নৈতিকতা ও মূল্যবোধের অবক্ষয় রুখতে হবে: গণপূর্তমন্ত্রী

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম
পুনর্মিলনী উৎসবে বক্তব্য দিচ্ছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম

পুনর্মিলনী উৎসবে বক্তব্য দিচ্ছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম

  • Font increase
  • Font Decrease

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, ‘বৈষয়িক উন্নয়ন বাংলাদেশে অনেক হয়েছে। আমাদের অর্থনৈতিক মুক্তি এসেছে অনেকটাই। কিন্তু নৈতিকতা ও মূল্যবোধের মুক্তির কাঙ্ক্ষিত জায়গায় আমরা এখনো পৌঁছাতে পারিনি। নৈতিকতা ও মূল্যবোধের অবক্ষয় রোধ করতে না পারলে সভ্যতা সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে যাবে। তাই জাতিকে এ অবক্ষয় থেকে ফিরিয়ে আনতে হবে।”

শনিবার (২৮ ডিসেম্বর) রাজধানীর মহাখালীতে সরকারি তিতুমীর কলেজের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত শিক্ষার্থীদের পুনর্মিলনী উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষার্থীদের উদ্দেশে গণপূর্তমন্ত্রী বলেন, ‘শুধু পুঁথিগত বিদ্যা নয়, শিক্ষার্থীদের সততা, নৈতিকতা, মূল্যবোধ এবং দেশপ্রেমের শিক্ষা দিতে হবে। এ চারটি বিষয়ের সমন্বয় ঘটাতে পারলে বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের নিয়ে আমরা জাতির ভবিষ্যৎ রচনায় স্বপ্ন দেখতে পারি। এ স্বপ্ন দেখতে না পারলে ৩০ লাখ শহিদের রক্ত, দুই লাখ মা-বোনের আত্মত্যাগ এবং আমাদের মহান নেতৃবৃন্দের আত্মোৎসর্গ অর্থহীন হয়ে যাবে।’

সমসাময়িক রাজনীতির প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘রাজনীতিতে একটি খারাপ সংস্কৃতি চালু হয়েছে। তা হলো, রাজনীতিতে এলেই বিত্ত-বৈভব, বাড়ি-গাড়ি, কয়েকটি কোম্পানির মালিক, শত শত কোটি টাকার মালিক হতে হবে। পদ-পদবী পেতেই হবে। এটা রাজনীতির মূল সংস্কৃতি নয়। নিজেকে উৎসর্গ করার নাম রাজনীতি। পরার্থে নিজেকে নিবেদন করার নাম রাজনীতি।’

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- সরকারি তিতুমীর কলেজের পঞ্চাশ বছর উদযাপন উৎসবের আহ্বায়ক ও কলেজের প্রাক্তন শিক্ষার্থী বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী, কলেজের প্রাক্তন শিক্ষার্থী মুক্তিযোদ্ধা বীর প্রতীক আনোয়ার হোসেন, মুক্তিযোদ্ধা বীর প্রতীক মোজাম্মেল হক, প্রাক্তন ভিপি মুক্তিযোদ্ধা কামাল উদ্দিন আহমেদ, প্রাক্তন রাষ্ট্রদূত সোহরাব হোসেন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য, কলেজের অধ্যক্ষ মো. আশরাফ হোসেন, উপাধ্যক্ষ ড. আবেদা সুলতানা প্রমুখ।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি বেলুন উড়িয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন ও স্মরণিকার মোড়ক উন্মোচন করেন।

আপনার মতামত লিখুন :