সাভারেও পরীক্ষা হচ্ছে করোনার নমুনা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,
সাভারেও পরীক্ষা হচ্ছে করোনার নমুনা

সাভারেও পরীক্ষা হচ্ছে করোনার নমুনা

  • Font increase
  • Font Decrease

সাভারের প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) করোনার নমুনা পরীক্ষার জন্য প্রস্তুত করা হয়েছে। এই অঞ্চলের নমুনা এখন থেকে এখানেই পরীক্ষা করা হবে।

শনিবার (২৫ এপ্রিল) থেকেই নমুনা পরীক্ষার কাজ শুরু হয়েছে। প্রথম দিনের মতো ১৯টি নমুনা পরীক্ষা করে সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি।

জানা যায়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছ পিসিআর বেসড ১২০০ কিট পেয়ে বিএলআরআই করোনা পরিক্ষা শুরু করেছে। প্রথম দিনে ১৯টি নমুনা পেয়েছিল প্রতিষ্ঠানটি। প্রতিদিন ৩৫০টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে।

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথু রাম সরকার বলেন, ‘গতকাল (শুক্রবার) ১৯টি নমুনা পেয়েছিলাম সেগুলো আজকে সরবরাহ করা হয়েছে। নতুন করে আজ আবার ২৮টি নমুনা এসেছে এখানে। এছাড়া সাভার ও ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ আশে পাশের জেলার সকল নমুনা এখানেই পরীক্ষা করা হবে। আইইডিসিআরের দেওয়া নমুনা পরীক্ষার পর ফলাফল তাদের কাছে পাঠিয়ে দেওয়া হবে। এখানে ব্যক্তিগতভাবে কেউ নমুনা পরীক্ষা করাতে পারবে না। তবে বিএলআরআই-এ এই নমুনা পরীক্ষা কেন্দ্র থেকে ৫ ঘণ্টার মধ্যেই ফলাফল জানা যাবে।’

বিএলআরআই

তিনি আরও বলেন, ‘এখানে শুধু নমুনা পরীক্ষা করা হবে। কিন্তু কোন আইসোলেশন বা সঙ্গরোধ সেন্টার স্থাপনের সুযোগ নেই এখানে।’

উল্লেখ্য, বিএলআরআই এর বিজ্ঞানী ও কর্মচারীসহ মোট ১৪ জন, এই করোনার নমুনা পরীক্ষার কাজে সংযুক্ত আছেন। এছাড়া তাদের তত্ত্বাবধানের জন্য বিএলআরআই ডিজিকে প্রধান করে ৬ সদস্যের একটি মনিটরিং দল গঠন করা হয়েছে।

আপনার মতামত লিখুন :