প্রতিবন্ধীরা সমাজে সমান অধিকার নিয়ে বাঁচবে: স্পিকার



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বক্তব্য দিচ্ছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

বক্তব্য দিচ্ছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

  • Font increase
  • Font Decrease

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রতিবন্ধীরা সমাজে সমান অধিকার নিয়ে বাঁচবে। প্রতিবন্ধীদের সহায়তায় সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসতে হবে, কেননা তাদের স্বাভাবিক জীবনযাপনের অধিকার সাংবিধানিকভাবে স্বীকৃত। প্রতিবন্ধকতাকে জয় করে তাদের এগিয়ে নিতে যথোপযুক্ত পুনর্বাসন প্রয়োজন।

বৃহস্পতিবার (০৫ ডিসেম্বর) সাভারে আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি), সিআরপি ও বাংলাদেশ বাস্কেটবল ফাউন্ডেশনের (বিবিএফ) উদ্যোগে আয়োজিত ‘হুইল চেয়ার বাস্কেটবল টুর্নামেন্ট ২০১৯’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্পিকার এ সময় খেলা উপভোগ করেন ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

প্রতিযোগিতাপূর্ণ এমন একটি টুর্নামেন্ট আয়োজনের জন্য আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানিয়ে স্পিকার বলেন, এমন সৃজনশীল আয়োজন নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। প্রতিবন্ধীদের এ খেলা-এ অদম্য গতিতে এগিয়ে যাওয়া, অন্যদের জন্য অনন্ত উৎসাহ ও অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে। সব প্রতিবন্ধকতার উত্তরণ ঘটিয়ে প্রতিবন্ধীরা বাঁধাবিপত্তিকে জয় করে স্বাভাবিক কাজকর্মসহ বিভিন্ন খেলাধুলায় অনন্য ভূমিকা রাখছে। যা দেশের সর্বস্তরের জনগণের জন্য অনুকরণীয় ও অনুসরণযোগ্য।

বিশ্বায়ন ও তথ্য প্রযুক্তির অবাধ প্রবাহের এ যুগে প্রযুক্তিনির্ভর দক্ষতা অর্জন করে এক জায়গায় বসেই উপার্জনের ব্যবস্থা করা সম্ভব। তাই, প্রতিবন্ধীদের চলার পথের বাঁধাগুলো দূর করে অবকাঠামোগত উন্নয়নসহ উন্নয়নের সব ক্ষেত্রে তাদের সম্পৃক্ত করতে এবং তাদের জন্য যাবতীয় সুবিধাদি আরো উন্মুক্ত করতে আমাদের সচেতন থাকতে হবে, যোগ করেন স্পিকার।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের সব পর্যায়ের কাজে অন্তর্ভুক্ত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। খেলাধুলাসহ জীবন যাপনের সব ক্ষেত্রে তাদের সব রকম সহযোগিতা দিতে সরকার বদ্ধপরিকর।

উল্লেখ্য, হুইল চেয়ার বাস্কেটবল টুর্নামেন্ট ২০১৯ এর সমাপনী অনুষ্ঠানে ‘সিআরপি-অপরাজেয় অনন্যা’ ও ‘সিআরপি-অপরাজিতা’ নামক দু’টি দল অংশ নেয়। খেলায় ০৬ স্কোরের ব্যবধানে ‘সিআরপি-অপরাজিতা’ বিজয় লাভ করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইসিআরসির হেড অব ডেলিগেশন মি. পিয়েরে ডর্স। অনুষ্ঠানে সিআরপির এক্সিকিউটিভ ডিরেক্টর শফিকুল ইসলাম বক্তব্য দেন। অনুষ্ঠানে সিআরপির প্রতিষ্ঠাতা গ্রেগরি টেইলর, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।