চিরনিদ্রায় শায়িত সাদেক হোসেন খোকা

  সাদেক হোসেন খোকা আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
সাদেক হোসেন খোকাকে  'গার্ড অফ অনার' প্রদান/ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

সাদেক হোসেন খোকাকে 'গার্ড অফ অনার' প্রদান/ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

চিরনিদ্রায় শায়িত হলেন অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যায় ধূপখোলা মাঠে পঞ্চম ও শেষ জানাজা নামাজের পর জুরাইন কবরস্থানে সন্ধ্যা ৭টার দিকে তাকে দাফন করা হয়।

দাফনের আগে এই গেরিলা মুক্তিযোদ্ধাকে 'গার্ড অফ অনার' প্রদান করা হয়। এ সময় ১ মিনিট নিরবতা পালন করা হয়।

খোকার দাফনের সময় উপস্থিত ছিলেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাদেক হোসেন খোকার ভাই আনোয়ার হোসেন উজ্জ্বল, ছেলে ইশরাক হোসেন, ইসফাক হোসেনসহ পরিবারের অন্যান্য সদস্যগণ, বিএনপির নেতাকর্মী ও সর্বস্তরের অসংখ্য মানুষ।

এর আগে দেশের মাটিতে সাদেক হোসেন খোকার প্রথম জানাজা নামাজ অনুষ্ঠিত হয় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায়। জানাজা শেষে শহীদ মিনারে নিয়ে আসা হয়। সেখানে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর পরে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আনা হয়। সেখানে দলীয় নেতাকর্মীর উপস্থিতিতে জানাজা অনুষ্ঠিত হয়। নয়া পল্টন থেকে নগর ভবনে আনা হয়। নগর ভবনে বর্তমান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন সাবেক মেয়র সাদেক হোসেন খোকাকে শ্রদ্ধা জানান। এরপর বাদ আসর গোপীবাগ নিজ বাসায় নেয়া হয়। নিজ বাসা থেকে ধূপখোলা মাঠে পঞ্চম ও শেষ জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। এখান থেকে জুরাইন গোরস্তানে নিয়ে আসা হয়।

জুরাইন কবরস্থানে সন্ধ্যায় দিকে তাকে দাফন করা হয়

এর আগে সকাল ৮ টা ২৬ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটে খোকার মরদেহ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

গত ৪ নভেম্বর বাংলাদেশ সময় দুপুর ১টা ৫০মিনিট নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যানসার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। দীর্ঘদিন ধরে তিনি কিডনির ক্যানসারে আক্রান্ত ছিলেন।

নিউইয়র্কের জ্যামাইকা মুসলিম সেন্টার মসজিদে স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় খোকার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

চিকিৎসার জন্য ২০১৪ সালের ১৪ মে সাদেক হোসেন খোকা যুক্তরাষ্ট্রে যান। যুক্তরাষ্ট্রে থাকাকালে সাদেক হোসেন খোকার বিরুদ্ধে দেশে কয়েকটি দুর্নীতির মামলা হয়। রাজধানীর বনানী সুপার মার্কেটের কার পার্কিংয়ের ইজারা দুর্নীতির মামলায় খোকাসহ ৪ জনের ১০ বছর বিনাশ্রম কারাদণ্ড হয়। গত বছরের ২৮ নভেম্বর ঢাকা বিভাগীয় স্পেশাল জজ মিজানুর রহমান খান এ রায় ঘোষণা করেন।

আপনার মতামত লিখুন :

  সাদেক হোসেন খোকা আর নেই