পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাসার চার কর্মচারী করোনায় আক্রান্ত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের ঢাকার সরকারি বাসভবনের চার কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে নমুনা পরীক্ষায় প্রতিমন্ত্রীর রিপোর্ট করোনা নেগেটিভ এসেছে।

বৃহস্পতিবার (২৮ মে) সন্ধ্যায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া স্ট্যাটাসে রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের এই সংসদ সদস্য নিজেই বিষয়টি জানিয়েছেন।

তিনি লিখেছেন, অনেকদিন থেকেই শুনছি পরিচিত মানুষ পরীক্ষা করাচ্ছেন। কেউ কেউ বাসায় চিকিৎসা নিচ্ছেন, কেউ হাসপাতালে ভর্তি। মৃত্যুবরণ করেছেন একাধিক পরিচিত ব্যক্তি। তাই আমার বাসার সহকারী মিঠু যখন বললো- বাবুর্চি মুসা আর চারজন নিরাপত্তাকর্মীর মধ্যে একজনের জ্বর। তখন দেরি না করে পরীক্ষা করালাম নিজেরসহ মোট ৯ জনের। ফলাফল এসেছে। মুসা এবং সেই নিরাপত্তাকর্মীসহ মোট চারজন পজিটিভ। আমরা বাকিরা নেগেটিভ।

প্রতিমন্ত্রী লেখেন, করোনাকালে যতটা সম্ভব সাবধানে থাকার চেষ্টা করেছি। যদিও ইউরোপে ছড়িয়ে পড়ার প্রথম দিকে মাদ্রিদ আর জেনেভা যেতে হয়েছিলো। বিশ্বে তখনও এর ভয়াবহতা বুঝে উঠেনি। রাত থেকে শুরু হয়েছে প্রস্তুতি। বাড়িতে রোগী রেখেই চিকিৎসা করাতে হবে এবং নিজেদের সুস্থ রাখতে হবে। কাজটা মোটেই সহজ হবে বলে মনে হচ্ছে না।

অসুস্থদের জন্য দোয়া চেয়েছেন শাহরিয়ার আলম। পাশাপাশি সবার কাছে একটি অনুরোধ জানিয়েছেন তিনি। লিখেছেন, সকলকে বিনীতভাবে অনুরোধ করছি আমাদের সবার জন্য দোয়া করার জন্য। অসুস্থরা যেন তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠেন এবং নতুন কেউ যেন সংক্রমিত না হন। একটা ছোট্ট অনুরোধ, আমার বাসার কাউকে দয়া করে শুধু খোঁজ নেবার জন্য ফোন দিবেন না। তারা সবাই মানসিকভাবে কিছুটা হলেও কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন এবং নতুন পরিস্থিতিতে খাপখাইয়ে নেবার জন্য ব্যস্ত আছেন।

প্রতিমন্ত্রী আরও লেখেন, গত দুইমাস যেভাবে কাজ করেছি অবশ্যই চেষ্টা করবো সেভাবে বাসায় থেকে কাজ করতে। অজস্র মানুষের বিভিন্ন অনুরোধ আসে আমার কাছে প্রতিদিন, এইসময় মূলত সেটা প্রবাসীদের কাছ থেকে আর অন্যদেশে আটকে পড়া বাংলাদেশের নাগরিকদের কাছ থেকে। এলাকার দেখ ভালোতো আছেই। সরকারি নির্দেশনাগুলো মেনে চলুন। ভালো থাকুন সবাই।

   

মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, আটক ৫



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease
 
মোবাইল ব্যাংকিং সার্ভিস (এমএফএস) ব্যবহার করে ডিজিটাল হুন্ডির মাধ্যমে বিদেশে প্রায় ৪০০ কোটি টাকা পাচার করেছে একটি চক্র। এ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। 
 
বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে সিআইডির পুলিশ সুপার (মিডিয়া) আজাদ রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। 
 
তিনি বলেন, মোবাইল ব্যাংকিং সার্ভিস ব্যবহার করে ডিজিটাল হুন্ডির মাধ্যমে বিদেশে প্রায় ৪০০ কোটি টাকা পাচার করেছে একটি চক্র। অভিযান চালিয়ে এ চক্রের ৫ সদস্যকে আটক করা হয়েছে। 
 
এ বিষয়ে আজ বৃহস্পতিবার বিকেলে সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়া সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন। 
;

বৃষ্টি নিয়ে যে পূর্বাভাস দিল আবহাওয়া অফিস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বৃষ্টি নিয়ে যে পূর্বাভাস দিল আবহাওয়া অফিস

বৃষ্টি নিয়ে যে পূর্বাভাস দিল আবহাওয়া অফিস

  • Font increase
  • Font Decrease

ঢাকা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগসহ দেশের বিভিন্ন অঞ্চলে আগামী ২৪ ঘণ্টায় কোথাও কোথাও দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বৃহস্পতিবার রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শুক্রবার (২৯ মার্চ) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

শনিবার (৩০ মার্চ) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

অন্যদিকে বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা সম্পর্কে বলা হয়েছে, তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

;

ব্যবসায়িক দ্বন্দ্বে অপহরণ, গ্রেফতার ৫



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর কামরাঙ্গীরচর এলাকা থেকে ব্যবসায়িক দ্বন্দ্বে এক যুবককে অপহরণের ঘটনায় তিনদিন পর ভুক্তভোগীকে উদ্ধার করা হয়। এ ঘটনায় জড়িত পাঁচ অপহরণকারীকে গ্রেফতার করেছে থানা পুলিশ।

বুধবার (২৭ মার্চ) রাতে রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে অপহৃত জুতা ব্যবসায়ী আকাশকে উদ্ধার ও জড়িতদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলো- মো. মিজানুর রহমান ওরফে সোহেল (৩৩), মো. সোহাগ (৩৪), মো. সুজন (২৪), মো. আলামিন (২৬), ও রাসেল (৩০)।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন- ডিএমপির লালবাগ বিভাগের লালবাগ জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) ইমরান হোসাইন মোল্লা।

তিনি বলেন, অপহরণের শিকার ব্যবসায়ী আকাশের স্ত্রী ময়না আক্তার (২৫) কামরাঙ্গীরচর থানায় এসে একটি অভিযোগ করেন। অভিযোগে তিনি উল্লেখ করেন, স্বামী আকাশকে (৩৬) গত ২৫ মার্চ সন্ধ্যা ৭টার দিকে ব্যাবসায়িক আলাপের কথা বলে বাসা থেকে ডেকে নেন মিজানুর রহমান ওরফে সোহেল ও সোহাগ নামের দুই ব্যক্তি।

‘দেখা করার জন্য বাসা থেকে বের হয়ে যাওয়ার দীর্ঘ সময় পর তার স্বামী আকাশ ফিরে না আশায় মোবাইলে যোগাযোগের চেষ্টা করেন। কিন্তু মোবাইল বন্ধ পান। পরবর্তীতে ২৬ মার্চ সকাল ৬টার দিকে ময়নার ফোনে তার স্বামীর নাম্বার থেকে কল আসে। এ সময় তারা জানায় ২৬ মার্চ রাত দুইটার দিকে তারা আকাশকে কামরাঙ্গীরচর থানার কোম্পানীঘাট ব্রিজ এলাকা থেকে অপহরণ করা হয়েছে। এই সময় আকাশের স্ত্রীকে অপহরণকারীরা জানায় তার স্বামীকে ফিরে পেতে হলে পাঁচ লাখ টাকা মুক্তিপণ দিতে হবে। টাকা না দিলে আকাশকে জবাই করে নদীতে ফেলে দেওয়া হবে।’

সহকারী পুলিশ কমিশনার আরও জানান, ময়নার এমন অভিযোগ পেয়ে অপহরণের শিকার আকাশকে উদ্ধারে মাঠে নামে থানা পুলিশ। তথ্য প্রযুক্তি ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে ভুক্তভোগী আকাশকে উদ্ধার ও অপহরণের ঘটনায় জড়িত পাঁচজনকে গ্রেফতার করা হয়। অপহরণকারীদের নির্যাতনে আহত আকাশ বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

;

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: মিলার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে অবাধ, পূর্ণাঙ্গ এবং মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

স্থানীয় সময় বুধবার (২৭ মার্চ) মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

এদিনের ব্রিফিংয়ে গণতান্ত্রিক শাসন জোরদার ও মানবাধিকার রক্ষায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাম্প্রতিক বিবৃতির আলোকে বাংলাদেশে গণতন্ত্র ও মানবাধিকার রক্ষায় যুক্তরাষ্ট্র ঠিক কী পদক্ষেপ নিতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানিয়ে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা জোরদার ও মানবাধিকার রক্ষায় জনগণের পাশে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। 

মিলার বলেন, বাংলাদেশ ইস্যুতে সুনির্দিষ্ট কী ধরনের পদক্ষেপ নেয়া হতে পারে, সে বিষয়ে পর্যালোচনা করে বলার মতো কিছু আমার হাতে এখন নেই। যুক্তরাষ্ট্র প্রশাসনের গৃহীত পদক্ষেপের বাইরে আমরা যেটা স্পষ্ট করে বলেছি, প্রেসিডেন্ট বাইডেন এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনের পররাষ্ট্রনীতির সর্বোচ্চ গুরুত্বের তালিকায় রয়েছে গণতন্ত্রের বিকাশ। বাংলাদেশ সরকারের সঙ্গে সংলাপের সময় এ বিষয়ে স্পষ্টভাবে আমরা কথা বলে যাচ্ছি।

তিনি আরও বলেন, বাংলাদেশে জাতীয় নির্বাচনকে সামনে রেখে প্রায় সময়ই আমরা এ ইস্যুতে কথা বলেছি। বিষয়টা ছিল অবাধ এবং সুষ্ঠু নির্বাচন আয়োজন নিয়ে। আমরা বাংলাদেশে একটি অবাধ এবং সুষ্ঠু নির্বাচন দেখতে চেয়েছিলাম। বাংলাদেশে অবাধ, পূর্ণাঙ্গ এবং মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

 

;