সিলেটে সন্ধ্যার পর সকল বিপণি বিতান বন্ধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বক্তব্য রাখছেন, ছবি: সংগৃহীত

জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বক্তব্য রাখছেন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সিলেটে সন্ধ্যার পর সকল বিপণি বিতান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিভাগীয় মাল্টিসেক্টরাল কমিটি। তবে নিত্য প্রয়োজনীয় দ্রব্য যেখানে বিক্রি হয় সেসব দোকান বন্ধ হবে না। ওষুধপত্রের দোকান ও কাঁচাবাজার যথানিয়মে চলবে।

সোমবার (২৩ মার্চ) বিকেল ৪টায় সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে একথা জানান জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।

জেলা প্রশাসক বলেন, প্রবাসী অধ্যুষিত হওয়ায় সিলেটে আসা প্রবাসীর সংখ্যা বেশি। গত তিন মাসে যারা সিলেট এসেছেন তাদের তালিকা আমরা পেয়েছি। জেলা পর্যায় থেকে আমরা সেটাকে উপজেলা পর্যায়ে ভাগ করেছি এবং সিলেট মহানগর পুলিশের আওতাধীন ৬ থানায় ভাগ করেছি। ৬ থানায় ৬ টি টিম গঠন করা হয়েছে। যে টিমে নির্বাহী ম্যাজিস্ট্রেট, স্বাস্থ্য বিভাগ ও পুলিশের সদস্যরা আছেন। তারা বিদেশ ফেরত প্রবাসীদের বাড়িতে বাড়িতে যাচ্ছি। আমরা সিলেট মহানগরের ৬০১ জন প্রবাসীর বাড়িতে গিয়েছি। তাদের অধিকাংশকে ঘরে পাওয়া গেছে।

তিনি বলেন, আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে যাদের করোনার উপসর্গ আছেন তাদের আইসোলেশনে পাঠাবো এবং যাদের উপসর্গ নেই তাদের ঘরে থাকতে বলেছি। সঙ্গরোধ (হোম কোয়ারেন্টাইন) মানে তাকে আলাদা ঘরে থাকতে হবে। এটা নিশ্চিতে আমরা বাড়ি বাড়ি যাচ্ছে। অনেকেই সঙ্গরোধ (হোম কোয়ারেন্টাইন) মানছেন না। বাইরে বের হচ্ছেন। রাস্তার মোড়ে চা খাচ্ছেন, আড্ডা দিচ্ছেন। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিলেটের পুলিশ সুপার ফরিদ উদ্দিন, স্থানীয় সরকার সিলেটের উপ-পরিচালক মীর মো. মাহবুবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক আসলাম উদ্দিন, মো. আবুল কালাম, শারমিন ইসলাম, সহকারী কমিশনার এরশাদ মিয়া, উম্মে সালিক রুমাইয়া ও মেজবাহ উদ্দিন প্রমুখ।

দেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটরের উদ্বোধন আজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
দেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটরের উদ্বোধন আজ

দেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটরের উদ্বোধন আজ

  • Font increase
  • Font Decrease

আজ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) স্থাপিত শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল দশটার সময় প্রধানমন্ত্রী ভার্চুয়াল অনুষ্ঠানে যুক্ত হয়ে এটি উদ্বোধন করবেন। চুয়েট শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্বপ্রথম স্থাপিত আইটি বিজনেস ইনকিউবেটর।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণভবন প্রান্ত থেকে অনলাইনে যুক্ত হয়ে শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর, শেখ জামাল ডরমিটরি ও রোজী জামাল ডরমিটরির উদ্বোধন করবেন বলে জানা গেছে। অনুষ্ঠানে সংযুক্ত থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

স্বাগত বক্তব্য দেবেন তথ্য ও যোগাযোগ প্রযুুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানটি গণভবন, আইসিটি মন্ত্রণালয় ও চুয়েট তিন প্রান্ত থেকে একযোগে অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে।

উদ্বোধন অনুষ্ঠানে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রান্ত থেকে চট্টগ্রাম-৬ সংসদীয় আসনের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকসহ সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিত্ব, চুয়েটের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থী এবং শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটররের উপকারভোগী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেবেন।

শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর প্রকল্পের আওতায় চুয়েট ক্যাম্পাসে ৪.৭ একর জমির উপর ১০ তলাবিশিষ্ট একটি ইনকিউবেশন ভবন নির্মাণ করা হয়েছে। যার আয়তন ৫০ হাজার বর্গফুট। তাছাড়া ৩৬ হাজার বর্গফুটের ৬ তলাবিশিষ্ট একটি মাল্টিপারপাস প্রশিক্ষণ ভবন এবং ২০ হাজার বর্গফুট আয়তনের ৪ তলাবিশিষ্ট আবাসিক ডরমিটরি ভবন নির্মাণ করা হয়েছে।

ইনকিউবেশন ভবনের মধ্যে রয়েছে- স্টার্টআপ জোন, আইডিয়া বা ইনোভেশন জোন, ইন্ডাস্ট্রি-একাডেমিক কোলাবোরেশন জোন, ব্রেইনস্ট্রর্মিং জোন, ই-লাইব্রেরি, ডাটা সেন্টার, রিসার্চ ল্যাব, বঙ্গবন্ধু কর্ণার,প্রদর্শনী সেন্টার, ভিডিও কনফারেন্সিং কক্ষ এবং সভাকক্ষ।

এছাড়াও এই ভবনে উদ্যোক্তা ও গবেষকদের কাজের সুবিধার্থে একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাব, একটি মেশিন লার্নিং ল্যাব, একটি বিগ ডাটা ল্যাব, অপটিক্যাল ফাইবার ব্যাকবোন, একটি সাব-স্টেশন ও সোলার প্যানেল রয়েছে।

এর বাইরে ব্যাংক ও আইটি ফার্মের জন্য পৃথক কর্নার, অত্যাধুনিক সাইবার ক্যাফে, ফুড কোর্ট, ক্যাফেটেরিয়া, রিক্রিয়েশন জোন, মেকার স্পেস, ডিসপ্লে জোন, মিডিয়া কাভারেজ জোন, নিজস্ব পার্কিং সুবিধা রয়েছে ইনকিউবেশন ভবনে।

মাল্টিপারপাস প্রশিক্ষণ ভবনে ২৫০ জনের ধারণক্ষমতার অডিটোরিয়াম, ৩০ জনের ধারণক্ষমতাসম্পন্ন পৃথক ৮টি কম্পিউটার ল্যাব ও কাম সেমিনার কক্ষ রয়েছে। আর ডরমিটরি ভবনের একটি পুরুষ ও অন্যটি নারীদের জন্য। প্রতিটি ডরমিটরিতে ৪০টি কক্ষ রয়েছে।

শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের তত্ত্বাবধানে ১১৭.৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই ইনকিউবেটর। একাডেমিক প্রতিষ্ঠানে গবেষণা উদ্ভাবন এবং উদ্যোক্তা তৈরির কার্যকরী ব্যবস্থা হিসেবে বিশ্ববিদ্যালয়ভিত্তিক এই আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন করা হয়েছে। এই ইনকিউবেটর তৈরির উদ্দেশ্যে হলো দেশে তথ্যপ্রযুক্তি খাতে সফল উদ্যোক্তা তৈরি, বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রমকে উৎসাহিত করা, ইন্ডাস্ট্রি-একাডেমিয়া কোলাবোরেশনকে সম্মৃদ্ধ করার মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বব্যাপী বাংলাদেশের সুযোগ আরও অবারিত করা এবং সর্বোপরি তথ্যপ্রযুক্তি খাতে আয় প্রত্যাশিত মাত্রা অর্জন।

চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ স্নাতক (গ্র্যাজুয়েট) তৈরির মাধ্যমে ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে এই ইনকিউবেটর ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

;

শহরে কম গ্রামাঞ্চলে বিদ্যুৎ বিভ্রাট বেশি



উপজেলা করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, রাজীবপুর (কুড়িগ্রাম)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বব্যাপী জ্বালানির মূল্য বৃদ্ধি এবং সরকার সাশ্রয়ী নীতি গ্রহণ করার কারণে আন্তর্জাতিক বাজার থেকে উচ্চমূল্যে এলএনজি আমদানি সাময়িক বন্ধ রয়েছে। এতে কমেছে গ্যাস সরবরাহ ও বিদ্যুতের উৎপাদন।

জেলা শহরগুলোতে লোডশেডিংয়ের মাত্রা বাড়লেও মফস্বল শহরগুলোতে বিদ্যুৎ বিভ্রাট তীব্র আকার ধারণ করেছে। এমন পরিস্থিতিতে জনসাধারণকে ধৈর্যশীল হয়ে এই পরিস্থিতি মোকাবিলা করার অনুরোধ করেছে সরকার।

কুড়িগ্রামের রাজীবপুর ও রৌমারী উপজেলায় বিদ্যুৎ সরবরাহ করা হয় পার্শ্ববর্তী জামালপুর পল্লী বিদ্যুৎ সমিতি থেকে। গত ২ সপ্তাহ থেকে তীব্র লোডশেডিং হচ্ছে এই দুই উপজেলায়। উপজেলা দু'টিতে গড়ে দৈনিক বিদ্যুৎ মিলছে ৮ থেকে ১০ ঘণ্টা। সেটিও নিরবিচ্ছিন্ন নয়।

অব্যাহত ভাবে লোডশেডিং বৃদ্ধি পাওয়ায় আষাঢ়ের ভ্যাপসা গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। ব্যাহত হচ্ছে বিভিন্ন সেবামূলক কর্মকাণ্ড শিক্ষার্থীদের পড়াশোনা এবং বিদ্যুৎ নির্ভর ব্যবসা প্রতিষ্ঠানগুলোর।

সবুজবাগ গ্রামের গোলজার হোসেন বলেন, বাড়িতে বৃদ্ধ মা বাবা এবং ছোট শিশু বাচ্চা রয়েছে দিন রাতে বেশিরভাগ সময় বিদ্যুৎ থাকে না খুবই কষ্ট হচ্ছে।

বালিয়ামারী গ্রামের গৃহিনী আসমা খাতুন বলেন, আমার ১০ মাস বয়সী একটি ছেলে সন্তান রয়েছে। রাতে বিদ্যুৎ না থাকলে গরমে ঘুমাতে পারে না বার বার ঘুম ভেঙে যায়। প্রায় সারারাত পাখা দিয়ে বাতাস করতে হয়।

রাজীবপুর উপজেলা শহরের হৃদয় টেইলার্সের মালিক মজিবর রহমান বলেন, বিদ্যুতের অভাবে কাজ করতে সমস্যা হচ্ছে। দিনে বেশিরভাগ সময় বিদ্যুৎ থাকে না। ঈদে কিছু কাপড়ের অর্ডার পেয়েছি এখন মনে হচ্ছে সঠিক সময় গ্রাহককে সরবরাহ করতে পারবো না।

উপজেলা চত্বরে চা ব্যবসায়ী আবু সাঈদ বলেন, বিদ্যুৎ না থাকায় তার দোকানের বিক্রি কমেছে। তিনি আরও বলেন, আগে থেকেই এই এলাকায় লোডশেডিং বেশি এখন আরও বাড়ছে।

হাইস্কুল গেটের ব্যবসায়ী ফারুক আহমেদ বলেন, গরমে আইসক্রিমের চাহিদা বেশি থাকে বিদ্যুৎ না থাকায় তার বিক্রি কমে গেছে। বেশকিছু আইসক্রিম নষ্ট হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগে গ্যাসের সংকট সৃষ্টি হলে তেল বা কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বাড়ানো হতো। এবার তা হতে করা হচ্ছে না। কারণ হিসেবে বলা হচ্ছে আন্তর্জাতিক বাজারে জ্বালানির মূল্য বৃদ্ধি।

পল্লী বিদ্যুৎ সমিতির রাজীবপুর উপজেলার স্থানীয় পরিচালক খলিলুর রহমান বলেন, আগের চেয়ে লোডশেডিং বৃদ্ধি পেয়ে জনজীবন ভোগান্তি বেড়েছে। এই সমস্যা কাটিয়ে উঠতে কিছুটা সময় লাগবে।

এই বিষয়ে জানতে চাইলে জামালপুর পল্লী বিদ্যুৎ সমিতির রৌমারী জোনাল অফিসের কর্মকর্তা শামিম খান বলেন, জাতীয় গ্রিড থেকেই বিদ্যুৎতের সরবরাহ কম পাচ্ছি আমরা তাই লোডশেডিং বেড়েছে। আমাদের চাহিদা ১২০ মেগাওয়াট, আগে পেতাম ৬০ থেকে ৭০ মেগাওয়াট। এখন সরবারহ আরও কমেছে তাই লোডশেডিংয়ের মাত্রাও বেড়েছে।

এদিকে কয়লাভিত্তিক তিন বিদ্যুৎকেন্দ্র—পায়রার দ্বিতীয় ইউনিট, রামপাল ও ভারতের গোড্ডা থেকে আমদানিকৃত বিদ্যুৎ এ বছরের মধ্যে জাতীয় গ্রিডে যুক্ত হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এতে করে পরিস্থিতির উন্নতি হবে বলে জানান তিনি।

;

পাকিস্তানের প্রধানমন্ত্রীকে ১,০০০ কেজি আম পাঠালেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের জন্য এক হাজার কেজি আম উপহার পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৭ জুন) বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তারা ইসলামাবাদে পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন কর্মকর্তার কাছে বিশেষ জাতের বাংলাদেশি আম ‘আম্রপালি’ উপহার হস্তান্তর করেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই শুভেচ্ছা উপহার পাকিস্তান অত্যন্ত আন্তরিকতার সঙ্গে গ্রহণ করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই শুভেচ্ছা উপহার দুই দেশের সম্পর্কের একটি বিশেষ দৃষ্টান্ত হিসেবে বিবেচিত হবে।

;

সৌদিতে আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌদি আরবে হজ করতে যাওয়া আরও এক বাংলাদেশি ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। এ নিয়ে এবারের হজ মৌসুমে সৌদি আরবে ১৩ জন বাংলাদেশির মৃত্যু হলো।

ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা–সংক্রান্ত পোর্টাল সূত্রে এসব তথ্য জানা গেছে।

সবশেষ মৃত্যু হওয়া বাংলাদেশি হজযাত্রী হলেন— মো. আব্দুল মোত্তালিব (৫৮)। নওগাঁ জেলার বাসিন্দা মো. আব্দুল মোত্তালিব মক্কার আল-মুকাররমায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার পাসপোর্ট নম্বর- BT0686710।

এখন পর্যন্ত মারা যাওয়া ১৩ জন হজযাত্রীর মধ্যে পুরুষ ৯ জন, নারী ৪ জন। তাদের মধ্যে মক্কায় মারা গেছেন ১১ জন, মদিনায় ২ জন।

চলতি বছর এখন পর্যন্ত ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। মোট ১৬৫টি ফ্লাইটে সৌদি গেছেন হজযাত্রীরা। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৮৭টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৬৪টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ১৪টি। গত ৫ জুন হজ ফ্লাইট শুরু হয়েছিল।

;