হুন্ডিতে আসা ২০ লাখ টাকার জন্য কিলিং মিশন

মা ও তিন সন্তান খুন

  বাংলাদেশে করোনাভাইরাস


মাহমুদুল হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
মা ও তিন সন্তান হত্যায় জড়িত আসামিরা

মা ও তিন সন্তান হত্যায় জড়িত আসামিরা

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের শ্রীপুর উপজেলায় মালয়েশিয়া প্রবাসী রেজোয়ান হোসেন কাজলের স্ত্রী ও তিন সন্তানকে গলা কেটে হত্যার রহস্য উদঘাটন করেছে র‌্যাব।

বুধবার (২৯ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে র‌্যাবের সদর দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ হত্যা মামলায় গ্রেপ্তার আসামিরা হলেন— কাজিম উদ্দিন (৫০), মো. হানিফ (৩২), মো. বশির (২৬), মো. হেলাল (৩০) এবং মো. এলাহি মিয়া (৩৫)। এছাড়াও পিবিআই কাজিম উদ্দিনের ছেলে পারভেজকে (২০) গ্রেফতার করে।

র‌্যাব গ্রেফতার আসামিদের কাছ থেকে ৩০ হাজার টাকা, ১টি হলুদ রঙের রক্তমাখা গেঞ্জি, ১টি জিন্সের প্যান্ট, ৩টি লুঙ্গি এবং ১টি আংটি উদ্ধার করেছে। জিজ্ঞাসাবাদে ঘাতকরা খুনের রোমহর্ষক বর্ণনা দিয়েছে।

তারা দীর্ঘদিন ধরে বিভিন্ন এলাকায় চুরি, ডাকাতি, ছিনতাইসহ নানাবিধ অপরাধ করে বেড়াতেন, তারা সবাই জুয়াড়ি। তারা প্রবাসী কাজলের বাড়ির পাশে নিয়মিত মদ সেবন করতেন ও আড্ডা দিতেন।

গ্রেপ্তার ৫ আসামিকে বুধবার দুপুরে পিবিআই’র কাছে হস্তান্তর করে র‌্যাব। পিবিআইয়ের পরিদর্শক হাফিজুর রহমান বুধবার বিকেলে ৫ আসামিকে গাজীপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের এক নম্বর আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন।

আদালতের বিচারক শেখ নাজমুন নাহার শুনানি শেষে প্রত্যেকের পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করে তাদের পিবিআই অফিসে নিয়ে জিজ্ঞাসাবাদের আদেশ দেন।

গত ২৩ এপ্রিল সন্ধ্যায় শ্রীপুরের জৈনাবাজার এলাকায় মালয়েশিয়া প্রবাসী রেজোয়ান হোসেন কাজলের স্ত্রী ইন্দোনেশিয়ান বংশোদ্ভূত স্মৃতি ফাতেমা (৩৮), তার বড় মেয়ে সাবরিনা সুলতানা নূরা (১৬), ছোট মেয়ে হাওরিন (১৩) ও প্রতিবন্ধী ছেলে ফাদিলের (৮) গলা কাটা মরদেহ উদ্ধার করে পুলিশ।

ঘটনার পরদিন কাজলের বাবা আবুল হোসেন বাদী হয়ে অজ্ঞাত খুনিদের বিরুদ্ধে শ্রীপুর থানায় হত্যা মামলা (নম্বর ২৮) দায়ের করেন।

র‌্যাবের দেয়া তথ্য অনুযায়ী, মালয়েশিয়া থেকে হুন্ডির মাধ্যমে স্ত্রীর কাছে ২০-২২ লাখ টাকা পাঠিয়েছেন, এমন ধারণা থেকেই কাজলের বাড়িতে ডাকাতির পরিকল্পনা করেন কাজিম ও হানিফ। মিশন বাস্তবায়নের আগে আসামী বশির, হেলাল, এলাহিসহ কয়েকজন চূড়ান্ত বৈঠক করে কিলিং মিশনে কাজিমের ছেলে পারভেজকে যুক্ত করেন।

গত ২২ এপ্রিল রাত সাড়ে ১২টার দিকে কাজলের বাড়ির পিছনে পূর্বপরিকল্পনা অনুযায়ী একে একে জড়ো হতে থাকেন হত্যাকারীরা। প্রথমে দৈহিক গঠনে ছোট পারভেজ ভেন্টিলেটর দিয়ে বাড়ির ভেতরে প্রবেশ করেন। হানিফ মাদারগাছ ও পাইপ বেয়ে ছাদে উঠে সিঁড়ির ঢাকনা খুলে অন্যদের প্রবেশের জন্য বাড়ির পেছনের ছোট গেট খুলে দেন। কাজিম, হেলাল, বশির, এলাহি এবং আরও কয়েকজন পিছনের গেট দিয়ে বাড়িতে ঢোকেন।

কাজিম এবং হেলালসহ তিনজন প্রথমে ফাতেমার ঘরে ঢোকেন এবং কাজিমের হাতে থাকা ধারালো অস্ত্র দিয়ে ফাতেমাকে হত্যার ভয় দেখিয়ে বিদেশ থেকে হুন্ডিতে আসা টাকাগুলো দিতে বলেন। ফাতেমা এত টাকা নেই জানিয়ে কক্ষের স্টিলের শোকেসের উপর রাখা টেলিভিশনের নিচ থেকে ৩০ হাজার টাকা বের করে দেন।

এরপর ঘাতকরা ফাতেমার স্বর্ণালঙ্কার ছিনিয়ে নিয়ে পালাক্রমে ধর্ষণ শুরু করেন। তখন বাড়ির অন্য কক্ষগুলোতেও লুটতরাজ চলছিল। বশির ও এলাহিসহ আরও একজন ভিকটিম ফাতেমার মেয়ে নূরাকে ধারালো অস্ত্রের ভয় দেখিয়ে গলার চেইন ও স্বর্ণালংকার ছিনিয়ে নেয়। তাকেও পালাক্রমে ধর্ষণ করা হয়।

অন্যদিকে বশিরসহ আরও একজন ফাতেমার ছোট মেয়ে হাওরিনকে পর্যায়ক্রমে ধর্ষণ করে। আসামি পারভেজও হত্যাকাণ্ড ও ধর্ষণে অংশ নেয়। কিলিং মিশনে তারা ছাড়াও অংশ নেয়া কয়েকজনের বিষয়ে তথ্য প্রকাশ করেনি র‌্যাব।

র‌্যাবের দেয়া তথ্যমতে, ফাতেমা ও তার দুই মেয়ে কয়েকজনকে চিনে ফেলায় তাদের সবাইকে হত্যা করা হয়। ধারালো অস্ত্র ও ঘরে থাকা বটি দিয়ে উপুর্যপুরি কুপিয়ে ও গলাকেটে মা ও দুই মেয়েকে হত্যা করা হয়।

সবশেষে ৬ বছর বয়সী প্রতিবন্ধী ফাদিলকে হত্যা করা নিয়ে ঘাতকরা দ্বিধা-দ্বন্দ্বে পড়ে যায়। পরে কোনও সাক্ষী না রাখার সিদ্ধান্তে ফাদিলকেও হত্যা করা হয়। মিশন শেষ করে লুটে নেয়া মালামাল ও টাকা কাজিম নিয়ে নেয়। সুবিধাজনক সময়ে এসব অন্যদের মধ্যে ভাগ করার সিদ্ধান্ত হয়।

র‌্যাব জানায়, মো. রেজোয়ান হোসেন কাজল (৪৫) দীর্ঘদিন ধরে মালয়েশিয়াতে আছেন। তিনি প্রবাসে থাকাকালীন ১৮-১৯ বছর পূর্বে ইন্দোনেশিয়ান নাগরিক স্মৃতি ফাতেমাকে (৩৮) বিয়ে করে দেশে নিয়ে আসেন।

   

ঝোড়ো হাওয়াসহ ৫ বিভাগে বজ্রবৃষ্টির আভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানী ঢাকাসহ পাঁচ বিভাগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

শুক্রবার (২৯ মার্চ) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এমন বার্তা দেওয়া হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, শুক্রবার (২৯ মার্চ) সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এর পরের ২৪ ঘণ্টা ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আর শনিবার (৩০ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা শুধু চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

এদিকে বাগেরহাটের মোংলায় বৃহস্পতিবার (২৮ মার্চ) দেশের সর্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এদিন দেশের সর্বনিম্ন ১৮.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় কিশোরগঞ্জের নিকলিতে।

আবহাওয়া অফিস বলছে, সারা দেশে শুক্রবার দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে, যা শনিবার সন্ধ্যা পর্যন্ত অব্যাহত থাকবে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

পাঁচ অঞ্চলের নদী বন্দরে সতর্কতা সংকেত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামসহ দেশের পাঁচ জেলার ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে বলা হচ্ছে। এছাড়াও এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার (২৯ মার্চ) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, বরিশাল, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্র মন্ত্রণালয়কে মানবাধিকার সম্পর্কিত একটি নতুন শাখা চালু করার পরামর্শ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (২৮ মার্চ) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এই পরামর্শ দেওয়া হয়। বৈঠক শেষে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে রোহিঙ্গা ক্যাম্প কুতুপালং এবং ভাসানচর পরিদর্শনের জন্য বৈঠকে প্রস্তাব করা হয়।

কমিটির সভাপতি এ কে আব্দুল মোমেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, শাহরিয়ার আলম, নাহিম রাজ্জাক, নিজাম উদ্দিন জলিল, নুরুল ইসলাম নাহিদ, হাবিবুর রহমান, সাইমুম সারওয়ার, জারা জাবীন মাহবুব অংশ নেন।

 

  বাংলাদেশে করোনাভাইরাস

;

ঢাকাসহ ৮ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকাসহ দেশের আট জেলার ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে বলা হচ্ছে।

শুক্রবার (২৯ মার্চ) সকাল ৯টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, ঢাকা এবং সিলেট জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, আবহাওয়া অফিসের অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ অবস্থায় শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;