সিলেটে ১১৭ পয়েন্টে বিনামূল্যে ওয়াইফাই চালু

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সিলেট নগরের ১১৭টি পয়েন্টে বিনামূল্যে ওয়াইফাই সেবা চালু হয়েছে। শনিবার (১৪ মার্চ) রাত থেকে 'ডিজিটাল সিলেট' প্রকল্পের আওতায় নগরবাসী এ সেবা পাচ্ছেন। ইউজার নেম ইংরেজিতে 'ডিজিটাল বাংলাদেশ' ও পাসওয়ার্ডে 'জয় বাংলা' ব্যবহার করে নগরবাসী বিনামূল্যে ওয়াইফাই ব্যবহার করতে পারবেন।

প্রকল্পের আওতায় নগরের ৬২ এলাকার ১২৬টি পয়েন্টে ওয়াইফাই জোন স্থাপন করার কথা ছিল। কিন্তু মাটির নিচ দিয়ে বিদ্যুতের লাইনের কাজ করায় সমস্ত পয়েন্টে ওয়াইফাই জোন স্থাপন করা যায়নি।

ওয়াফাই জোনের প্রতিটি এক্সেস পয়েন্টে একসঙ্গে অন্তত ৫'শ জন বিনামূল্যে ওয়াইফাই ব্যবহার করতে পারবেন। এর মধ্যে ১০০ জন উচ্চগতির ইন্টারনেট পাবেন। প্রতিটি এক্সেস পয়েন্টের চারদিকে ১০০ মিটার এলাকায় ব্যান্ডউইথ থাকবে প্রতি সেকেন্ড ১০ মেগাবাইট।

জানা গেছে, গত বছর জুলাইয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক 'ডিজিটাল সিলেট' প্রকল্পের উদ্বোধন করেন। ৫০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

প্রকল্পের সংশ্লিষ্টরা জানান, নগরের ৬২ এলাকার ১২৬টি পয়েন্টে ওয়াইফাই জোন স্থাপন করা হয়েছে। তবে সম্প্রতি নগরের কয়েকটি এলাকার মাটির নিচ দিয়ে বিদ্যুতের লাইন নেয়ার কাজ শুরু করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। ফলে চৌহাট্টা, আম্বরখানা, বাগবাড়ি ও ওসমানী মেডিকেল কলেজ রোডের ৯ পয়েন্টে বিনামূল্যে ওয়াইফাই চালু করা যায়নি।

'ডিজিটাল সিলেট' প্রকল্পের সহকারী পরিচালক মধুসূদন চন্দ জানান, সার্ভিস সেট আইডেন্টিফায়ার (এসএসআইডি) পদ্ধতিতে এই বিনামূল্যে ওয়াইফাই সেবা নিতে হবে।

তিনি আরও বলেন, মাটির নিচে বিদ্যুতের লাইনের কারণে ৯ পয়েন্টে ওয়াইফাই সেবা দেয়া সম্ভব হচ্ছে না। মাটির নিচে বিদ্যুতের লাইনের কাজ শেষ হলেই এসব জায়গায়ও বিনামূল্যে ওয়াইফাই ব্যবহার করা যাবে। এক বছর এই প্রকল্প কম্পিউটার কাউন্সিল চালাবে। পরে সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হবে।

আপনার মতামত লিখুন :