করোনা শনাক্তে ৫টি থার্মাল স্ক্যানার দিলো সামিট



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
থার্মাল স্ক্যানারগুলো স্বাস্থ্যমন্ত্রীর কাছে হস্তান্তর করে সামিট গ্রুপ

থার্মাল স্ক্যানারগুলো স্বাস্থ্যমন্ত্রীর কাছে হস্তান্তর করে সামিট গ্রুপ

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের পরিস্থিতি মোকাবিলায় বিমানবন্দরে থার্মাল স্ক্যানারের চাহিদা মেটাতে নতুন পাঁচটি থার্মাল স্ক্যানার দিয়েছে সামিট গ্রুপ।

বৃহস্পতিবার (১২ মার্চ) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর কাছে থার্মাল স্ক্যানারগুলো হস্তান্তর করে সামিট গ্রুপ কর্তৃপক্ষ। 

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক থার্মাল স্ক্যানারগুলো সামিট গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. লতিফ খানের কাছ থেকে গ্রহণ করেন।

এসময় সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা ছাড়াও সামিট গ্রুপের পরিচালক আজিজা আজিজ খান, ফাদিয়া খান ও সালমান খান উপস্থিত ছিলেন।

এই থার্মাল স্ক্যানারগুলো স্থাপনে সহযোগিতা করার জন্য সামিটের পৃষ্ঠপোষকতায় সিঙ্গাপুর থেকে দুইজন কর্মকর্তা বাংলাদেশে এসেছেন। থার্মাল স্ক্যানারগুলো যাত্রীদের জ্বর শনাক্তে সাহায্য করবে। যা করোনাভাইরাসের একটি প্রধান উপসর্গ। যাত্রীদের চিহ্নিতকরণের মাধ্যমে বিমানবন্দর ও জনস্বাস্থ্য কর্মকর্তাদের ঝুঁকিপূর্ণ যাত্রীদের কোয়ারেন্টাইন কার্যক্রমকে ত্বরান্বিত করবে। 

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সামিট গ্রুপ থেকে ৫টি থার্মাল স্ক্যানার দিয়েছে। আমাদের জন্য অনেক উপকার হলো। আমরা অর্ডার দিয়েছিলাম আরও পাঁচটি। এখন সব মিলিয়ে ১০টি স্ক্যানার আছে। 

সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান বলেন, এই সংকটের সময় বিশ্বমানের থার্মাল স্ক্যানারগুলো সরবরাহের মাধ্যমে দেশ সেবার সুযোগ পাওয়ায় আমরা কৃতজ্ঞ।

দীপঙ্কর চক্রবর্তী স্মৃতি পদক পাচ্ছেন বগুড়ার ৩ সাংবাদিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া
দীপঙ্কর চক্রবর্তী স্মৃতি পদক পাচ্ছেন বগুড়ার ৩ সাংবাদিক

দীপঙ্কর চক্রবর্তী স্মৃতি পদক পাচ্ছেন বগুড়ার ৩ সাংবাদিক

  • Font increase
  • Font Decrease

সাংবাদিকতায় দীপঙ্কর চক্রবর্তী স্মৃতিপদক পাচ্ছেন বগুড়ায় কর্মরত তিন সাংবাদিক। বগুড়া সাংবাদিক ইউনিয়ন (বিইউজে) বিগত ৪ বছর ধরে এই স্মৃতিপদক প্রদান করছে।

শনিবার (১ অক্টোবর) এ তথ্য জানিয়েছেন বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জেএম রউফ।

সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য এবার যে তিনজন মনোনীত হয়েছেন তারা হলেন- দৈনিক জনকণ্ঠের স্টাফ রিপোর্টার ও বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, দৈনিক ইত্তেফাকের নিজস্ব প্রতিবেদক মিলন রহমান ও দৈনিক কালের কণ্ঠের ফটো সাংবাদিক ঠান্ডা আজাদ।

রোববার (২ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে এই স্মৃতিপদক প্রদান করা হবে।

২০০৪ সালের ২ অক্টোবর সাংবাদিক দীপঙ্কর চক্রবর্তী নিজ কর্মস্থল থেকে ফেরার পথে শেরপুর পৌর এলাকায় বাড়ির কাছে দুর্বৃত্তদের হাতে খুন হন। সে সময় তিনি বগুড়া থেকে প্রকাশিত দুর্জয় বাংলা পত্রিকার নির্বাহী সম্পাদক ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি ছিলেন। ওই ঘটনায় নিহতের বড় ছেলে পার্থ সারথী চক্রবর্তী বাদি হয়ে হত্যা মামলা দায়ের করেন। মামলা দায়েরের পর থেকেই তা নিয়ে লুকোচুরি শুরু হয়। থানা থেকে ডিবি, সেখান থেকে সিআইডি হয়ে আবারও মামলার তদন্ত যায় ডিবিতে। এরই মাঝে তিন দফা মামলাটির চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়। বাদির নারাজির প্রেক্ষিতে মামলা ঘুরে ডিবিতে আসার পর ২০১৭ সালের ৭ মার্চ বগুড়ার তৎকালীন পুলিশ সুপার আসাদুজ্জামান এক সংবাদ সম্মেলন ডাকেন।

সেখানে তিনি উল্লেখ করেন জঙ্গি হামলায় নিহত হয়েছেন সাংবাদিক দীপঙ্কর চক্রবর্তী। তাদের হাতে গ্রেফতার জঙ্গি রাজীব গান্ধী ৬ মার্চ বগুড়ার বিচারিক হাকিম আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। জবানবন্দিতে রাজীব নিজেসহ চার জঙ্গি হত্যাকাণ্ডে অংশ নেওয়ার কথা উল্লেখ করে। অপর তিন জঙ্গি হলো সারওয়ার জাহান মানিক, সানাউল্লাহ ও নুরুল্লাহ। পরে তাদের নামে পুলিশ অভিযোগপত্র দাখিল করে।

ওই হত্যাকাণ্ডের পর থেকেই বগুড়া সাংবাদিক ইউনিয়ন লাগাতার কর্মসূচি পালন করে আসছে। বিগত ২০১৯ সাল থেকে স্মৃতিপদক প্রদান করা হচ্ছে। রোববার আনুষ্ঠানিক ভাবে তা প্রদান করা হয়। এবারও একই দিন বেলা ১১টায় বগুড়া প্রেসক্লাব মিলনায়তনে স্মরণসভা শেষে স্মৃতিপদক প্রদান করা হবে।

;

আন্তর্জাতিক প্রবীণ দিবস আজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আজ শনিবার (১ অক্টোবর) আন্তর্জাতিক প্রবীণ দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এই দিবসটি পালন করা হবে। দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

জাতিসংঘ ঘোষিত এ বছরের আন্তর্জাতিক প্রবীণ দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘পরিবর্তিত বিশ্বে প্রবীণ ব্যক্তির সহনশীলতা’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দিনটি পালন করতে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদফতর নানা কর্মসূচি নিয়েছে।

বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, এখন পর্যন্ত দেশের ২৬২টি উপজেলার শতভাগ বয়স্ক ব্যক্তিকে এ ভাতার আওতাভুক্ত করা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরে মোট ৫৭ লাখ এক হাজার জন প্রবীণ ব্যক্তিকে বয়স্ক ভাতা দেওয়া হচ্ছে। এছাড়া আশ্রয় ও স্বজনহীন প্রবীণদের জন্য আটটি প্রবীণ নিবাস স্থাপনের কাজ চলমান রয়েছে। সরকারের গৃহীত এসব পদক্ষেপ প্রবীণদের কল্যাণে সহায়ক ভূমিকা রাখবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সাংবিধানিক অঙ্গীকার প্রতিপালনের জন্য ১৯৯৬ সালে প্রবীণ ব্যক্তিদের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় আনতে বয়স্ক ভাতার প্রচলন করা হয়। আওয়ামী লীগ সরকারের গৃহীত বাস্তবমুখী নানাবিধ উদ্যোগের কারণে সামাজিক সূচকে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে। বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়ে ৭২.৪ বছরে উন্নীত হয়েছে। একইসঙ্গে বেড়ে চলেছে প্রবীণ ব্যক্তির সংখ্যা। বর্তমানে দেশে মোট জনসংখ্যার ৯ শতাংশের অধিক প্রবীণ। ক্রমবর্ধমান প্রবীণ জনগোষ্ঠীর কল্যাণে বহুমুখী পদক্ষেপ গ্রহণের ফলস্বরূপ ইতোমধ্যে ২৬২টি উপজেলার শতভাগ বয়স্ক ব্যক্তিকে ভাতার আওতাভুক্ত করা হয়েছে। পর্যায়ক্রমে দেশের সব উপজেলার শত ভাগ প্রবীণ ব্যক্তিদের পরিকল্পিতভাবে বয়স্ক ভাতার আওতায় নিয়ে আসার জন্য আমাদের সরকার বদ্ধপরিকর। চলতি ২০২২-২৩ অর্থবছরে মোট ৫৭ লাখ এক হাজার জন প্রবীণ ব্যক্তিকে বয়স্ক ভাতা দেওয়া হচ্ছে।

সমাজকল্যাণ মন্ত্রণালয় জানায়, দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, জাতীয় পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, মোবাইল অপারেটরদের মাধ্যমে খুদেবার্তা পাঠানো, ইলেক্ট্রনিক মিডিয়ায় স্ক্রল প্রচার, সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রবীণ দিবস উপলক্ষে আগারগাঁওয়ে সমাজসেবা অধিদফতর মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ও মূল প্রবন্ধ উপস্থাপক হিসেবে উপস্থিত থাকবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি ও বিশিষ্ট চিকিৎসক ডা. প্রাণ গোপাল দত্ত। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম।

;

আজ কোথায় কখন লোডশেডিং



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জ্বালানি সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদনের ঘাটতির জন্য দেশজুড়ে এলাকাভিত্তিক আজও লোডশেডিং শুরু হচ্ছে। সরকারের নির্দেশনা অনুযায়ী শনিবারের (১ অক্টোবর) তালিকা প্রকাশ করেছে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো।

ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (ডেসকো), নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো), ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউসন কোম্পানি (ওজোপাডিকো), বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এর ওয়েবাসাইটের নির্দিষ্ট লিংককে গিয়ে এই তালিকা দেখতে পারবেন গ্রাহকরা।

আজকে কোন এলাকায় কখন লোডশেডিং হবে, এর সূচি দেওয়া হয়েছে। দেখে নেওয়া যাক।

https://www.desco.org.bd/bangla/loadshed_b.php

http://www.wzpdcl.org.bd/

https://nesco.portal.gov.bd/site/page/13ccd456-1e1d-4b24-828d-5811a856f107

http://reb.portal.gov.bd/site/page/c65ac273-d051-416f-9a93-5cd300079047

https://bpdb.portal.gov.bd/site/page/cafea028-95e6-4fca-8fea-e4415aef9a60

https://www.desco.org.bd/bangla/loadshed_b.php

জ্বালানি সাশ্রয়ে উচ্চ ব্যয়ের ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখার সরকারি সিদ্ধান্তের পর সরবরাহ সংকটে দেশজুড়ে প্রতিদিন সূচি ধরে কোথাও এক ঘণ্টা আবার কোথাও ২ ঘণ্টা করে লোডশেডিং করা শুরু হয় মঙ্গলবার (১৯ জুলাই) থেকে।

এর আগে ১৮ জুলাই লোডশেডিংয়ের সিদ্ধান্ত সরকারের পক্ষ থেকে জানানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

;

লক্ষ্মীপুরে সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
নিহত আলাউদ্দিন পাটওয়ারী

নিহত আলাউদ্দিন পাটওয়ারী

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরে সন্ত্রাসীদের গুলিতে আলাউদ্দিন পাটওয়ারী নামের এক যুবলীগ নেতা নিহত হয়েছেন।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের রশিদপুর পোদ্দার দিঘীর পাড় এলাকায় এ ঘটনা ঘটে।

জানা গেছে, পূর্ব থেকে ওঁৎ পেতে থাকা দুর্বৃত্তরা তাকে লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি করে পালিয়ে যায়। পরে স্থানীয়রা তাকে আহত অবস্থায় উদ্ধার করে সদর হাসপাতালে নিয়ে আসে। রাত ১১টায় হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

সদর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক কমলাশীষ রায় মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, হাসপাতালে আনার পথেই তার মৃত্যু হয়। তার কানে ও পেটে গুলিবিদ্ধ হয় বলে জানান চিকিৎসক।

নিহত আলাউদ্দিন একই এলাকার হামিদ উল্যাহ পাটওয়ারী বাড়ির সাদেক পাটওয়ারীর ছেলে ও বশিকপুর ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি।

পুলিশ নিহতের মরদেহ সদর হাসপাতাল মর্গে প্রেরণ করেছে। রাত ১২টা পর্যন্ত এ ঘটনায় মামলা দায়ের হয়নি। তবে মামলা দায়ের করা হবে বলে জানান নিহতের স্বজনরা।

নিহতের চাচা জামাল হোসেন বলেন, ঘটনাস্থলে যুবলীগ নেতা আলাউদ্দিন মোবাইল ফোনে কারও সঙ্গে কথা বলছিলেন। দুর্বৃত্তরা ওই সময় পাশের বাগানে অন্ধকারে ওঁৎ পেতে ছিল। রাজনৈতিক প্রতিহিংসার জের ধরে এ ঘটনা ঘটতে পারে বলে তিনি জানান।

লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন নিহতের রাজনৈতিক পরিচয় নিশ্চিত করে বলেন, দীর্ঘদিন থেকে বিএনপির সন্ত্রাসীরা আওয়ামী লীগের নেতাকর্মীদের হুমকি দিচ্ছে। এ হত্যাকাণ্ডের মধ্য দিয়ে প্রমাণিত হয়, ফের তারা মাথাচাড়া দিয়ে উঠেছে। এ ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তিনি ।

লক্ষ্মীপুর পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ বলেন, নিহতের মরদেহ হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। জড়িতদের গ্রেফতারে পুলিশি অভিযান চলছে।

;