টিআইবির দুর্নীতি বিষয়ক প্রতিবেদন আহ্বান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি), ছবি: সংগৃহীত

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি), ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার-২০২০ এর জন্য প্রদিবেদনের আহ্বান জানিয়েছে টিআইবি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

সোমবার (২৩ মার্চ) এ আহ্বান জানানো হয়। প্রতিবেদন জমা দেওয়ার শেষ তারিখ ৩১ মে।

প্রতিষ্ঠানটি জানান, অনুসন্ধানী সাংবাদিকতায় পেশাদারী উৎকর্ষ সাধনের লক্ষ্যে ১৯৯৯ সাল থেকে টিআইবি দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার প্রতিযোগিতার আয়োজন করে আসছে। ২০২০ সালে দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ে পুরস্কার প্রদানের লক্ষে টিআইবি সংবাদপত্র (অনলাইনসহ) ও টিভি চ্যানেল-এ দু’টি মাধ্যমে সাংবাদিকদের নিকট থেকে প্রতিবেদন আহ্বান করছে।

এই প্রতিযোগিতায় দুইটি শ্রেণিতে পুরস্কার দেওয়া হবে। প্রথম শ্রেণিতে সকল ধরনের দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী প্রতিবেদনের জন্য এবং দ্বিতীয় শ্রেণিতে শুধুমাত্র ‘জলবায়ু পরিবর্তন প্রকল্পে দুর্নীতি’ বিষয়ক প্রতিবেদনের জন্য পুরস্কার দেওয়া হবে। দুই শ্রেণিতে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৯ সালে প্রকাশিত/প্রচারিত জাতীয় সংবাদপত্র বিভাগ ও আঞ্চলিক সংবাদপত্র বিভাগ, টেলিভিশন বিভাগে অনুসন্ধানী সংবাদ প্রতিবেদন ও অনুসন্ধানী প্রামাণ্য অনুষ্ঠান (ডকুমেন্টরি) এই তিনটি বিভাগে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য পুরস্কার প্রদান করা হবে।

প্রত্যেক বিজয়ীকে পুরস্কার হিসেবে ১ লক্ষ ২৫ হাজার টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র দেওয়া হবে। এছাড়া টেলিভিশন বিভাগে অনুসন্ধানী সংবাদ প্রতিবেদনের ক্ষেত্রে ক্যামেরাপারসনের বিশেষ ভূমিকা থাকলে সেক্ষেত্রে বিচারকমন্ডলীর সুপারিশের আলোকে তাকেও পুরস্কৃত করা হবে। এক্ষেত্রে ক্যামেরাপারসনকে পুরস্কার হিসেবে ৫০ হাজার টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হবে। বিজয়ী অনুসন্ধানী প্রামাণ্য অনুষ্ঠান (ডকুমেন্টরি)কে ১ লক্ষ ৫০ হাজার টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হবে। পাঠক/দর্শক বা আগ্রহী যে কেউ উল্লিখিত উভয় শ্রেণিতে এই তিনটি মাধ্যমে প্রকাশিত/প্রচারিত দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী প্রতিবেদন/প্রামাণ্য অনুষ্ঠান (ডকুমেন্টরি) মনোনীত করতে পারবেন। তবে সেক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিবেদকের/প্রামাণ্য অনুষ্ঠানটির সম্মতিপত্র অবশ্যই সংযুক্ত করতে হবে।