সহস্র প্রদীপের আলোয় মৃত স্বজনদের আত্মাকে স্মরণ

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর. কম, খুলনা
প্রিয় মানুষটিকে স্মরণ করছেন এক স্বজন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

প্রিয় মানুষটিকে স্মরণ করছেন এক স্বজন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

অল সোলস ডে’তে সহস্র প্রদীপের আলোয় মৃত স্বজনদের স্মরণ করেছে খুলনার ক্যাথলিক খ্রিস্টানরা। ফুল ছিটানো হাজারো মোমের আলোকচ্ছটায় গোটা সমাধিস্থল আলোকিত হয়ে ওঠে।

শনিবার (২ নভেম্বর) সন্ধ্যায় নগরীর সিমেট্রি রোডস্থ সাহেবের কবরখানায় শোক ও প্রার্থনা সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় আত্মাদের স্মরণের এ অনুষ্ঠান। মৃত স্বজনদের স্মরণে ‘অল সোলস ডে’র আয়োজন করা হয়। মোমের আলোকরশ্মিতে সন্ধ্যার আঁধার কেটে যায়। এসময় খ্রিস্টানদের সারিবদ্ধ কবরের পাশে দাঁড়িয়ে স্বজনরা প্রার্থনা করেছে। কেউ কেউ কবর সাজিয়েছে ফুলের পাপড়ি দিয়ে।

সহস্র প্রদ্বীপের আলোয় মৃত স্বজনদের আত্মাকে স্মরণ
যাদের সঙ্গে চিরতরে বিচ্ছেদ ঘটেছে, যারা পরলোকগমন করেছেন, এ দিনটিতে তাঁদের স্মরণ করা হয়

এর আগে বিকাল থেকে সাদা-কালো পোশাকে সজ্জিত হয়ে হাতে মোমবাতি, ফুল, পাপড়ি, মালা নিয়ে সমাধিস্থল প্রাঙ্গণে সমবেত হন সব বয়সী নারী-পুরুষ-শিশু। দিনভর নানা আনুষ্ঠানিকতায় খুলনার ক্যাথলিক খ্রিস্টানরা স্মরণ করেছে পরলোকগত প্রিয় আত্মাদের।

সোলন ডে উদযাপনে আগতরা বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘পরিবারের সদস্য অথবা নিকটাত্মীয় বা স্বজন, যাদের সঙ্গে চিরতরে বিচ্ছেদ ঘটেছে, যারা পরলোকগমন করেছেন, এ দিনটিতে তাঁদের স্মরণ করা হয়। মৃতদের শুধু স্মরণই করা হয় না, তাদের প্রতি শ্রদ্ধাও জানাই আমরা। এ আয়োজনের প্রার্থনায় পরলোকগত স্বজনদের আত্মার স্মরণের পাশাপাশি যুদ্ধবিগ্রহ ও হিংসাত্মক ঘটনায় নিহতদের আত্মার শান্তিও কামনা করা হয়।'

সহস্র প্রদ্বীপের আলোয় মৃত স্বজনদের আত্মাকে স্মরণ
অল সোলস ডে’তে সহস্র প্রদ্বীপের আলোয় মৃত স্বজনদের স্মরণ করেছে খুলনার ক্যাথলিক খ্রিস্টানরা

উল্লেখ্য, সারা বিশ্বের বিভিন্ন প্রান্তে বিভিন্ন মত থাকলেও প্রতি বছরের হেমন্তের এ সময়টায় অল সোলস’স ডে উদযাপন করেন খ্রিস্টানরা। আমেরিকা, ইউরোপ, ভারত, দক্ষিণ এশিয়া এসব অঞ্চলের ধর্মীয় বিশ্বাসে রয়েছে অতীতের বর্তমানে ফিরে ফিরে আসা। তাদের বিশ্বাস, এই সময়ে মৃত ব্যক্তিদের আত্মা ঘুরে ফিরে বেরান আমাদের মাঝেই। পূর্বপুরুষদের স্মরণে এ অনুষ্ঠান পৃথিবীর আদিতম উদযাপন।