‘শেকড়ের সন্ধানে না গেলে এগিয়ে যাওয়া অস্তিত্বহীন হয়ে যায়’

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
লেখক শামীম আমিনুর রহমানের সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শ ম রেজাউল করিম, ছবি: সংগৃহীত

লেখক শামীম আমিনুর রহমানের সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শ ম রেজাউল করিম, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, ‘শিল্প, সাহিত্য, ইতিহাস, ঐতিহ্য সর্বত্রই একটা বেমানান প্রতিযোগিতা চলছে। বর্তমান সরকার বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐতিহ্য ধরে রাখার ব্যাপারে একটা রুচিবোধ আছে। সবাইকে এটা ধারণ করতে হবে। শেকড়ের সন্ধানে না গেলে সামনে এগিয়ে যাওয়াই অস্তিত্বহীন হয়ে যায়। অতীতের গর্ভেই বর্তমানের সৃষ্টি আর বর্তমানকে ভিত্তি করেই সামনের দিকে এগিয়ে যাওয়া।’

শনিবার (২৫ জানুয়ারি) রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে লেখক শামীম আমিনুর রহমানের সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সভাপতি জালাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেখক, ইতিহাসবিদ ও গবেষক ড. মুনতাসীর মামুন। এছাড়া আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্থপতি নিখিল চন্দ্র গুহ, কথাসাহিত্যিক আলী ইমাম এবং বেঙ্গল ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক লুভা নাহিদ চৌধুরী।

গণপূর্ত মন্ত্রী বলেন, ‘সকলে মিলে আমাদের ঐতিহ্য ও সংস্কৃতিকে উদ্ধার করতে হবে এবং সেটাকে ধারণ করতে হবে। অবিরাম সামনের দিকে এগিয়ে চলা যেন ঠুনকো ভিত্তির ওপরে না হয়, সেটা যেনো দৃঢ়তার সাথে ধারণ করার মতো হয়। তবেই বাঙালির নিজস্ব কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য আমরা রক্ষা করতে পারবো।

মন্ত্রী আরো বলেন, সৃজনশীলতার প্রতি আমাদের দৃষ্টিপাত খুবই কম। সৃজনশীল জায়গায় সেলফ সেন্সরশিপ তৈরি করে রাখা হয়। দায়সারাভাবে সময়কে অতিক্রম করে যাবার একটা অসুস্থ প্রতিযোগিতায় আমরা আছি। আমরা সৃষ্টি এবং সৃজনশীলতার গুণগত মানের দিকে এগোতে চাই না, চাই গতানুগতিকভাবে সময় অতিক্রম করতে এবং বাহবা পাওয়ার জন্য সস্তা কাজ করতে। এ জায়গা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

আপনার মতামত লিখুন :