রাজশাহীতে আম্পানে ১২০ কোটি টাকার আমের ক্ষতি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
রাজশাহীতে আম্পান তাণ্ডবে ঝরে পড়েছে আম, ছবি: বার্তা২৪.কম

রাজশাহীতে আম্পান তাণ্ডবে ঝরে পড়েছে আম, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হেনে কিছুটা দুর্বল হয়ে উত্তরাঞ্চল অতিক্রম করেছে ঘূর্ণিঝড় আম্পান। খুব বেশি গতি নিয়ে উত্তরের জেলা রাজশাহীতে আঘাত না করলেও আম নামানোর আগ মূহুর্তের এই ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন চাষিরা। জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী জেলায় শুধু আমের ক্ষতেই হয়েছে প্রায় ১২০ কোটি টাকার।

শুক্রবার (২২ মে) আম্পানে জেলা জুড়ে ক্ষয়ক্ষতির পুরো চিত্র তুলে ধরে প্রতিবেদন আকারে সরকারের দুর্যোগ ও ত্রাণ বিষয়ক মন্ত্রণালয়ে পাঠাবে জেলা প্রশাসন। বৃহস্পতিবার (২১ মে) রাতে রাজশাহী জেলা প্রশাসক মো. হামিদুল হক বার্তা২৪.কমকে এ তথ্য জানিয়েছেন।

জেলা প্রশাসক হামিদুল হক বলেন, ‘বৃহস্পতিবার সকাল থেকে জেলার প্রত্যেক উপজেলায় কৃষি কর্মকর্তাদের সমন্বয়ে ক্ষয়-ক্ষতি নিরূপুনের চেষ্টা করা হয়। যে তথ্য উঠে এসেছে- তাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন আমচাষীরা। সর্বনিম্ন দর ধরে হিসেব করেও ১১৫ থেকে ১২০ কোটি টাকার আমের ক্ষতি হয়েছে।’

তিনি আরও বলেন, ‘মৌসুমি ফল আম ও লিচু ছাড়াও কিছু কৃষি ফসলেরও ক্ষতি হয়েছে। সেটা খুব বেশি নয়। বোরো ধান জমিতে নুইয়ে পড়েছে। তবে ধান পেকে যাওয়ায় কৃষক এখন দ্রুত কেটে নিতে পারলে বেশি ক্ষতি হবে না। আর বসতভিটা-ঘরবাড়িও তেমন ক্ষতিগ্রস্ত হয়নি।’

এদিকে, ঝড়ে পড়া আম চাষিদের থেকে কিনে ত্রাণ হিসেবে দেয়ার বিষয়ে প্রশ্ন করা হলে হামিদুল হক বলেন, ‘ত্রাণ হিসেবে রাজশাহীতে আম দেয়ার বিষয়টা কেমন হয়ে যায়! এখানে মৌসুমে আমের তো অভাব নেই। বরং আম প্রক্রিয়াজাত করে বিভিন্ন খাদ্য তৈরিকারী প্রতিষ্ঠানে কীভাবে রাজশাহীর কৃষকদের ঝড়ে পড়া আম বিক্রির ব্যবস্থা করা যায়, সেটা নিয়ে আমরা কাজ করছি।’

জানতে চাইলে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামসুল হক বার্তা২৪.কম-কে বলেন, ‘ঝড়ের পরপরই খোঁজ-খবর নিয়ে আমরা ধারণা করছিলাম ২০ শতাংশ হয়তো ঝরে পড়েছে। তবে মাঠের চিত্র কিছুটা ভিন্ন। আমরা ঘুরে দেখেছি- জেলায় গড়ে ১৫ শতাংশ আম ঝরে গেছে। স্বাভাবিক বাজারমূল্যে উৎপাদন লক্ষ্যমাত্রার ১৫ শতাংশ ক্ষতি ধরে হিসেব করে মোট ক্ষতি বের হয়ে আসবে।’

তিনি আরও বলেন, ‘কৃষি ফসলের মধ্যে বোরো ধান নুইয়ে পড়েছে। অধিকাংশ ক্ষেতের ধান পেকে যাওয়ায় কৃষকরা কেটে নিতে পারবেন। হয়তো শ্রমিক আগের চেয়ে কিছুটা বেশি লাগতে পারে। এছাড়া লিচু, ভুট্টা, পান বরজের স্বল্প পরিমাণে ক্ষতি হয়েছে।’

ঝরে পড়া আম কুড়িয়ে নিচ্ছে মানুষ

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, চলতি বছর রাজশাহী জেলায় আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৯৩ হাজার ৭৮ মেট্রিক টন। সেই হিসেবে ১৫ শতাংশ ক্ষতি হারে প্রায় ৪৪ হাজার মেট্রিকটন আম নষ্ট হয়েছে। জেলার বাঘা, চারঘাট, পুঠিয়াসহ বিভিন্ন উপজেলায় গাছে যে পরিমাণ আম ধরেছিল, তাতে সহজে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার কথা।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল উদ্দিন বার্তা২৪.কম-কে জানান, বুধবার (২০ মে) দিবাগত রাত ২টা ৫৫ মিনিটে আম্পান পাবনা অঞ্চল হয়ে রাজশাহীতে প্রবেশ করে। আম্পানের যে গতিবেগ ছিল তা রাজশাহী পৌঁছার আগেই দুর্বল হয়ে পড়ে।

ঝড় হিসেবেই রাজশাহী ও তার পার্শ্ববর্তী এলাকায় প্রবেশ করে আম্পান। ওই সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৫৯ কিলোমিটার। এর স্থায়িত্ব ছিল মাত্র তিন মিনিট। এর আগে আম্পানের প্রভাবে বুধবার সন্ধ্যা থেকে রাজশাহীতে শুরু হয় দমকা হাওয়া ও বৃষ্টি। গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৮১ মিলিমিটার।

   

ফুডগ্রেডবিহীন ড্রামে ভোজ্যতেল বাজারজাত বন্ধে মানববন্ধন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

অস্বাস্থ্যকর, অনিরাপদ ও ফুডগ্রেড বিহীন ড্রামে ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে মানববন্ধন করেছে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় মানববন্ধনে বক্তারা বলেন, আমরা জানি, ভোজ্যতেল সংরক্ষণ বা সরবরাহের ক্ষেত্রে নীল রঙের কেমিক্যালের ড্রাম ব্যবহার করা হয়। যার ফলে ভোজ্যতেল বিষাক্ত হয়ে যেতে পারে। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এমন কোনো উপকরণ দিয়ে তৈরি প্যাকেট বা পাত্রে ভোজ্যতেল বাজারজাত করা যাবে না।’

তারা আরও বলেন, ‘ড্রামে বাজারজাতকৃত ৫৯ শতাংশ ভোজ্যতেলই সঠিকমাত্রায় ভিটামিন ‘এ’ নেই। ভিটামিন ‘এ’ এর অভাবে-অপরিণত শিশুর জন্ম, মহিলাদের গর্ভধারণে সমস্যা, শিশুর বৃদ্ধি ব্যাহত, রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস, জন্মগত ত্রুটি, শ্বাসতন্ত্রের প্রদাহ, রাতকানা, চোখ শুষ্ক হয়ে অন্ধত্বের সৃষ্টি হয়, শিশু মৃত্যু বৃদ্ধি এবং চামড়া শুষ্ক হয়ে যাওয়া সহ নানাবিধ সমস্যার সৃষ্টি হয়। বর্তমানে বাংলাদেশে হৃদরোগ, কিডনি রোগসহ বিভিন্ন অসংক্রামক রোগের প্রকোপ বেড়ে চলেছে। ড্রামের অস্বাস্থ্যকর এসব তেল গ্রহণের কারণে এই পরিস্থিতি আরো ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।’

তারা জানান, সরকার ১৬ মার্চ ২০২২ তারিখের মধ্যে অস্বাস্থ্যকর ননফুড গ্রেডেড ড্রামে ভোজ্যতেল বাজারজাত ও পরিবহন বন্ধ করার জন্য নির্দেশ জারি করেন। কিন্তু কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি এবং অন্যান্য সার্বিক পরিস্থিতি বিবেচনায় এই সময়সীমা আরো বাড়ানো হয়। সয়াবিন তেল বাজারজাতকরণের সময়সীমা ৩১ জুলাই ২০২২ এবং খোলা পাম অয়েল বাজারজাতকরণের সময়সীমা ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত নির্ধারণ করে দেয়া হয়। এই সময় সীমার পর অস্বাস্থ্যকর, অনিরাপদ ও ফুডগ্রেড বিহীন ড্রামে ভোজ্যতেল বাজারজাত বন্ধকরণ শতভাগ নিশ্চিত করার কথা বলা হলেও সরকার এটি নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে।’’

ক্যাব’র সাধারণ সম্পাদক এ্যাডভোকেট হুমায়ুন কবীর ভূঁইয়ার সভাপতিত্বে ও গ্রীন ভয়েস'র কেন্দ্রীয় সহ-সমন্বয়ক হুমায়ুন কবির সুমনের সঞ্চালনায় বক্তব্য রাখেন সাবেক যুগ্ম সচিব ও ক্যাব কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মোহা: শওকত আলী খান, ক্যাবের সম্মানিত সদস্য আবুল কালাম আজাদ, আনোয়ার হোসেন, বাংলাদেশ নাগরিক সমাজের আহবায়ক ও মহিউদ্দিন আহমেদ প্রমুখ।

;

বৃষ্টির জন্য পটুয়াখালীতে ইস্তিসকার নামাজ আদায়



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পটুয়াখালী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

তীব্রখড়া আর তাপদাহ থেকে বাচঁতে বৃষ্টির জন্য সালাতুল ইস্তিসকার নামাজ আদায় করেছে মুসুল্লিরা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে ওয়ালামা মাশায়েক পরিষদের উদ্যোগে পটুয়াখালী শহরের ঝাউবন এলাকার ফোরলেন সড়কে এ নাজাম আদায় করা হয়। এতে খোলা আকাশের নিচে তপ্ত রোদ উপেক্ষা করে অসংখ্য ধর্মপ্রাণ মুসলমান অংশ নেয়।

নামাজের ইমামতি করেন পটুয়াখালী সরকারি কলেজ মসজিদের ইমমি ও খতিব মাওলানা মহতাসিন বিল্লা জুনায়েত।

নামাজ শেষে তীব্র তাপদাহ থেকে বাচঁতে দেশ ও জাতিসহ সকল প্রাণীকূলের শান্তির জন্য মহান আল্লাহর কাছে মুসুল্লিরা অশ্রুসিক্ত চোখে বৃষ্টির জন্য প্রার্থনা করেন। গোটা দেশবাসী তাপদাহ থেকে বাচঁতে এ নামাজ আদায় করা হয়েছে বলে জানান নামাজের খতিব।

;

প্রাথমিকের প্রশ্ন ফাঁস; ঢাবি শিক্ষার্থীসহ চক্রের সদস্যরা গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় তিন ঢাবি শিক্ষার্থী ও কয়েকজন পরীক্ষার্থীকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার এন্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগ।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি বলেন, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্ন ফাঁসের ঘটনায় জড়িত কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। 

;

পলাশে নামাজ পড়ে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপদাহের কারণে মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা ও রহমতের বৃষ্টির চেয়ে নরসিংদীর পলাশে বিশেষ নামাজ (সালাতুল ইসতিসকার) আদায় করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ১০টায় পলাশ উপজেলার পলাশ ইসলামিয়া আলিম মাদ্রাসা ও বেলা ১১টায় ঘোড়াশালের করতেতৈল আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ও মুসল্লিদের উদ্যোগে এই নামাজ আদায় করা হয়।

পলাশ ইসলামিয়া আলিম মাদ্রাসা মাঠে নামাজে ইমামতি করেন মাওলানা মাসুদ করিম ও করতেতৈল আদর্য় উচ্চ বিদ্যালয় মাঠে মোহাম্মদ নাঈম।

নামাজে অংশ নেওয়া মুসল্লি এম এ কাইয়ুম জানান, আমরা এই তাপদাহ থেকে বাঁচতে মহান আল্লাহর কাছে বৃষ্টি প্রার্থনা করে বিশেষ নামাজ সালাতুল ইসতিসকার আদায় করেছি।

নামাজ শেষে মুসল্লিরা দুই হাত উপরে তুলে আল্লাহর কাছে দোয়া করেন। এসময় দোয়াতে অঝোরে কান্না করে মুসল্লিরা নিজেদের পাপের জন্য ক্ষমা চেয়ে তীব্র গরম থেকে মুক্তি চেয়েছেন।

;