'বিনামূল্যে সেচ ও স্বল্পমূল্যে আধুনিক কৃষি যন্ত্রপাতি দিবে সরকার'

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ময়মনসিংহ
কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আব্দুর রৌফ

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আব্দুর রৌফ

  • Font increase
  • Font Decrease

কৃষিকে লাভজনক ও উৎপাদন বৃদ্ধি করতে সার ও বীজের সাথে সরকার বিনামূল্যে চাষিদেরকে সেচ ও স্বল্পমূল্যে আধুনিক কৃষি যন্ত্রপাতি প্রদানের পরিকল্পনা গ্রহণ করছে বলে জানিয়েছেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আব্দুর রৌফ।

শনিবার (৬ জুন) দুপুরে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) আয়োজিত ড. এম এ ওয়াজেদ মিয়া অডিটোরিয়ামে এক কৃষক প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

'পারমাণবিক ও উন্নত প্রযুক্তির মাধ্যমে উদ্যানতাত্ত্বিক ফসলের গবেষণা ও ব্যবস্থাপনা কার্যক্রম জোরদারকরণ' কর্মসূচির অর্থায়নে আয়াজিত ‘করোনা আপদকালীন সময়ে ফসল চাষাবাদে কৃষকদের উদ্ধুকরণ’ শীর্ষক দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এসময় নিজের বক্তব্যে চাষিদেরকে পুষ্টিমান সম্পন্ন বিষমুক্ত সবজি উৎপাদনের আহবান জানান কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এর মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলামের সভাপতিত্বে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন 'পারমাণবিক ও উন্নত প্রযুক্তির মাধ্যমে উদ্যানতাত্ত্বিক ফসলের গবেষণা ও ব্যবস্থাপনা কার্যক্রম জোরদারকরণ' কর্মসূচির পরিচালক ড.রফিকুল ইসলাম।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন- বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাজিরুল ইসলাম, বিনার পরিচালক ড. হোসনেয়ারা বেগম, ড. জাহাঙ্গীর আলম, ড. আবুল কালাম আজাদ ও কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক নিখীল চন্দ্র সেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন ড. সাকিনা খানম।

প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারি ৫০ জন কৃষকের হাতে বিনা লেবু-১ এর চারা তুলে দেয়া হয়।

আপনার মতামত লিখুন :