ব্রাহ্মণবাড়িয়ায় ২ শিশুসহ ছয়জন করোনায় আক্রান্ত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাহ্মণবাড়িয়ায় দুই শিশুসহ আরো ছয়জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে জেলা সিভিল সার্জন।

সোমবার (২৭ এপ্রিল) দুপুর পর্যন্ত ঢাকা থেকে প্রাপ্ত ফলাফল থেকে এই তথ্য জানা যায় বলে নিশ্চিত করেছেন জেলার সিভিল সার্জন ডা. মো. একরাম উল্লাহ। এর মধ্যে জেলার বাঞ্ছারামপুরে তিনজন এবং নাসিনরগর, আখাউড়া, বিজয়নগরে একজন করে আক্রান্ত। বাঞ্ছারামপুর ও বিজয়নগরে আক্রান্তদের মধ্যে দুইজন শিশু রয়েছে। আখাউড়ায় আক্রান্ত ব্যক্তিটি ভবঘুরে।

সিভিল সার্জন আরো জানান, জেলায় আক্রান্তের সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়ালো ৩৯ জনে। এর মধ্যে মৃত্যুবরণ করেছেন তিনজন। আক্রান্তদের মধ্যে তিনজনকে ইতিমধ্যেই ব্রাহ্মণবাড়িয়ার বক্ষব্যাধি হাসপাতালের আইসোলেশনে আনা হয়েছে। তিনজনকে বাঞ্ছারামপুরে আইসোলেশনে নেয়া হয়েছে।

   

এক দশকেও শেষ হয়নি লামায় পানি শোধনাগার নির্মাণের কাজ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের লামা পৌরসভার বাসাবাড়িতে নিরাপদ ও বিশুদ্ধ পানি সরবরাহের জন্য ৬ কোটি টাকা ব্যায়ে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনের উদ্যোগ নেওয়ার ১০ বছরেও কাজ শেষ হয়নি।

বান্দরবানের লামা পৌরসভার বাসিন্দারা এখনো নদী, পাহাড়ের ঝিরি, ঝর্ণা ও টিউবেয়েলের পানির উপর নির্ভরশীল। একারণে এলাকায় বিভিন্ন পানিবাহিত রোগের প্রাদুর্ভাব রয়ে গেছে। ২০১৩ সালে বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর মাতামুহুরী নদী থেকে পানি উত্তোলন করে শোধনের মাধ্যমে সরবরাহের কাজ শুরু করলেও প্রকল্পটি শেষ না হওয়ায় জনদূর্ভোগ এখনো রয়েছ।

এতে পাহাড়ি জনগোষ্ঠির পানির চাহিদা মেটাতে প্রকল্প নির্মাণে ৬ কোটি টাকা সরকারের পক্ষ থেকে বরাদ্দ দেয়া হলেও নেই কোনো হদিস।

সেসময়ে দায়িত্বপ্রাপ্ত জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বান্দরবানের নির্বাহী প্রকৌশলী সোহরাব হোসেন জানিয়েছেন, প্রকল্পটি বাস্তবায়ন করতে গিয়ে নির্মাণ খরচ বেড়ে গিয়েছিলো। রিভাইজ করে পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছিল। ঠিকাদার প্রতিষ্ঠানকে সথাসময়ে বিল পরিশোধ করার পরও প্রকল্পটির কাজ শেষ করেনি। বর্তমানে আমি চাকুরীতে নেই, ওখানে যিনি দায়িত্ব পালন করছেন, তিনি ভালো বলতে পারবেন।

বান্দরবান জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী অনুপম দে জানিয়েছেন, বাস্তবতার আলোকে প্রকল্পটিতে অতিরিক্ত ১ কোটি ৮৭ লক্ষ টাকা ব্যয় বেড়ে গেছে। এই পরিমান অর্থের অভাবে প্রকল্পটির কাজ শেষ করা যাচ্ছেনা। ঠিকাদার পুরো টাকা কিভাবে উত্তোলন করছেন, জানতে চাইলে তিনি তা জানেন না বলে জানান।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৩-১৪ অর্থ বছরে লামা পৌরসভায় পানি সরবরাহ ব্যবস্থা উন্নয়ন কর্মসূচির আওতায় ৬ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি শুরু করে বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। কাজের পরিধি বেড়ে যাওয়ায় রিভাইজ করে ৭ কোটি ৮৭ লক্ষ টাকায় উন্নীত করা হয়। ১ কোটি ৮৭ লক্ষ টাকা পরিকল্পনা ও অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন না দেয়ায় প্রকল্পের কাজ বন্ধ রয়েছে।

স্থানীয় সূত্র জানায়, প্রকল্পটিতে ঘণ্টায় ১০০ ঘনমিটার ক্ষমতা সম্পন্ন পানি শোধনাগার নির্মাণ ও ৪টি প্যাকেজের মাধ্যমে পাইপ লাইন স্থাপন কাজের কার্যাদেশ পান মেসার্স রতন সেন তংঞ্চগ্যা ঠিকাদারী প্রতিষ্ঠান। ইতিমধ্যে প্রকল্পের ৩ কোটি টাকা খরচ হয়েছে।

ঠিকাদার জানায়, পাইপ লাইন স্থাপনে ইতিমধ্য ৮৮ লক্ষ ৬১ হাজার টাকা ব্যয়ে ৪ টি প্যাকেজের কাজ শেষ হয়েছে । বরাদ্দ না থাকায় ৪২ লক্ষ ৪৯ হাজার টাকার কার্যাদেশ দেয়া একটি প্যাকেজের কাজ সম্পন্ন করা যায়নি। এছাড়া পানি শোধনাগার প্রকল্পের মেকানিক্যাল, মেশিনারিজ ও ইলেকট্রিক্যাল কোন কাজই করা হয়নি।

লামা পৌরসভার মেয়র জহিরুল ইসলাম জানান, লামা পাহাড়ি জনপদের জন্য নিরাপদ পানিয় জল অত্যান্ত জরুরি। তাই প্রকল্পটি চালু হলে পানির সমস্যা সমাধান করা সম্ভব।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের লামা উপজেলার উপ-সহকারী প্রকৌশলী আব্দুর রাজ্জাক বলেন, তৎকালিন দায়িত্বপালন কালে সরকারী নিয়মনীতির তোয়াক্কা না করে মন গড়া প্রকল্প কাজ করায় ও উর্ধ্বতন মহলের তদারকির অভাবে সমস্যা সৃষ্টি হয়েছে। যদি ঢাকা অফিস একাধিক বার প্রকল্পের অবস্থা জানানোর জন্য বান্দরবান প্রকৌশলীকে চিঠি দিয়েছেন তবে কোন উত্তর জানানো হয়নি। যার ফলে এ প্রকল্পটি অচলাবস্থা সৃষ্টি হয়েছে ।

স্থানীয় বাসিন্দা মো, ইব্রাহিম বলেন, লামা পৌরবাসীর নিরাপদ পানীয়জল সরবরাহের উদ্দেশ্যে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রকল্পটির কাজ শুরু করায় আমরা সীমাহীন আশান্বিত হয়েছিলাম। প্রকল্পটির কিছু কাজ করার পর পরিত্যক্ত হওয়াল ফলে একদিকে সরকারি টাকার অপচয় অন্যদিকে এলাকাবাসীর মধ্যে চরম হতাশা বিরাজ করছে। নিরাপদ পানীয় জলে দুর্ভোগ থেকে এলাকাবাসীকে রক্ষা করার জোর দাবি জানিয়েছে।

;

প্রতীক বরাদ্দে পক্ষপাতিত্বের প্রতিবাদ করায় চেয়ারম্যান প্রার্থীকে হুমকি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে নীলফামারীর ডোমরা উপজেলা পরিষদ চেয়ারম্যান পদপ্রার্থী সরকার ফারহানা সুমি ও তার সমর্থকদের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে।

মঙ্গলবার (২৪ এপ্রিল) বিকেলে জেলা নির্বাচন অফিসার বরাবর এ লিখিত অভিযোগ দায়ের করা হয়।

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, প্রতীক বরাদ্দের সময় তার ও প্রতিপক্ষ তোফায়েল আহমেদের প্রতীক চাহিদা একই থাকায় সহকারী রিটার্নিং কর্মকর্তার নির্দেশনায় লটারি অনুষ্ঠিত হয়। সেটি পুরোপুরি পক্ষপাতিত্ব হয়েছে বলে অভিযোগ করেছেন এ চেয়ারম্যান প্রার্থী। সেসময় টোকেনে বিশেষ চিহ্ন ব্যবহার করা হয় বলে প্রতিবাদ করলে তাকে ও তার সমর্থকদের হুমকি দেওয়া হয়।

এবিষয়ে ডোমার উপজেলা পরিষদ চেয়ারম্যান পদপ্রার্থী সরকার ফারহানা সুমি জানায়, সহকারী রিটার্নিং কর্মকর্তার সরাসরি যোগসাজশে লটারি টোকেনে বিশেষ চিহ্ন ব্যবহার করা হয়েছে। সঠিক তদন্ত করে ব্যবস্থা এবং সেই সহকারী রিটার্নিং কর্মকর্তার বদলী দাবি করছি।

এবিষয়ে নীলফামারী জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, প্রতীক বরাদ্দের সময় তাদের নিজেদের মধ্যে তর্ক হয়েছে। লটারি হয়ে যাওয়ার পর একজন যখন পেয়েছে তখন একজন অভিযোগ করেছে আর একটা কাগজে ভাজ দেয়া ছিল। আমরা সাক্ষর করে প্রতীক বরাদ্দ দিয়েছি।

;

সিলেটে কাউন্সিলরকে গাড়িচাপা, মেয়রের বিরুদ্ধে ঝাড়ু মিছিল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
বিশ্বনাথে কাউন্সিলরকে গাড়িচাপা, মেয়রের বিরুদ্ধে ঝাড়ু মিছিল

বিশ্বনাথে কাউন্সিলরকে গাড়িচাপা, মেয়রের বিরুদ্ধে ঝাড়ু মিছিল

  • Font increase
  • Font Decrease

সিলেটের বিশ্বনাথ পৌরসভার ২নং সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলর রাসনা বেগমের উপর হামলার প্রতিবাদে মেয়র মুহিবুর রহমানের বিরুদ্ধে ঝাড়ু মিছিল অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতে পৌর এলাকার সর্বস্তরের বাসিন্দাদের ব্যানারে পৌর শহরে এই ঝাড়ু মিছিল বের করেন কাউন্সিলরসহ সাধারণ জনতা। মিছিলটি নতুন বাজার থেকে বের হয়ে পুরাতন বাজারসহ পৌর শহরের প্রধান প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষ বাসিয়া সেতুর দক্ষিণ মুখে প্রতিবাদ সভায় মিলিত হয়।

যুবলীগ নেতা ফয়জুল ইসলাম জয়ের পরিচালনায় প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন- কাউন্সিলর রফিক মিয়া, কাউন্সিলর জহুর আলী ও যুবলীগ নেতা হেলাল আহমদ।

এর আগে দুপুরে পৌরসভার দক্ষিণ মীরেরচর কমিউনিটি ক্লিনিকের সামনে মহিলা কাউন্সিলর রাসনা বেগমকে মেয়র মুহিবুর রহমানের গাড়ি দিয়ে চাপা দেয়া হয়। পরে গুরুতর আহত অবস্থায় তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে চিকিৎসা দেন স্থানীয়রা।

এদিন বিকেলে মেয়র মুহিবুর রহমান এবং দুই কাউন্সিলর ফজর আলী ও বারাম উদ্দিনকে আসামি করে থানায় লিখিত অভিযোগ দেন রাসনা বেগম।

এছাড়াও আরও ৭ জনকে অভিযুক্ত করা হয়। অভিযুক্তরা হলেন- জানাইয়া গ্রামের আজেফর আলীর ছেলে জমির আলী (৪০), পৌরসভার পরিচ্ছন্নতাকর্মী ও পৌরসভার উদ্যোক্তা সুরমান আলী (৪০), শরিষপুর গ্রামের সোনাফর আলীর ছেলে আমির আলী (৪৫), দক্ষিণ মীরেরচর গ্রামের মৃত রুস্তম আলীর ছেলে মিতাব আলী (৪০), রামকৃষ্ণপুর গ্রামের মৃত তবারক আলীর ছেলে আনোয়ার আলী (৪৪), রহমাননগর গ্রামের শমসের আলীর ছেলে মেয়রের গাড়ি চালক হেলাল মিয়া (৪৫) ও জানাইয়া গ্রামের মৃত তুতা মিয়ার ছেলে আব্দুস শহিদ (৪৮)।

অভিযোগ অজ্ঞাতনামা আসামি রাখা হয়েছে আরও ৪/৫জন।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্বনাথ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) রমা প্রসাদ চক্রবর্তী।

;

নওগাঁর মান্দায় ৮ বসতবাড়ি পুড়ে ছাই



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নওগাঁর মান্দায় অগ্নিকাণ্ডে আটটি বসতবাড়ি পুড়ে যাওয়ার ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরের দিকে মান্দা উপজেলার কুসুম্বা ইউনিয়নের হাজীপাড়া এলাকায় অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে।

এ অগ্নিকাণ্ডের ঘটনায় আনুমানিক ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৮টি পরিবার।

আগুনে ক্ষতিগ্রস্তরা হলেন- বাবু কবিরাজ, রমজান আলী, গুলজান বিবি,মিঠুন কবিরাজ, , সেলিম কবিরাজ, নুরজাহান বেওয়া, রশিদুল ইসলাম ও ছহির উদ্দিনের বসতবাড়ি পুড়ে গেছে।

এলাকার বাসিন্দা রফিকুল ইসলাম বলেন, মঙ্গলবার দুপুরে হঠাৎ করেই রমজান আলীর বাড়িতে আগুন ধরে যায়। মুহূর্তে তা আশপাশের বসতবাড়িতে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিস ও আশপাশের লোকজন ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ করে। কিন্তু তার আগেই পুড়ে যায় আটটি বসতবাড়ি।

মান্দা ফায়ার সার্ভিস স্টেশনের ইনচার্জ শফিউর রহমান বার্তা২৪.কম-কে বলেন, বিদ্যুতের শটসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

;