বাজারে লবণের সংকট ‘গুজব’

নাজমুল হাসান সাগর, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
রাজধানীর কারওয়ান বাজার

রাজধানীর কারওয়ান বাজার

  • Font increase
  • Font Decrease

দেশের বাজারে লবণের কোন সংকট নাই বলে জানিয়েছে শিল্প মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে বলা হয়েছে দেশে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে। ‘বেড়ে যাচ্ছে লবণের দাম’ এমন গুজবে কান দিয়ে ঢাকাসহ সারা দেশের দোকানগুলোতে লবণ কিনতে হুমড়ি খেয়ে পড়ছে ক্রেতারা। এর সুযোগ নিচ্ছে খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা। তারা বেশি মুনাফার আশায় লবণ মজুদ করে রাখছেন। তবে বাজার ঘুরে দেখা গেছে লবণের কোন সংকট নাই।

মঙ্গলবার (১৯ নভেম্বর) বিকেলে সরেজমিনে রাজধানীর কারওয়ান বাজারে গিয়ে দেখা গেছে এমন দৃশ্য ।

এ বিষয়ে কিচেন মার্কেট সংলগ্ন মুদি দোকানি আবু কায়সার জানান, বেলা ১২টার পর থেকে হুট করেই দোকানে লবণ কিনতে ক্রেতাদের ভিড় লেগে যায়। আধা ঘন্টা থেকে এক ঘণ্টার ব্যবধানে এই ভিড় যেন জনসমুদ্রে পরিণত হয়েছে। দোকানে জায়গায় দিতে না পেরে কর্মচারীদের দোকানের বাহিরে, রাস্তার পাশে লবণের বস্তা দিয়ে বসিয়ে দেওয়া হয়েছে।

গুজবে কান দিয়ে লবণ কিনতে আসা গৃহিণী ইসমত আরা বেগম বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, সকালবেলা এক প্রতিবেশীর কাছে শুনেছেন লবণের দাম বেড়েছে তাই ৩ কেজি এসিআই লবণ কিনেছি ৪৫ টাকা কেজি দরে।

হাকিম নামে এক ক্রেতা জানান, বাজারে লবণের কোন সংকট নাই। দামও আগের মতই, তবে অনেক অসাধু ব্যবসায়ী গুজবে লবণ মজুদ করে দাম বাড়িয়ে দিয়েছে।

তবে অনেক ক্রেতা জানিয়েছেন, এটা গুজব।

তারা জানায়, তবে অনেকে গুজবে কান দিয়ে প্রয়োজনের তুলনায় অতিরিক্ত লবণ কিনছেন। এতে মুনাফালোভী অনেক ব্যবসায়ী লবণের দাম বাড়িয়ে দিয়েছেন।

তারা জানায়, এ বিষয়ে সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে। এবং জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে।

তবে এরই মধ্যে গুজব সৃষ্টি করে লবণের দাম বাড়িয়ে সুবিধা নিতে চাওয়া অসাধু ব্যবসায়ীদের গ্রেফতারের ঘটনা ঘটেছে দেশের বিভিন্ন অঞ্চলে।

আরও পড়ুন:

সংকট নয়, কক্সবাজারেই মজুদ আছে ৩ লাখ মেট্রিক টন লবণ

লবণের দাম বাড়ানো ব্যবসায়ীদের জেল-জরিমানার নির্দেশ

দেশে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে: শিল্প মন্ত্রণালয়

আপনার মতামত লিখুন :