করোনার ঝুঁকিতে বরিশাল নগর পুলিশ, আক্রান্ত ২৫



জহির রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
করোনার ঝুঁকিতে বরিশাল নগর পুলিশ

করোনার ঝুঁকিতে বরিশাল নগর পুলিশ

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস প্রতিরোধে প্রথম থেকেই সম্মুখ সারির যোদ্ধা হিসেবে কাজ করছে বরিশাল নগর পুলিশ (বিএমপি)। বরিশালে করোনার প্রাদুর্ভাব ঠেকাতে নগর পুলিশ নিজ উদ্যোগে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে জীবাণুনাশক স্প্রে করা, মানবিক সহায়তা, কোয়ারেন্টিন (সঙ্গরোধ) নিশ্চত করা ও মৃত ব্যক্তির দাফন সম্পন্ন করছে।

এসব করতে গিয়ে বরিশাল নগর পুলিশের ২৫ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বরিশাল নগর পুলিশ সূত্রে জানা গেছে, চলতি মাসের ১১ মে প্রথম করোনা শনাক্ত হয় উত্তর নগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (উত্তর) কার্যালয়ের
এক গাড়ি চালকের।

এরপর তার সংস্পর্শে আসা পুলিশ সদস্যদের নমুনা সংগ্রহ করে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের করোনা শনাক্তকরণ পিসিআর ল্যাবে পাঠানো হয়। সেখানে ১৪ মে নমুনা পরীক্ষা শেষে নতুন করে নগর পুলিশের আরও আটজনের করোনাে শনাক্ত হয়।

এদের মধ্যে নগর সাব-ইন্সপেক্টর একজন ও সাতজন কনস্টেবল রয়েছেন। গত সোমবার (১৮ মে) নতুন করে চার পুলিশ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যার মধ্যে এএসআই ৩ জন এবং একজন কনস্টেবল। মঙ্গলবার (১৯ মে) নতুন করে নগর পুলিশ লাইন্সে কর্মরত ১২ জন পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হন। এদের মধ্যে একজন আর্মড পুলিশের সাব-ইন্সপেক্টর, চারজন নায়েক। বাকি ছয়জন কনস্টেবল।

এ নিয়ে বরিশাল নগর পুলিশের ২৫ সদস্য করোনায় আক্রান্ত হলেন। ২৫ পুলিশ সদস্যের মধ্যে ২১ জন বিভাগীয় পুলিশ হাসপাতালের আইসোলেশনে এবং বাকি চারজন বাসায় চিকিৎসাধীন রয়েছেন বলে জানাগেছে ।

বরিশাল নগরীর বিবির পুকুরপাড় এলাকার ট্রাফিক পুলিশে দায়িত্বরত নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক পুলিশ সদস্য বার্তা২৪.কম-কে জানান, দেশ ও জাতির কল্যাণে করোনার ভয়াবহ পরিস্থিতির মধ্যে ঝুঁকি নিয়ে কাজ করছি। কিন্তু কাজ শেষে বাসা-বাড়িতে ফেরায় পরিবারের সদস্যরাও করোনার ঝুঁকির মধ্যে বসবাস করছে।

বরিশাল নগর পুলিশ কমিশনার (বিএমপি) মো. সাহাবুদ্দিন খান বার্তা২৪.কম-কে জানান, দেশে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ায় বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি) এলাকায় করোনার বিস্তার রোধে শুরু থেকেই দিনরাত কাজ করে আসছে বরিশাল নগর পুলিশ।

করোনার ভয়াবহ পরিস্থিতিতে ঝুঁকি নিয়ে নগরবাসীকে পুলিশি সেবা দিতে পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে তা বাস্তবায়ন করতে গিয়ে ২৫ পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন

আক্রান্তরা বিভাগীয় পুলিশ হাসপাতাল ও বাসায় চিকিৎসাধীন রয়েছেন বলেও জানান পুলিশ কমিশনার।

   

পিরোজপুর বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পিরোজপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বৃষ্টির জন্য অঝোরে কেঁদে কেঁদে আল্লাহর সাহায্য চাইলেন পিরোজপুর তাফহিমুল কোরআন মাদ্রাসার মাঠে নামাজ আদায় করতে আসা শতশত মুসল্লিরা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল ) সকাল ৮টায় মাদরাসার মাঠে সালাতুল ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়। বিশেষ এ নামাজে সদর উপজেলার বিভিন্ন এলাকার শতশত মুসল্লি অংশগ্রহণ করেন।

নামাজের ইমামতি করান বাইতুস সালাত জামে মসজিদ এর খতিব মাও: আব্দুল হালিম। তিনি বলেন, দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় মানুষ খুব বিপদে আছে। বৃষ্টি
বা পানির জন্য আল্লাহ সালাতের মাধ্যমে চাইতে বলেছেন। আল্লাহর কাছে চাওয়া সুন্নাত। নামাজের মাধ্যমে কেঁদে কেঁদে আল্লাহর সাহায্য চাইলে আল্লাহ তা বান্দাদের দিয়ে থাকেন। তাই নামাজের মাধ্যমে আল্লাহর কাছে বৃষ্টির জন্য এই আয়োজন।

;

ঠাকুরগাঁওয়ে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঠাকুরগাঁওয়ে তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে বৃষ্টির প্রার্থনায় সালাতুল ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে।

বুধবার (২৫ এপ্রিল) সকালে পৌরশহরের মাদরাসা পাড়া ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়৷

নামাজে ইমামতি ও খুতবা প্রদান করেন সালান্দর ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আবুল কালাম ত্ব-হা। নামাজ শেষে মোনাজাত করেন মাদরাসটির সাবেক অধ্যক্ষ মাওলানা রফিকুল ইসলাম।

শীতপ্রবণ জেলা ঠাকুরগাঁওয়ে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। তীব্র থেকে তীব্রতর তাপমাত্রার মুখোমুখি হতে হচ্ছে জেলার মানুষকে। তাপপ্রবাহের কারণে দৈনন্দিন কাজে ব্যাঘাত ঘটছে। মাঠে কাজ করা দুর্বিষহ হয়ে পড়েছে কৃষকদের। হাসপাতালে বেড়েছে শিশু-বৃদ্ধ রোগীর সংখ্যা৷ এমন পরিস্থিতি থেকে মুক্তি পেতে বৃষ্টির আশায় নামাজ আদায় করেন মুসল্লিরা।

নামাজ আদায় করতে আসা ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন, কাজের জন্য বাইরে বের হওয়া কঠিন হয়ে দাড়িয়েছে। রোদে দুই মিনিট থাকা যায় না। শরীর ঝলসে যাওয়ার মতন অবস্থা। আমাদের নাভিশ্বাস অবস্থা হয়ে দাঁড়িয়েছে। বৃষ্টির আশায় নামাজ আদায় করলাম। যদি আল্লাহ আমাদের প্রতি রহম করেন তবে স্বস্তি ফিরবে।

সালান্দর ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আবুল কালাম ত্ব-হা বলেন, সারাদেশে দাবদাহে জনজীবনে বিপর্যয় ঘটেছে। আমাদের জেলায়ও অস্বস্তি পর্যায়ে চলে গিয়েছে। আমাদের গুনাহর ফসল এসব। আমরা বৃষ্টির আশায় সালাতুল ইসতিসকা নামাজ আদায় করলাম। আল্লাহ আমাদের প্রতি রহম করবেন।

;

নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর বেগমগঞ্জে হিট স্ট্রোকে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। নিহত ঋতু সুলতানা (১৫) উপজেলার ছয়ানী ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের সাদারি গ্রামের কবিরাজ বাড়ির মো. ইসমাইলের মেয়ে। সে স্থানীয় ছয়ানী উচ্চ বিদ্যালয় থেকে চলতি বছর এসএসসির ফলপ্রত্যাশী ছিল।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল পৌনে ১০টার দিকে মুঠোফোন বিষয়টি নিশ্চিত করেন- ছয়ানী উচ্চ বিদ্যালয়ে কৃষি শিক্ষক মনির হোসাইন।

এর আগে, বুধবার রাত আড়াইটার দিকে উপজেলার ছয়ানী ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের সাদারি গ্রামের কবিরাজ বাড়িতে এ ঘটনা ঘটে।

নিহতের বাবা ইসমাইল জানান, বুধবার দিবাগত রাত আড়াইটার দিকে ঋতু গুরুতর অসুস্থ হয়ে পড়ে। একপর্যায়ে তিনি স্থানীয় একজন গ্রাম্য চিকিৎসককে ডেকে বাড়িতে নিয়ে আসেন। পরে গ্রাম্য চিকিৎসক ধারণা করেন- প্রচণ্ড গরমে হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে।

শিক্ষক মনির হোসাইন বলেন, ঋতুর এমন মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। ছয়ানী উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে সে চলতি বছর এসএসসি পরীক্ষা দিয়েছিল। তার মৃত্যুর সংবাদে তার সহপাঠী, শিক্ষকবৃন্দ তার বাড়িতে ছুটে যান। কোনোভাবেই তার এমন মৃত্যু মেনে নিতে পারছে না পরিবার।

এ বিষয়ে জানতে একাধিকবার নোয়াখালী সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখারের মুঠোফোনে কল করা হলেও তার ফোনে সংযোগ পাওয়া যায়নি।

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৩৭



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৩৭ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) সকাল ছয়টা থেকে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৫০৮ পিস ইয়াবা, ৮৬ কেজি ৭৯৩ গ্রাম ৮০ পুরিয়া গাঁজা, ৭৪ গ্রাম ৫১ পুরিয়া হেরোইন, ৮২ বোতল ফেনসিডিল ও ৪০০টি ট্যাপেন্টাডল ট্যাবলেট উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৬টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;