নদী ড্রেজিংয়ে সতর্ক হতে প্রধানমন্ত্রীর নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সভা শেষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের ব্রিফিং করেন/ ছবি: বার্তা২৪.কম

সভা শেষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের ব্রিফিং করেন/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নৌপথের আধুনিকায়নে কাজ করছে সরকার। নৌপথে নাব্যতা ফিরিয়ে আনা, নদী দখল ও দূষণ রোধে, নদীর সৌন্দর্য বৃদ্ধিতে নানান প্রকল্প গ্রহণ করা হয়েছে। তার আলোকে বর্তমানে দেশের বেশ কয়েকটি বড় বড় নদীর নাব্যতা ফিরিয়ে আনতে ড্রেজিং করছে সরকার। তবে ড্রেজিংয়ের ক্ষেত্রে নদীর পাড় যেন না ভাঙে সেদিকটাও খেয়াল রাখতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

সভায় উপস্থিত নৌ পরিবহন প্রতিমন্ত্রী ও নৌ সচিবের উদ্দেশে সরকারপ্রধান বলেন, আমরা অনেক জায়গায় প্রচুর ড্রেজিং করছি কিন্তু সাবধান, ড্রেজিংটা নদীর পাড়ের দিকে করবেন না।

একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম. এ মান্নান সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা জানান।

তিনি বলেন, বিষয়টি হয়ত খুবই সাধারণ, কিন্তু অনেক গুরুত্বপূর্ণ। প্রকল্প নিয়ে আলোচনার ক্ষেত্রে প্রধানমন্ত্রী বলেন, নদী ড্রেজিংয়ে যেন খুব সতর্ক থাকা হয়।

দেশের নতুন ও পুরাতন নদী বন্দরগুলো নিয়ে প্রধানমন্ত্রীর বরাত দিয়ে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, যেখানে নতুন বন্দর করছি, সেখানে পর্যাপ্ত পরিমাণে স্ক্যানার মেশিন স্থাপন করতে হবে, যাতে অবৈধ মালামাল, নিষিদ্ধ মালামাল ধরা যায়। আধুনিক প্রযুক্তির স্ক্যানার যেন বসানো হয়, স্ক্যানার নষ্ট হয়ে আছে এগুলা বললে হবে না। স্ক্যানার লাগাতে হবে এবং আধুনিকায়ন করতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য সিনিয়র সচিব ড. শামসুল আলম, সিনিয়র সচিব শাহীন আহমেদ চৌধুরী, সচিব সচিব নূরুল আমিন, সচিব শামীমা নার্গিসসহ আরও অনেকে।

আপনার মতামত লিখুন :