রংপুরে শীতে চিকিৎসা দিতে ৭২২ মেডিকেল টিম গঠন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি প্রতীকী

ছবি প্রতীকী

  • Font increase
  • Font Decrease

রংপুর বিভাগে শীতজনিত রোগে আক্রান্তদের চিকিৎসা সেবা দিতে ৭২২টি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

সোমবার (৭ জানুয়ারি) রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের পরিসংখ্যান বিভাগের কর্মকর্তা আমিনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

গেল নভেম্বর ও ডিসেম্বর মাসের মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহে নাস্তানাবুদ রংপুর বিভাগের আট জেলার মানুষ। নতুন করে আবারো ঘন কুয়াশার সঙ্গে বেড়েছে শীতের তীব্রতা। কনকনে ঠান্ডায় বেড়ে চলেছে শীতজনিত রোগও। প্রতিদিনই নানা বয়সের মানুষ শীতে অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের পরিসংখ্যান বিভাগ বলছে, গত ২৪ ঘণ্টায় গাইবান্ধা, রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলায় ৩৩০ জন নারী, পুরুষ ও শিশু ডায়রিয়া, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছেন।

এই বিভাগের ৫০টি উপজেলায় দ্রুত চিকিৎসা সেবা নিশ্চিত করতে ৭২২টি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের পরিসংখ্যান কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগের ওই আট জেলায় ৩৩০ জন ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ডায়রিয়ায় ২২৫ জন, শ্বাসকষ্টে ৯০ জন ও অন্যান্য ঠান্ডাজনিত রোগে ৯২ জন আক্রান্ত হয়েছেন।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক মোস্তফা খালেদ আহামেদ জানান, শীতের তীব্রতা বেশি থাকায় গত নভেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত রংপুর বিভাগের আট জেলায় ২২ হাজারেরও বেশি মানুষ ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হয়েছেন।

এদের মধ্যে ঠাকুরগাঁওয়ে শ্বাসকষ্টে দুইজন ও পঞ্চগড়ে ডায়রিয়ায় একজন এবং রংপুরে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে দুই শিশু মারা গেছে।

স্বাস্থ্য পরিচালকের দাবি, গত দুই মাসের চেয়ে চলতি মাসে রংপুর অঞ্চলে ভারী শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে। এ কারণে জানুয়ারি মাসে শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে ।

আপনার মতামত লিখুন :