কুয়াশার কারণে চড়া সবজির বাজার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বাজারে পর্যাপ্ত সবজি থাকলেও দাম চড়া,   ছবি: বার্তা২৪.কম

বাজারে পর্যাপ্ত সবজি থাকলেও দাম চড়া, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর কাঁচা বাজারগুলোতে প্রচুর শীতের সবজি থাকলেও সেগুলো বিক্রি হচ্ছে চড়া দামে। সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) রাজধানীর কাঁচা বাজারগুলো ঘুরে দেখা যায়। প্রতিদিন সবজির দাম ওঠানামা করার কারণে ক্রেতারা অস্বস্তি ও বিরক্ত বোধ করছেন।

এদিন রাজধানীর কারওয়ান বাজারে প্রতি কেজি ঢেঁড়স খুচরা বিক্রি হচ্ছে ৬০ টাকা, করলা ৫০ টাকা, শিম ৫০ টাকা, মুলা ২০ টাকা, বেগুন ৩০ টাকা, বরবটি ৮০ টাকা, কায়তা ৮০ টাকা, আলু ৩০ টাকা, পেঁপে ২৫ টাকা, গাজর ৩০ টাকা, শসা ৪০ টাকা, কাঁচা মরিচ ৬০ টাকা, টমেটো ৬০ টাকা। প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৫০ টাকা, ফুলকপি ৪০ টাকা, বাঁধাকপি ৪০ টাকা এবং মিষ্টি কুমড়া (ছোট) ৫০ টাকা। এছাড়া বিভিন্ন শাক বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা আঁটি দরে।

চালের দোকান, ছবি: বার্তা২৪.কম

কারওয়ান বাজারের সবজি ব্যবসায়ী সিদ্দিক আলম বলেন, কনকনে শীত আর কুয়াশায় ক্ষেতেই শাক-সবজি নষ্ট হয়ে যাচ্ছে। এদিকে কুয়াশার কারণে প্রায়ই ফেরি বন্ধ থাকায় সময় মতো গাড়ি পৌঁছাতে পারছে না। ফলে রাস্তায়ও নষ্ট হচ্ছে অনেক সবজি। তাই সবজির বাজার চড়া। কখন দাম কমে আর কখন বাড়ে, সেটা বলা মুকশিল।

খাইরুল ইসলাম নামে এক ক্রেতা বলেন, বাজারে প্রচুর শীতের সবজি থাকা সত্ত্বেও দাম বাড়তি। আমি এর আগে এত দামে শীতের সবজি কিনে খাইনি। গতকাল যে দামে সবজি কিনেছি, আজ সেই দাম নেই। যদিও গতকালের তুলনায় আজ বেশ কিছু সবজি কম দামে পেয়েছি। তারপরও শীতকাল হিসেবে এটা অনেক বেশি বলেই মনে করি আমি।

মাংসের দাম স্থিতিশীল আছে, ছবি: বার্তা২৪.কম

তবে নতুন দেশি পেঁয়াজ বাজারে আসায় দাম তুলনামূলক কম হলেও বেড়েছে রসুনসহ বেশ কিছু কাঁচা মসলার দাম। খুচরা বাজারে দেশি নতুন পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকা, পাকিস্তানি পেঁয়াজ ১১০ টাকা এবং মিশরের পেয়াজ ৫০ টাকা দরে। এছাড়া আদা বিক্রি হচ্ছে ১১০ টাকা ও দেশি আদা ১২০ টাকা কেজি। এদিকে চায়না রসুন ১৫০ ও দেশি রসুন ১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

চালের বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি আটাইশ চাল ৩৩, মোটা আতব ৩০ টাকা এবং মিনিকেট ৪৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

কেজি প্রতি আইড় ও বাইন মাছ বিক্রি হচ্ছে ৮০০ টাকায়, বোয়াল ৬০০ টাকায়, পোয়া ৫০০ টাকায়, বেলে ৮০০ টাকায়, কোরাল ৫৫০ টাকায়, লইট্টা ২০০ টাকায়, পাবদা ৫০০ ও মলা ৪০০ টাকায়, কাচকি ৬০০ এবং বড় টেংরা ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে পর্যাপ্ত সবজি থাকলেও দাম চড়া, ছবি: বার্তা২৪.কম

মাংসের বাজারে গরুর মাংস বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫৫০ টাকায় এবং খাসির মাংস ৮৫০ টাকায় ও বকরির মাংস বিক্রি হচ্ছে ৭৫০ টাকা কেজি দরে।

প্রতি কেজি পাকিস্তানি মুরগি বিক্রি হচ্ছে ২৪০ টাকা কেজি দরে, দেশি ৪৫০ টাকায়, ব্রয়লার ১২৫ টাকায়, দেশি হাঁস ৫০০ টাকা ও সাদা বক বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি দরে।