জাবিতে চলছে আন্দোলন, ব্যঙ্গচিত্রে ভিসির অনিয়ম!

  জাবি উপাচার্য অপসারণ আন্দোলন

জাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
ব্যঙ্গচিত্রের মাধ্যমে শিক্ষার্থীরা তুলে ধরলেন ভিসির অনিয়ম/ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ব্যঙ্গচিত্রের মাধ্যমে শিক্ষার্থীরা তুলে ধরলেন ভিসির অনিয়ম/ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

ব্যঙ্গাত্মক উক্তি ও চিত্র অঙ্কিত ব্যানার নিয়ে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে মিছিল করেছে দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগরের আন্দোলনকারীরা।

শুক্রবার (৮ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সামনে থেকে মিছিলটি শুরু করেন আন্দোলনকারীরা।

চিত্রাঙ্কনের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়, ভিসির নানা অনিয়ম

শিক্ষার্থীরা বলছেন, ৬০ গজ লম্বা কাপড়ে ব্যঙ্গাত্মক চিত্রের মাধ্যমে অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে তাদের প্রতিবাদের ভাষা প্রকাশ করা হয়েছে। চিত্রের মাধ্যমে উপাচার্যের দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, ছাত্রলীগ দ্বারা আন্দোলনকারীদের ওপর হামলাসহ সকল অনিয়ম তুলে ধরছেন তারা। একই সাথে উপাচার্যের অপসারণ চাইছেন।

ব্যঙ্গচিত্রে জাবি উপাচার্যের অপসারণ দাবি

ব্যতিক্রমী এ কর্মসূচির ব্যাপারে আন্দোলনের অন্যতম সংগঠক ও ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী জয় বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'ব্যঙ্গাত্মক চিত্র অঙ্কনের মাধ্যমে আমরা উপাচার্যের অনিয়ম স্বেচ্ছাচারিতা তুলে ধরেছি। এর আগে আমরা ৬০ গজ লম্বা কাপড়ে একইভাবে প্রতিবাদ জানিয়েছিলাম কিন্তু আমাদের সেই ক্যানভাসটি ছিড়ে ফেলা হয় যার প্রতিবাদে এবার ৬০ গজ কাপড়ে উপাচার্যের দুর্নীতি ও অনিয়ম তুলে ধরেছি।'

 ৬০ গজ লম্বা কাপড়ের ওপর ব্যঙ্গচিত্র অঙ্কন করেন শিক্ষার্থীরা

এর আগে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে পুরাতন প্রশাসনিক ভবনের সামনে জড়ো হতে শুরু করেন আন্দোলনকারীরা। এরপর পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী চিত্রাঙ্কন শুরু করা হয়। চিত্রাঙ্কন শেষে ব্যানারটি নিয়ে মিছিল শুরু করেন আন্দোলনকারীরা। মিছিলটি কলা ও মানবিক অনুষদে এসে শেষ হয় এবং সেখানে পরবর্তী কর্মসূচি নিয়ে ঠিক করতে বৈঠকে বসেন তারা।

রিপোর্ট লেখা পর্যন্ত মিটিং চলছিলো। এদিকে মিটিং শেষে শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির তথ্য-উপাত্ত ই-মেইল করে জানানো হবে।

আপনার মতামত লিখুন :

  জাবি উপাচার্য অপসারণ আন্দোলন