সব খরচ বাদ দিয়ে ত্রিশ হাজার টাকা লাভ হয়েছিলোে বলেই এবার আরও বেশি জমিতে শসার আবাদ করেছি। কিন্তু এবার লোকসানের পাল্লাটাই ভারি হলো। চলতি মৌসুমে শসার ফলন ভালো হলেও হঠাৎ দাম কমাতে হতাশ হয়ে পড়েছেন কৃষকরা। যেই শসা কিছু দিন আগেও পাইকাররা ক্ষেত থেকে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে কিনেছেন এখন তারা ১০-১৫ টাকা কেজি দরেও কিনতে রাজি হচ্ছেন না।

কুষ্টিয়া পৌর বাজারের প্রত্যাশা আড়তের পাইকারি ব্যবসায়ী জানান, বাজারে শসার ব্যাপক সরবরাহ রয়েছে। রমজানে যে শসা ৫০-৬০ টাকা কেজি বিক্রি হতো সেই শসা এখন ১০-১৫ টাকায় বিক্রি হচ্ছে। কারণ হিসেবে তিনি বলেন, রমজানে মানুষের শসার উপর বেশি চাহিদা থাকে। তাছাড়া এখন আর সেই চাহিদা তেমন একটা নেই বলেই শসার দাম কমে গেছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) মিরপুর উপজেলার নওপাড়া সবজি বাজার ঘুরে দেখা যায়, প্রতিটি দোকানে কম বেশি শসার সরবরাহ থাকলেও বেচা-বিক্রি তেমন হচ্ছেনা।

সদর উপজেলার আলামপুর গ্রামের শসা চাষি ইসলাম বলেন, এ বছর তিনি এক বিঘা জমিতে শসার আবাদ করেছেন। খরচ হয়েছে ৩৫ হাজার টাকা। তবে রমজানের শুরুতেই ভালো দাম পাওয়ায় লোকসান কাটিয়ে উঠেছি। অবশ্য ঈদের পর দাম কমতে শুরু করেছে। এখন যে দাম পাচ্ছি তাতে করে শসা তোলার খরচই উঠছে না।

বাজারে সবজি কিনতে আসা রহমান আলী বলেন, শসার মত যদি সব সবজির দাম কমতো তাহলে বেশ ভালোই হতো। বাজারে পটল ৬০ টাকা কেজি, ঢেঁড়শ ৪০ টাকা কেজি, করলা ৬০ টাকা কেজি, বেগুন ৭০ টাকা কেজি, ঝিঙা ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, রমজান মাস উপলক্ষে বর্তমানে বাজারে শসার দাম অনেক কম। এখন সকল অনুষ্ঠানে শসা নিত্য প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে। নিরাপদ সবজি চাষের জন্য উপজেলা কৃষি বিভাগ থেকে কৃষকদেরকে শসা চাষে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। আবহাওয়া ভালো থাকায় ফলনও হয়েছে ভালো। তবে রমজানের শুরুতেই ভালো দাম পেলেও ঈদের পর শসার চাহিদা কমে যাওয়ায় চাষীদের মাথায় হাত পড়েছে। এছাড়াও প্রচণ্ড গরমে শসার গাছ মারা যাওয়াতেও কৃষকের ক্ষতি হচ্ছে।

;

গাইবান্ধায় রেলপাত বিক্রির সময় অটোচালকসহ আটক ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গাইবান্ধায় চুরি করা রেলপাত (রেললাইন) ভাঙ্গারির দোকানে বিক্রির সময় এক অটোচালকসহ তিনজনকে আটক করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে শহরের ব্রীজরোড এলাকার আশা ভাঙ্গারি দোকানে সরকারি এসব রেল লাইন বিক্রির সময় তাদেরকে হাতেনাতে আটক করে গাইবান্ধার রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি)। তবে, ভাঙ্গারির দোকানের মালিক পালিয়ে যাওয়ায় তাকে আটক করতে ব্যর্থ হয়েছেন তারা।

এ সময় চুরি করে বিক্রি করতে নিয়ে আসা রেলপাত এবং সেসব পরিবহনের কাজে ব্যবহৃত একটি অটোরিকশাও জব্দ করা হয়।

আটককৃতরা হলেন, উপজেলার পশ্চিম দুর্গাপুর এলাকার মৃত দুলা মিয়ার ছেলে সাগর মিয়া (৩০), ফুলছড়ি উপজেলার উত্তর কঞ্চিপাড়া এলাকার বাবর উদ্দিনের ছেলে ওয়াহেদ মিয়া (৪০) ও আশা ভাঙ্গারি দোকানের শ্রমিক সদর উপজেলার বালুয়া বাজারের পাকারখুটি এলাকার আব্দুর রহমানের ছেলে মোকলেছুর রহমান (৩৩)। তাদের মধ্যে ওয়াহেদ মিয়ার অটোতে এসব মালামাল পরিবহন করা হয়েছিল।

বিষয়টি মোবাইল ফোনে বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন বোনারপাড়া রেলওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খাইরুল ইসলাম তালুকদার।

এ সময় তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে শহরের ব্রীজ রোডের একটি ভাঙ্গারীর দোকানে সরকারি রেলপাত অবৈধভাবে ক্রয়-বিক্রয়ের সময় তিনজনকে আটক করা হয়েছে। এসময় দোকান মালিক পালিয়ে যাওয়ায় তাকে আটক করা সম্ভব হয়নি।

তিনি বলেন, এসময় তাদের কাছ থেকে খন্ড খন্ড তিন ফুট দৈর্ঘ্যের ৯ টুকরা রেললাইনের পাত উদ্ধার করা হয়। যা সেগুলো সংশ্লিষ্ট বিভাগে জমা দেওয়া হবে। রেলপাতগুলো বালাসিঘাটের পরিত্যাক্ত রেলপথের।

এ সময় এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আটককৃতদের বিরুদ্ধে সরকারি সম্পদ অবৈধভাবে ক্রয়-বিক্রয় ও পরিবহন আইনে মামলা দায়ের প্রস্তুতি চলছে। এছাড়া এদের সাথে আরো কেউ জড়িত আছে কিনা তাও খতিয়ে দেখবে আইনশৃঙ্খলা বাহিনী।

;