চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত হতে হবে: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা
আলোচনা সভায় শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি/ ছবি: বার্তা২৪.কম

আলোচনা সভায় শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, আমরা চতুর্থ শিল্প বিপ্লবের কথা বলছি, তাতে যা যা টেকনোলজির কথা বলছি তার জন্য আমাদেরকে তৈরি হতে হবে। এবং তার জন্য পুরো শিক্ষা ব্যবস্থায় আমাদের একটি চিন্তার জায়গা আছে।

তিনি বলেন, আমাদের বিশাল একটি জনসংখ্যার অবস্থান ছোট্ট একটি ভৌগোলিক সীমারেখার মধ্যে। কাজেই আমাদের দক্ষতা অর্জনের কোনো বিকল্প নেই। আমাদেরকে দক্ষ হতেই হবে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২০’ উপলক্ষে আয়োজিত মানব সম্পদ উন্নয়ন ও ডিজিটাল দক্ষতা বিষয়ক আলোচনা সভায় এসব কথা বলেন মন্ত্রী।

আলোচনা সভায় শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি/ ছবি: বার্তা২৪.কম 

প্রবাসীদের কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের জনসংখ্যার একটি বড় অংশ সারাবিশ্বে অভিবাসী হিসেবে কাজ করেন। এখানে প্রতিটি অংশই অদক্ষ কিংবা স্বল্প দক্ষ। সে কারণে তার জীবন মান একেবারেই উন্নত নয়। সেখানে তারা প্রচণ্ড রকম কষ্ট করে। আমরা বলে থাকি আমাদের রেমিটেন্স অনেক, কিন্তু সেই রেমিটেন্স তো আরো বহুগুণ হতে পারত।

ডিজিটাল বাংলাদেশের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ আমাদের জীবনের জন্য এমন একটি বাস্তবতা যে, এর বাইরে বিশেষ কিছু আর অবশিষ্ট নেই। সবকিছুই এখন ডিজিটাল সিস্টেমের মধ্যে ঢুকে গেছে।

আলোচকদের মাঝে সম্মাননা প্রদান করা হয়/ ছবি: বার্তা২৪.কম

প্রধানমন্ত্রীর প্রশংসা করে তিনি বলেন, আমরা অনেক সৌভাগ্যবান তাই এমন একজন রাষ্ট্রনায়ক পেয়েছি, যিনি আমাদের ভবিষ্যৎ এর সকল পথরেখাগুলো তৈরি করে দিচ্ছেন। এখন আমাদের প্রয়োজন হচ্ছে সেই পথে এগিয়ে যাওয়া।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য এ কে এম রহমতুল্লাহ'র সভাপতিত্বে আলোচনায় আরও অংশগ্রহণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নুর, সচিব মো. ফারুক হোসেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন প্রমুখ।

আপনার মতামত লিখুন :