ফজলে আবেদ হাসপাতালে



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম ঢাকা
ব্র্যাকের প্রতিষ্ঠাতা ফজলে আবেদ, ছবি: সংগৃহীত

ব্র্যাকের প্রতিষ্ঠাতা ফজলে আবেদ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ার ইমেরিটাস ফজলে হাসান আবেদ হাসপাতালে ভর্তি হয়েছেন। শারীরিক অবস্থার অবনতি হলে বুধবার (২৭ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তাকে তাকে ভর্তি করা হয়।

ব্র্যাক ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক মুহাম্মাদ মুসা বৃহস্পতিবার (২৮ নভেম্বর) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, 'এ মুহূর্তে তার শারীরিক অবস্থা স্থিতিশীল। পরিবারের সদস্যরা তার সঙ্গে রয়েছেন। তার শারীরিক অবস্থা বিবেচনা করে চিকিৎসকরা হাসপাতালে দর্শনার্থী সীমিত রাখার পরামর্শ দিয়েছেন। এ মুহূর্তে তার ও তার পরিবারের প্রাইভেসি, একান্ত নিজস্ব সময়ের বিষয়টি প্রয়োজনীয়।' বিষয়টি অত্যন্ত সংবেদনশীলতা ও আন্তরিকতার সঙ্গে দেখার জন্য সবার প্রতি বিশেষভাবে অনুরোধ করেন তিনি।

উল্লেখ্য, ১৯৭২ সালে ব্র্যাক প্রতিষ্ঠা করেন ফজলে হাসান আবেদ। বাংলাদেশে সহ এশিয়া, আফ্রিকা এবং আমেরিকার ১৩টি দেশে কার্যক্রম চালিয়ে আসছে সংস্থাটি। যা এখন বিশ্বের সর্ববৃহৎ এনজিও হিসেবে স্বীকৃতি পেয়েছে।

ফজলে আবেদ জীবনে বহু পুরষ্কারে ভূষিত হয়েছেন। তিনি র‌্যামন ম্যাগসেসে , বিশ্ব খাদ্য, স্পেনিশ অর্ডার অব সিভিল মেরিট, লিউ টলস্টয় ইন্টারন্যাশনাল গোল্ড মেডেল সহ বিভিন্ন পুরষ্কারে ভূষিত হয়েছেন। দারিদ্র বিমোচন এবং দরিদ্রের ক্ষমতায়নে বিশেষ ভূমিকার স্বীকৃতিস্বরূপ ব্রিটিশ সরকার তাকে নাইটহুডে ভূষিত করেন। এছাড়া ২০১৪ ও ২০১৭ সালে ফরচুন ম্যাগাজিনের নির্বাচিত ৫০ বিশ্বনেতার মধ্যে স্থান পেয়েছিলেন ফজলে হাসান আবেদ।

ফজলে আবেদ ৬৫ বছর বয়সে ব্র্যাকের নির্বাহী পরিচালকের পদ ছেড়ে চেয়ারপারসন পদে আসন গ্রহণ করেন। আর কয়েক মাস আগে চেয়ারপারসনের পদ ছেড়ে অবসরে যান তিনি।