চিরনিদ্রায় শায়িত কবি মুশাররাফ করিম

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
বিশিষ্ট কবি মুশাররফ করিম মঞ্জু

বিশিষ্ট কবি মুশাররফ করিম মঞ্জু

  • Font increase
  • Font Decrease

বিশিষ্ট কবি, সাংবাদিক ও আইয়ুববিরোধী আন্দোলনের সক্রিয় কর্মী মুশাররফ করিম মঞ্জু চলে গেলেন না ফেরার দেশে।

রোববার (১২ জানুয়ারি) বাদ যহোর চরপাড়াস্থ জামিয়া ইসলামিয়া মাঠে তার জানাজা অনুষ্ঠিত হয়েছে। পরে ভাটিকাশর পৌর কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হন এই কবি।

এর আগে শনিবার (১১ জানুয়ারি) রাত ১০টায় ময়মনসিংহ নগরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী, এক মেয়ে, জামাতা দুই নাতি, এক ভাই ও বোন রেখে গেছেন। কবির মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে কবিতাঙ্গনের সহকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মাঝে।

১৯৪৬ সালের ৯ জানুয়ারি জন্মগ্রহণ করেন কবি মুশাররফ করিম। অবিভক্ত পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সক্রিয় কর্মী ছিলেন তিনি। পরে বিভক্ত মেনন গ্রুপ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সহ-সভাপতি হন।

কবি মুশাররফ করিম ময়মনসিংহ সাহিত্য সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। ছিলেন নেত্রকোনার বিরিশিরি উপজাতি কালচারাল একাডেমির পরিচালক।

তার প্রকাশিত কাব্যগ্রন্থ ২৬টি, শিশু কিশোর উপন্যাস ১৫টি ও উপন্যাস রয়েছে তিনটি। মুক্তিযুদ্ধের ওপর তার একটি বই মুদ্রণের কাজ চলছে। ২১ ফেব্রুয়ারি সেটি প্রকাশের কথা রয়েছে।

২০০৩ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ছাড়াও জীবনে বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন এই কবি।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিবৃতি দিয়েছেন- ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়, যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, ময়মনসিংহ সাহিত্য সংসদের সভাপতি আনোয়ারা সুলতানা ও সাধারণ সম্পাদক স্বাধীন চৌধুরী, সাবেক সভাপতি ইয়াজদানি কোরাইশী কাজল প্রমুখ।

আপনার মতামত লিখুন :