যথাযোগ্য মর্যাদায় সারাদেশে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
যথাযোগ্য মর্যাদায় সারাদেশে উদযাপিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী/ছবি: বার্তা২৪.কম

যথাযোগ্য মর্যাদায় সারাদেশে উদযাপিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

যথাযোগ্য মর্যাদায় ও বর্ণাঢ্য আয়োজনে সারাদেশে উদযাপন করা হচ্ছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস।

বিস্তারিত আমাদের প্রতিনিধিদের পাঠানো খবরে:

বরিশাল:

যথাযোগ্য মর্যাদায় বর্ণাঢ্য আয়োজনে বরিশালের বিভিন্ন স্থানে উদযাপন করা হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৭ মার্চ) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে নগরীর সোহেল চত্বর রোডস্থ বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে দলীয় পতাকা ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে শত পাউন্ডের কেক কাটা হয়।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে শত পাউন্ডের কেক কাটা হয়

এরপর সকাল নয়টায় আলাদা আলাদা করে নগরীর আওয়ামী লীগ দলীয় কার্যালয়, ঐতিহাসিক বঙ্গবন্ধু উদ্যান ও অশ্বিনী কুমার হল চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন কর্মী ও বিভিন্ন প্রশাসনের উধ্বর্তন কর্মকর্তা-কর্মচারীরা।

জন্মশতবার্ষিকী উপলক্ষে ঐতিহাসিক বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান,বরিশালে বিভাগীয় কমিশনার মোহাম্মদ ইয়ামিন চৌধুরী, ডিআইজি মো. শফিকুল ইসলাম, বিএমপির পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান, জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান, জেলা পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার মুক্তিযোদ্ধা শেখ কুতুবউদ্দিন আহমেদসহ বিভিন্ন সরকারি-বেসরকারী দফতরের কর্মকর্তা-কর্মচারীরা।

এছাড়াও জেলা ও মহানগর আওয়ামী লীগ, সিটি করপোরেশন ও জেলা প্রশাসন,বরিশাল কর অঞ্চলসহ স্ব-স্ব দফতর এবং প্রতিষ্ঠানে দিনব্যাপী নানা আয়োজনে করেছে।

সিলেট:

শ্রদ্ধা ও ভালোবাসায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উদযাপন করছে সিলেটবাসী।

মঙ্গলবার (১৭ মার্চ) সকাল থেকে সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে ঢল নামে সর্বস্তরের মানুষের। সেখানে প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ। এরপর একে একে শ্রদ্ধা নিবেদন করেন জেলা ও মহানগর মহিলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ, তাতী লীগ। এছাড়াও পেশাজীবী সংগঠনের মধ্যে শ্রদ্ধা নিবেদন করে ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, সিলেট উইমেন্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিসহ বিভিন্ন সংগঠন।

জেলা প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়

এদিকে সিলেট জেলা প্রশাসক প্রাঙ্গণে শ্রদ্ধা নিবেদন করেন প্রশাসন কর্মকর্তারা। সকাল ৭টায় সেখানে শ্রদ্ধা নিবেদন করেন সিলেটের বিভাগীয় কমিশনার মশিউর রহমান, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল ইসলাম, সিলেটের পুলিশ সুপার ফরিদ উদ্দিন প্রমুখ।

বংপুর:

যথাযোগ্য মর্যাদায় রংপুরে উদযাপিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী।

মঙ্গলবার (১৭ মার্চ) সকাল থেকে রংপুরের সর্বস্তরের মানুষের শ্রদ্ধা আর ভালোবাসার খণ্ড খণ্ড মিছিল যেতে থাকে বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে।

সকাল সাড়ে ৮টায় নগরীর জিলা স্কুল মোড়ে বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে পুষ্পমাল্য অর্পণ করেন বিভাগীয় কমিশনার, সিটি করপোরেশন, জেলা পরিষদ, র‌্যাব-১৩, পুলিশ প্রশাসন, জেলা প্রশাসন, কর কমিশনারসহ বিভাগীয় ও জেলা প্রশাসনের কর্মকর্তারা।

বঙ্গবন্ধুর প্রতি সাধারণ মানুষের শ্রদ্ধা

পরে মুক্তিযোদ্ধা সংসদ, রংপুর জেলা ও মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, মহিলা লীগ, শ্রমিক লীগ, যুব মহিলা লীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন এবং বিভিন্ন সরকারি, আধা সরকারি প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠান থেকে সারিবদ্ধভাবে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়াও রংপুরের উপজেলাগুলোতে বঙ্গবন্ধুর ম্যুরাল উন্মোচন করে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে। ঘরোয়াভাবে আয়োজন করা হয়েছে মিলাদ মাহফিল ও আলোচনা অনুষ্ঠানের।

খুলনা:

খুলনায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে উদযাপিত হচ্ছে। সকাল থেকেই খুলনা বেতারের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে ঢল নামে সর্বস্তরের মানুষের।

এর আগে মঙ্গলবার (১৭ মার্চ) ভোরে ফজরের নামাজের পর বঙ্গবন্ধুসহ মহান মুক্তিযুদ্ধের সকল শহীদ, ১৫ আগস্টের শহীদ, সমগ্র দেশবাসী এবং করোনা ভাইরাস থেকে দেশবাসীকে হেফাজতের লক্ষে জেলা প্রশাসনের আয়োজনে ও ‘চাইল্ড ইন্টিগ্রেটি এবং শিশু বঙ্গবন্ধু ফোরামের ব্যবস্থাপনায় সব মসজিদ, মাদ্রাসা, এতিমখানায় কোরআন খতম, দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়

এরপর সকাল ৮টায় খুলনা বেতার প্রাঙ্গণে অবস্থ‌িত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির পিতাকে শ্রদ্ধা জানানো হয়।

শ্রদ্ধা নিবেদনের সময় খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, কেএমপি কমিশনার খন্দকার লুৎফুল কবির, মুক্তিযোদ্ধা, বিভাগীয় ও জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, সরকারি-বেসরকারি কর্মকর্তা, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ সকল শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

সকাল সাড়ে ৮টায় খুলনা সার্কিট হাউস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে খুলনায় আওয়ামী লীগের পক্ষ থেকে সকাল সাড়ে ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও সকাল ৮টায় খুলনা বেতারে বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল ১০টায় দলীয় কার্যালয়ে কেক কাটা হয়। যোহরের নামাজের পরে নগরের প্রত্যেক মসজিদে বিশেষ দোয়া, মন্দির, গীর্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা, দিনব্যাপী দলীয় কার্যালয়সহ সব ইউনিট কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ প্রচার, দুস্থদের মাঝে খাবার বিতরণ, কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সারাদেশে একযোগে রাত ৮টায় আতশবাজি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

এছাড়া খুলনার বিভিন্ন প্রতিষ্ঠানে জাতির পিতার জীবন ও আদর্শ এবং বাংলাদেশের স্বাধীনতা সম্পর্কে আলোচনা, জাতির পিতার জীবনাদর্শের উপর তথ্যভিত্তিক ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শনী, সংবাদপত্রসমূহে বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ বেতার খুলনা দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালাও প্রচার করছে। সকালে খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, কেক কাটা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক।

দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান পৃথক পৃথক অনুষ্ঠানের আয়োজন করেছে।

নগরীর প্রতিটি এলাকাতেই আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, র‍্যালি, বক্তৃতা, কবিতা পাঠ, রচনা, হাতের লেখা, উপস্থিত বক্তৃতা ও চিত্রাংকন প্রতিযোগিতা, প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন, ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া-মাহফিলসহ অন্যান্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

গাজীপুর:

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথম ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম।

পর্যায়ক্রমে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আনোয়ার হোসেন, পুলিশ সুপার শামসুন্নাহার, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা জামিল আহমেদসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন শেষে মোনাজাত ও কেক কাটা হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা

অপরদিকে, গাজীপুর মহানগর, গাজীপুর জেলা আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে দলীয় কার্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সেখানে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান ও সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর আলম, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য শামসুন্নাহার ভুইয়াসহ অন্যরা। পরে জেলা আওয়ামী লীগের কার্যালয় প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এদিকে, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালনের মধ্য দিয়ে মুজিব বর্ষের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

সকালে জাতীয় সঙ্গীত গেয়ে পতাকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন বারি’র মহাপরিচালক ড. মো. আব্দুল ওহাব। এরপর প্রধান কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ এবং মুজিব বর্ষের সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

বাদ যোহর বারি জামে মসজিদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে বিশেষ মোনাজাত এবং মন্দির ও গির্জায় বিশেষ প্রার্থনা করা হবে। দিবসটি উপলক্ষে বারির প্রধান কার্যালয়ে আলোকসজ্জা করা হয়েছে।

বরগুনা:

কেক কেটে ও ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে বরগুনায় উদযাপিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী।

মঙ্গলবার (১৭ মার্চ) সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধু কমপ্লেক্স চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এ শ্রদ্ধা জানানো হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়

পরে জেলা প্রশাসনের আয়োজনে মুজিব অঙ্গন উদ্ধোধন করা ও ৫০ পাউন্ডের একটি কেক কাটেন মৎস্য ও প্রাণিসম্পদ অধিদফতরের স্থায়ী কমিটির সভাপতি ও বরগুনা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। এসময় বরগুনা মহিলা আসনের সংসদ সদস্য নাদিরা সুলতানা, জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ্ প্রমুখ উপস্থিত ছিলেন।

গাইবান্ধা:

গাইবান্ধার জেলার ৭টি উপজেলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপিত হচ্ছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর কেক কাটা হয়

দিবসটি উপলক্ষে জন্মশতবার্ষিকীর প্রথম প্রহর থেকে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের পৃথক পৃথক আয়োজনে জন্মশতবার্ষিকী উদযাপন করা হচ্ছে।

পুষ্পমাল্য অর্পণ, কেক কাটা, বিশেষ মোনাজাত, বৃক্ষরোপণসহ নানা ধরনের কর্মসূচি পালন করা হচ্ছে।

কুমিল্লা:

কুমিল্লায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপিত হয়েছে। মঙ্গলবার (১৭ মার্চ) ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করা হয়। কুমিল্লা নগর উদ্যানের বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য আ.ক.ম বাহাউদ্দিন বাহারসহ অন্যান্যরা।

বঙ্গবন্ধু ম্যুরালের ফলক উন্মোচন

দিনটি উপলক্ষে কুমিল্লা জেলা পরিষদ প্রাঙ্গনে জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু ম্যুরালের ফলক উন্মোচন করা হয়।

সকালে ম্যুরালের ফলক উন্মোচন করেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ.ক.ম বাহাউদ্দিন বাহার।

নরসিংদী:

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নরসিংদীতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইনের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে জেলা প্রশাসক কার্যালয়ে ১০০ পাউন্ড ওজনের কেক কাটা হয়।

১০০ পাউন্ড ওজনের কেক কাটা হয়

জেলা প্রশাসক কার্যালয়ে এক সংক্ষিপ্ত আলোচনা সভাও অনুষ্ঠিত হয়। সভায় জাতির জনকের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

দিনটি উপলক্ষে জেলা পুলিশের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইব্রাহিম টিটন ও নরসিংদী চেম্বারের পক্ষ থেকে প্রেসিডেন্ট আলী হোসেন শিশির।

সুনামগঞ্জ:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে সুনামগঞ্জের সর্বস্তরের মানুষ।

সকালে সুনামগঞ্জ ঐতিহ্য জাদুঘর প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ সুনামগঞ্জ-৪ আসনের সাংসদ সদস্য অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় সর্বস্তরের মানুষ

এছাড়াও বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি নুরুল হুদা মুকট, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ এমরান হোসেন, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক দেওয়ান ইমদাদ রেজা, সুনামগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেরুগুল আহমদ প্রমুখ।

শ্রদ্ধা নিবেদন করে জেলার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও।

 

   

বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

  • Font increase
  • Font Decrease

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, বঙ্গবন্ধু শিশুদের ভালোবাসতেন, শিশুদের সাথে মিশে যেতেন। বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। এজন্য বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর নানাবিধ আয়োজন করতে হবে।

তিনি বলেন, শিশুর শারীরিক, মানসিক, সামাজিক ও নৈতিক বিকাশে খেলাধুলার বিকল্প নেই। খেলাধুলা শিশুদের শরীর ও মনকে সুস্থ-সুন্দরভাবে গড়ে তোলে। শিশুদের মাঝে প্রতিযোগিতার মনোভাব এবং দায়িত্ববোধ সৃষ্টিতেও খেলাধুলা সহায়ক ভূমিকা পালন করে।

আগামীকাল ২০ এপ্রিল ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ ও ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ উপলক্ষে শুক্রবার (১৯ এপ্রিল) দেওয়া এক বাণীতে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

তিনি বলেন, “প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ ও ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ আয়োজনের উদ্যোগকে আমি স্বাগত জানাই। এ উপলক্ষ্যে আয়োজক, অংশগ্রহণকারী, বিদ্যালয় কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।”

রাষ্ট্রপতি বলেন, ‘বঙ্গবন্ধু ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট বাংলাদেশে ক্ষুদে ফুটবলার তৈরির পাশাপাশি শিশুদের শারীরিক ও মানসিক বিকাশেও অনন্য ভূমিকা পালন করে যাচ্ছে। আমি আশা করি, এই টুর্নামেন্টে অংশগ্রহণের মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীরা জাতির পিতা এবং বঙ্গমাতার জীবন ও কর্ম সম্পর্কে জানার সুযোগ পাবে এবং তাঁদের জীবনাদর্শ অনুসরণ করে সুনাগরিক হয়ে গড়ে উঠবে।’

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শোষণ-বঞ্চনামুক্ত সুখী-সমৃদ্ধ ‘সোনার বাংলা’ গড়ার স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধুর সে স্বপ্ন পূরণে দেশের তরুণ প্রজন্ম কার্যকর অবদান রাখবে- এ প্রত্যাশা করি। আমি এই টুর্নামেন্টে অংশগ্রহণকারী ক্ষুদে খেলোয়াড়দের উত্তরোত্তর সাফল্য ও উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি।

রাষ্ট্রপতি ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ ও ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ এর সার্বিক সাফল্য কামনা করেন।

;

শিশুর শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলায় অংশগ্রহণ গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিদ্যালয়ে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে লক্ষ্যে ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ এবং ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ আয়োজন অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

আগামীকাল ২০ এপ্রিল ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ এবং ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ উপলক্ষে শুক্রবার (১৯ এপ্রিল) দেয়া এক বাণীতে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী “বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ এবং ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ এর অংশগ্রহণকারী সকল খেলোয়াড়কে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ফুটবল খেলতে বেশি ভালবাসতেন। তিনি ছাত্রজীবনে গোপালগঞ্জ মিশন স্কুল ফুটবল টিমের ক্যাপ্টেন ছিলেন। তিনি ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবের হয়ে নিয়মিত খেলতেন। স্বাধীনতার পর জাতির পিতা দেশের ক্রীড়া ক্ষেত্রে উন্নয়ন এবং আধুনিকায়নে নানা পদক্ষেপ গ্রহণ করেছিলেন।

সরকার প্রধান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক শিক্ষাকে সর্বজনীন, অবৈতনিক ও বাধ্যতামূলক করেন। তিনি ৩৬ হাজার ১৬৫টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ এবং ১ লাখ ৫৭ হাজার ৭২৪ জন প্রাথমিক শিক্ষকের চাকরি সরকারিকরণ করেন। তিনি স্বাধীন বাংলাদেশে আধুনিক শিক্ষাব্যবস্থা নিশ্চিত করতে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করেন। তিনি প্রাথমিক শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে শিক্ষা উপকরণ, খাদ্য সামগ্রী এবং পোশাক প্রদানের উদ্যোগ গ্রহণ করেছিলেন।

শেখ হাসিনা বলেন, ‘আওয়ামী লীগ সরকার শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেশের শিক্ষাব্যবস্থার ব্যাপক উন্নয়ন করছে। আমরা ২০১৩ সালে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ এবং ১ লাখ ৫ হাজার ৬১৬ জন শিক্ষকের চাকরি সরকারিকরণ করেছি। প্রধান শিক্ষকের পদ ২য় শ্রেণিতে এবং সহকারী শিক্ষকের বেতন স্কেল উন্নীত করেছি। প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীর মাঝে মোবাইল ব্যাংকিং একাউন্টে সরাসরি উপবৃত্তির টাকা বিতরণ করছি। এ ছাড়া, স্কুল ফিডিং, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ফান্ড গঠন, শিক্ষকদের দেশে-বিদেশে প্রশিক্ষণ প্রদান, শিক্ষা প্রতিষ্ঠানের ভৌত অবকাঠামো উন্নয়ন, মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করার পাশাপাশি আরো অনেক উন্নয়নমূলক কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছি।’

তিনি বলেন, আমাদের সরকারের গৃহীত পদক্ষেপের ফলে প্রায় শতভাগ শিশু ভর্তির হার অর্জিত হয়েছে এবং প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন সাধিত হয়েছে। শিশুদের খেলাধুলায় আকৃষ্ট করার জন্য প্রতিটি উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণ করে দিচ্ছি। সেই সঙ্গে আন্তঃবিদ্যালয় থেকে শুরু করে জাতীয় পর্যায়ে ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করছি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশের ক্রীড়াঙ্গনকে দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে সক্ষম হয়েছি। পুরুষদের পাশাপাশি আমাদের নারীরাও ক্রীড়াক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ‘সাফ উইমেন্স চ্যাম্পিয়নশিপ ২০২২’-এ চ্যাম্পিয়ন হওয়ার অনন্য গৌরব অর্জন করেছে। আমি জেনে অত্যন্ত আনন্দিত হয়েছি যে, সেই ফুটবল টিমের ৫ জন খেলোয়াড় উঠে এসেছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় টুর্নামেন্টের মাধ্যমে।

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, সুস্থ দেহ ও সুস্থ মনের সমন্বয়ে বেড়ে ওঠা আমাদের নতুন প্রজন্ম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার মহৎ আদর্শে বলীয়ান হয়ে দেশ ও জাতি গঠনে পরিপূর্ণভাবে আত্মনিয়োগ করবে। ২০৪১ সালের ভবিষ্যৎ প্রজন্ম প্রযুক্তিজ্ঞান সম্পন্ন, আধুনিক এবং স্মার্ট নাগরিক হিসেবে গড়ে উঠবে।’

প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ এবং ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ টুর্নামেন্ট দুইটির সর্বাঙ্গীণ সাফল্য কামনা করেন।

;

রাঙামাটিতে মাথা বিচ্ছিন্ন মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাঙামাটি শহরের অদূরে সদর উপজেলাধীন জীবতলীর আগরবাগান এলাকায় অজ্ঞাতনামা এক ব্যক্তির ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

শুক্রবার (১৯ এপ্রিল) বিকেলে রাঙামাটি কোতয়ালী থানার পুলিশ স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে সদর উপজেলার জীবতলী ইউনিয়নের এক নম্বর আগরবাগান এলাকার জঙ্গল থেকে এ মরদেহটি উদ্ধার করে।

এসময় নিহতের মাথা একটি গাছের সাথে রশিতে ঝুলে থাকলেও মরদেহের বিচ্ছিন্ন দেহটি মাটিতে পড়ে থাকতে দেখে উদ্ধারকারী পুলিশ সদস্যরা।

বিষয়টি নিশ্চিত করে রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জাহেদুল ইসলাম বলেন, ঘটনাস্থলে গিয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এক অজ্ঞাত ব্যক্তির বিচ্ছিন্ন মাথা রশিতে ঝুলছে এবং মরদেহটি নিচে পড়ে আছে।

তিনি জানান, মরদেহটি ২০-২৫ দিন আগের হতে পারে।

এদিকে, রাঙামাটি জেনারেল হাসপাতালের আরএমও ডাঃ শওকত আকবর খান জানিয়েছেন, মরদেহটি সন্ধ্যার পরে হাসপাতালে আনা হয়েছে। মরদেহের শরীরে মাংস নেই বললেই চলে আর এটি বেশ কিছুদিন আগের। ময়নাতদন্তের পর বিস্তারিত জানা যাবে।

;

নওগাঁয় চুরি হওয়া স্বর্ণালঙ্কার উদ্ধার, গ্রেফতার ৩



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
নওগাঁয় চুরি হওয়া স্বর্ণালঙ্কার উদ্ধার, গ্রেফতার ৩

নওগাঁয় চুরি হওয়া স্বর্ণালঙ্কার উদ্ধার, গ্রেফতার ৩

  • Font increase
  • Font Decrease

নওগাঁ সদর উপজেলার পুরাতন কাঠহাটি এলাকা থেকে জানালার লোহার গ্রিল কেটে চুরি হয়ে যাওয়া স্বর্ণালঙ্কার উদ্ধার করেছে নওগাঁ সদর থানা পুলিশ। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। 

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুরে থানা পুলিশের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এর আগে, এদিন সকালে শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন- সদর উপজেলার সরল শিকারপুর গ্রামের মৃত খোকা মন্ডলের ছেলে শামীম হৃদয় (২৪), নিরব সাজেদুর (২৭) ও আরজি নওগাঁ মধ্যপাড়ার কালু বাবুর ছেলে সরল হোসেন (২০)।

জানা যায়, গত ১৫ এপ্রিল সন্ধ্যায় পুরাতন কাঠহাটি এলাকায় মাহবুবুর রহমানের বাড়িতে জানালার লোহার গ্রিল কেটে চোরের দল ঘরে ঢুকে এক জোড়া স্বর্ণের ঝুমকা, একটি স্বর্ণের কণ্ঠমালা, এক জোড়া স্বর্ণের পাশা এবং এক জোড়া ব্রোঞ্জ ও স্বর্ণের সমন্বয়ে নক্সা মুখবালা চুরি করে নিয়ে যায়। যার বর্তমান বাজার মূল্য প্রায় ১ লাখ ৮৫ হাজার টাকা। ঘটনার পর পুলিশের ঊধ্বর্তন কর্মকর্তাগণ ঘটনাস্থল পরিদর্শন করেন।

এরপর পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হকের দিক নির্দেশনায় নওগাঁ সদর থানা-পুলিশ ঘটনাটি তদন্ত শুরু করে। এক পর্যায়ে গোপন সংবাদের ভিত্তিতে পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে এ ঘটনায় জড়িত থাকায় শামীম, সাজেদুর ও সরল হোসেনকে গ্রেফতার করা হয় এবং তাদের কাছ থেকে চুরি যাওয়া সকল স্বর্ণালঙ্কার উদ্ধার করা হয়।

;