ট্রেন ও লঞ্চ চলাচল শুরু, বাস চালু হবে সোমবার

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ট্রেন চলাচল শুরু, ছবি: বার্তা২৪.কম

ট্রেন চলাচল শুরু, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সরকারের নির্দেশনায় দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর রোববার (৩১ মে) থেকে চালু হয়েছে ট্রেন ও লঞ্চ চলাচল। তবে বাস চলাচল শুরু হবে একদিন পরে সোমবার থেকে।

জানা যায়, রোববার সকালে চট্টগ্রাম ও সিলেট থেকে ঢাকার উদ্দেশে ট্রেন ছেড়েছে। তবে কমলাপুর রেলস্টেশন থেকে সকালের দিকে কোনো ট্রেন ছেড়ে যাবে না। দুপুর ১:৩০ মিনিট নাগাদ ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশে ছেড়ে যাবে বনলতা এক্সপ্রেস।

রেলস্টেশনে খোঁজ নিয়ে জানা যায়, যাত্রীদের মধ্যে শারীরিক দূরত্ব বজায় রাখতে ট্রেনের অর্ধেক টিকেট বিক্রি করা হচ্ছে। কোনো টিকেট স্টেশনের কাউন্টারে বিক্রি করা হচ্ছে না। টেনের সব টিকেট পাওয়া যাচ্ছে অনলাইনে। তাছাড়া স্টেশনে প্রবেশের মুখে শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে যাত্রীদের।

ট্রেন চলাচল শুরু, ছবি: বার্তা২৪.কম

পূর্বাঞ্চল রেলওয়ের চট্টগ্রামের বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) সাদেকুর রহমান ট্রেন চালাচলের বিষয়ে বার্তা২৪.কমকে বলেন, সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে আমরা ট্রেন পরিচালনা করছি। চট্টগ্রাম স্টেশন থেকে সকাল ৭.০০ নাগাদ ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে সুবর্ণ এক্সপ্রেস। তাছাড়া বিকেল ৫.০০টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে সোনার বাংলা এক্সপ্রেস ট্রেন।

এদিকে, সিলেট থেকে সকাল ৬:১৫ মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে এসেছে কালনী এক্সপ্রেস। আজ যে আটটি রুটে আন্তঃনগর ট্রেন চালু হয়েছে তার বেশিরভাগই ঢাকার বাইরে থেকে ছেড়ে আসবে এবং দুপুরের পর থেকে এসব ট্রেন আবার ঢাকা থেকে ফিরে যাবে।

স্ট্রেশনে বজায় রাখা হচ্ছে শারীরিক দূরত্ব, ছবি: বার্তা২৪.কম

সদরঘাট লঞ্চ টার্মিনালে খোঁজ নিয়ে জানা যায়, স্বাস্থ্যবিধি মেনে দুই মাস বন্ধ থাকার পর রোববার রাজধানীর সঙ্গে দেশের দক্ষিণ অঞ্চলের বরিশালসহ ৩৪টি জেলায় লঞ্চ চলাচল শুরু হয়েছে। গ্রিন লাইন ওয়াটার ওয়েজ সার্ভিস সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে সকাল ৮:০০টায় ঢাকা থেকে বরিশালের উদ্দেশে ছেড়ে গেছে। এরপর সকাল সাড়ে ৮টা নাগাদ চাঁদপুরের উদ্দেশে ঢাকা ছাড়ে গ্রিন লাইনের আরেকটি ওয়াটার ওয়েজ।

লঞ্চ চলাচল শুরু, ছবি: বার্তা২৪.কম

বিআইডব্লিউটিএ যুগ্ম-পরিচালক (বন্দর ও পরিবহন) এ কে এম আরিফ উদ্দিন বার্তা২৪.কমকে বলেন, স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ পরিচালনা শুরু হয়েছে। সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন রুটে প্রতি ঘণ্টায় লঞ্চ রয়েছে, যেগুলোতে যাত্রী হলেই ছেড়ে যাবে। যেহেতু ভাড়া বাড়েনি, তাই আগের ভাড়ায়ই যাত্রীরা লঞ্চে যাতায়াত করতে পারবেন।

বাচ চালু হবে সোমবার, ছবি: বার্তা২৪.কম

এদিকে, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতুল্লাহ বার্তা২৪.কমকে বলেন, সোমবার থেকে গণপরিবহন চলাচল শুরু হবে। তবে সেটি সীমিত আকারে। স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী বহন করা হবে প্রতিটি বাসে। বিআরটিএ যে ভাড়া ঠিক করে দেবে সে অনুযায়ী ভাড়া নেওয়া হবে যাত্রীদের কাছ থেকে।

আপনার মতামত লিখুন :