সমুদ্র বিষয়ে সচেতনতা বাড়ানো প্রয়োজন: আরেফিন সিদ্দিক



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ন্যাশনাল বিচ ক্লিনআপ অনুষ্ঠানে আ আ ম স আরেফিন সিদ্দিক

ন্যাশনাল বিচ ক্লিনআপ অনুষ্ঠানে আ আ ম স আরেফিন সিদ্দিক

  • Font increase
  • Font Decrease

সমুদ্র বিষয়ে সচেতনতা বাড়ানো প্রয়োজন বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতায় সমুদ্র বিজয় আমাদের অনেক বড় জয়। সমুদ্র বিজয়কে অর্থবহ করতে হবে, এটাকে অর্থবহ করতে সমুদ্র বিষয়ক গবেষকদের ভূমিকা রাখতে হবে। আমাদের সমুদ্র সচেতনতা বাড়ানো প্রয়োজন।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, ‘সেভ আওয়ার সি’ এবং মেরিন জার্নালিস্ট নেটওয়ার্কের যৌথ আয়োজনে কক্সবাজারের লাবনী সৈকতে ‘ন্যাশনাল বিচ ক্লিনআপ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আরেফিন সিদ্দিক।

তিনি বলেন, ফ্লোরিডার মিয়ামি সৈকতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে পর্যটকরা যাচ্ছেন, সিনেমার শুটিং চলছে। অথচ সেই সমুদ্র সৈকত আমাদের কক্সবাজারের তুলনায় কিছুই না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপাচার্য বলেন, শুধু আমাদের সমুদ্র ব্যবস্থাপনা ও পরিকল্পনাগত সমস্যার কারণে এটা হচ্ছে না। এবার একটি সুযোগ এসেছে। জাতির জনকের জন্মশতবার্ষিকী সামনে রেখে আমাদের নতুন করে চিন্তা করতে হবে। বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে পর্যটন করপোরেশন গঠন করেছিলেন। কক্সবাজার সৈকতের কাছাকাছি স্থাপনা চলে এসেছে, এটা অস্বস্তিকর অবস্থা তৈরি করেছে। স্থাপনা থাকতে পারে, সেটার একটা লিমিট থাকা উচিত। মুজিব বর্ষের অঙ্গীকার নিয়ে কক্সবাজারকে সুন্দর ব্যবস্থাপনার মধ্যে নিয়ে এসে সমুদ্রকে দেশের কল্যাণে, জনকল্যাণে কাজে লাগাতে হবে।

আরেফিন সিদ্দিক আরো বলেন, একটি পৃথিবীতে আমরা দেশগুলো ভাগ করলেও প্রকৃতি কিন্তু বিভাজন মানে না। ভৌগোলিক সীমারেখা মানে না। পাকিস্তান ও ভারতে বায়ু দূষণ ও সমুদ্র দূষণ বেড়ে গেলে বাংলাদেশেও তার প্রভাব পড়ে। শিল্পোন্নত দেশগুলোর বায়ু দূষণের ফলে আমাদের দেশে এর প্রভাব পড়ছে। ফলে তাদের যেমন সচেতন থাকতে হবে তেমনি এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। প্রধানমন্ত্রী ক্লাইমেট চেঞ্জ নিয়ে অনেক উদ্বিগ্ন থাকেন। বিশ্বের বিভিন্ন দেশে যেসব জলবায়ু সংক্রান্ত সম্মেলন হয়, সেখানে তিনি এসব নিয়ে কথা বলেন। সম্মিলিতভাবে ক্লাইমেট চেঞ্জ নিয়ে কাজ করতে হবে।

প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা আন্তর্জাতিক আদালতের শরণাপন্ন হয়ে সমুদ্র বিজয় করে এনেছেন। একইভাবে তিনি সমুদ্রের দায়িত্বও গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রীর উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আলাদা মেরিন বিভাগ খোলা হয়েছে।

আয়োজক সংগঠন মেরিন জার্নালিস্ট নেটওয়ার্ক-কে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আমাদের দায়িত্ব হচ্ছে একটা সচেতনতামূলক পরিস্থিতি তৈরি করা, কর্তৃপক্ষের যেসব গাফিলতি আছে তা মানুষের সামনে তুলে ধরা। আমি সাংবাদিক বন্ধুদের বলব— প্রধানমন্ত্রী কক্সবাজারের উন্নয়নের জন্য তিন লাখ কোটি টাকার বাজেট পাস করেছেন। এয়ারপোর্ট থেকে শুরু করে সব ধরনের স্থাপনার উন্নয়নে উদ্যোগ নেওয়া হয়েছে। সারাদেশের সঙ্গে কক্সবাজারের যদি উন্নয়ন করা না যায় তাহলে উন্নয়ন পূর্ণ হবে না। এখানে যেসব সমুদ্র এবং পাহাড়ি সম্পদ রয়েছে, এটা আমাদের পরিকল্পনার অভাবে যদি কাজে লাগাতে না পারি তাহলে এটি আমাদের বড় ব্যর্থতা।

কক্সবাজার জেলা উন্নয়ন কর্তৃপক্ষের সচিব আবু জাফর রশিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজারকে শ্রেষ্ঠ পর্যটন কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠার জন্য কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করেছেন। এর সঙ্গে ২৪০ জন জনবল নিয়োগের অনুমতিও তিনি দিয়েছেন। বর্তমানে আমাদের প্রত্যক্ষ জনগণের সংখ্যা খুবই কম, অ্যাটাচমেন্ট জনবল দিয়ে কাজ করতে হচ্ছে। খুব শিগগিরই আমাদের প্রত্যক্ষ জনবল নিয়োগ হবে এবং প্রধানমন্ত্রী যে উদ্দেশ্যে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করেছেন তার বাস্তবায়ন হবে।

সেভ আওয়ার সি-এর পৃষ্ঠপোষক আতিকুর রহমান বলেন, পর্যটকদের ফেলে রাখা বর্জ্য সমুদ্রে চলে যায় ফলে সমুদ্রের প্রাণীগুলোর সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। ফলে সমুদ্রের সম্পদ বিনষ্ট হচ্ছে।

তিনি আরো বলেন, সেন্টমার্টিন কোরাল দ্বীপ নয়, সেখানে কোরালের উপস্থিতি রয়েছে মাত্র। সেন্টমার্টিনকে ছেঁড়াদ্বীপ বলা যাবে না, বিশ্বের সবগুলো দ্বীপই ছেঁড়াদ্বীপ। শুধুমাত্র ব্যবসার জন্য এটাকে এভাবে ব্র্যান্ডিং করা হচ্ছে।

   

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ২৭



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ২৭

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ২৭

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২৭ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

রোববার (৩ মার্চ) সকাল ছয়টা থেকে সোমবার (৪ মার্চ) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৫০০ পিস ইয়াবা, ৬৫ গ্রাম হেরোইন, ৭ কেজি ৬৯৪ গ্রাম ৩৪০ পুরিয়া গাঁজা ও ৩০ পিস ইনজেকশন উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৩ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;

বিজিবিতে বীরত্বপূর্ণ কাজের জন্য ৭২ জনকে পদক পরিয়ে দিলেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৪ মার্চ) সকাল সাড়ে ৯টায় পিলখানার বীর উত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে বিজিবি দিবস উপলক্ষে আয়োজিত কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দেন তিনি।

পরে সরকারপ্রধান আনুষ্ঠানিক কুচকাওয়াজ পরিদর্শন ছাড়াও অভিবাদন গ্রহণ করেন। এরপর কুচকাওয়াজ শেষে বিজিবিতে বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ কাজের জন্য ৭২ জনকে পদক পরিয়ে দেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, সীমান্ত রক্ষার পাশাপাশি চোরাচালান ও মাদকরোধে ভূমিকা রাখছে বিজিবি। বিজিবিকে স্মার্ট ও আধুনিক বাহিনী হিসেবে কাজ করছে সরকার। বিজিবি সদস্যদের চেইন অব কমান্ড মেনে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

;

সড়কে গাছ ফেলে পুলিশের উপর ডাকাত দলের হামলা  



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪. কম, গাজীপুর
সড়কে গাছ ফেলে পুলিশের উপর ডাকাত দলের হামলা  

সড়কে গাছ ফেলে পুলিশের উপর ডাকাত দলের হামলা  

  • Font increase
  • Font Decrease

গাজীপুরে একটি আঞ্চলিক সড়কে গাছ ফেলে ডাকাতিকালে টহল পুলিশের ভ্যানে হামলা চালায় সংঘবদ্ধ ডাকাত দল। 

এসময় ডাকাতদের ধারালো দা এর কোপে দুই পুলিশ সদস্য আহত হন। পরে পুলিশের ধাওয়া খেয়ে পালাতে গিয়ে ডাকাত দলের এক সদস্য চলন্ত গাড়ির নিচে চাপা পড়ে গুরুতর আহত হয়। 

রোববার (৩ মার্চ) দিবাগত রাত আড়াইটার দিকে জেলার শ্রীপুর উপজেলাধীন মাওনা-কালিয়াকৈর আঞ্চলিক সড়কের বারতোপা, হাসিখালি এলাকায় এ ঘটনা ঘটে।

হামলায় আহত দুই পুলিশ সদস্য হলেন, পুলিশ কনস্টেবল মো. রুহুল আমিন (২৫) ও মো. সেলিম (৩৫)। তারা শ্রীপুর থানায় কর্মরত রয়েছেন।  অন্যদিকে আহত ডাকাত দলের সদস্য রুবেল মিয়া (২৭) তিনি, শরীয়তপুর জেলাধীন জাজিরা উপজেলার বড়কান্দি গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে।

পুলিশ জানায়, প্রতিদিনের মতো রোববার রাতেও শ্রীপুর থানার এএসআই আলিমসহ চার জন পুলিশ সদস্য ওই এলাকায় টহল দিচ্ছিলেন। রাত আড়াইটার দিকে পুলিশের ভ্যানটি মাওনা কালিয়াকৈর সড়কের হাসিখালি এলাকায় গেলে হাসিখালি ব্রিজের উপর গাছ ফেলে ডাকাতি করছিল ডাকাতদল। পুলিশের উপস্থিতি টের পেয়ে সংঘবদ্ধ ডাকাতরা পুলিশের উপর হামলা চালায়। এসময় ডাকাতদের দা এর কোপে দুই পুলিশ সদস্য আহত হয়। এসময় পুলিশের ধাওয়া খেয়ে পালাতে গিয়ে রুবেল নামে এক ডাকাত সদস্য গাড়ির নিচে চাপা পড়ে গুরুতর আহত হন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে আহতদের উদ্ধার করেন ও ডাকাত দলের ওই সদস্যকে আটক করে হাসপাতালে নেন। 

শ্রীপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সাখাওয়াত হোসেন বিষয়টি নিশ্চিত করেন, তিনি বলেন, এরা আন্তঃজেলা ডাকাত দল। তাদের এক সদস্যকে আটক করা হয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন। 

;

শুরু হয়েছে ২য় দিনের ডিসি সম্মেলন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২৫৬ প্রস্তাব নিয়ে চার দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের দ্বিতীয় দিন আজ। সোমবার (৪ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সকাল সোয়া ৯টার দিকে শুরু হয় এ সম্মেলন। আজকের প্রথম অংশের আলোচ্যসূচিতে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সভায় অংশ নেবে।

এরপর অর্থ বিভাগ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থনৈতিক সম্পদ বিভাগ, বাস্তবায়ন পরীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, পরিকল্পনা বিভাগ অধিবেশন করবে।

এছাড়া পরবর্তী ধাপে খাদ্য মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় প্রথম ধাপে আলোচনায় অংশ গ্রহণ করবে।

এর আগে রোববার (৩ মার্চ) সকাল সোয়া ১১টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের মাধ্যমে এ সম্মেলন শুরু হয়। এবারের আলোচনায় গুরুত্ব পাবে ভূমি ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম জোরদারকরণসহ নানান বিষয়।

জানা গেছে, চার দিনব্যাপী এবারের সম্মেলনে ৩০টি সম্মেলন অনুষ্ঠিত হবে। একইসঙ্গে ৫৬টি মন্ত্রণালয়, বিভাগ, কার্যালয় ও সংস্থা সম্পর্কে মন্ত্রিপরিষদ বিভাগে প্রায় ৩৫৬টি প্রস্তাবনা জমা পড়েছে।

প্রাপ্ত প্রস্তাবগুলোর জনসেবা বৃদ্ধি, জনদুর্ভোগ হ্রাস করা, রাস্তাঘাট ও ব্রিজ নির্মাণ, পর্যটনের বিকাশ, আইনকানুন বা বিধিমালা সংশোধন, জনস্বার্থ সংরক্ষণের বিষয়গুলো অগ্রাধিকারভিত্তিতে করা হয়েছে। এর মধ্যে বেশি সংখ্যক প্রস্তাব পড়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে ২২টি। গত বছরও একইভাবে ডিসিরা প্রায় আড়াইশ প্রস্তাব পাঠিয়েছিলেন।

এছাড়া, শেষদিনের সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভা অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। প্রধানমন্ত্রীর সঙ্গে নৈশভোজে অংশ নেয়ার মাধ্যমে শেষ হবে এবারের ডিসি সম্মেলন।

 

;