জামালপুরে যমুনার পানি বৃদ্ধি, পানিবন্দি ২ লাখ মানুষ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর
পানিবন্দি হয়ে পড়েছে দুই লাখ পরিবার/ছবি: বার্তা২৪.কম

পানিবন্দি হয়ে পড়েছে দুই লাখ পরিবার/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

যমুনার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জামালপুরের সার্বিক বন্যা পরিস্থিতির মারাত্মক অবনতি হয়েছে। গত ২৪ ঘণ্টায় বাহাদুরাবাদ পয়েন্টে যমুনার পানি ৮ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৮৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

মঙ্গলবার (৩০ জুন) সকাল সাড়ে ১০টার দিকে জামালপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পানি পরিমাপক (গেজ রিডার) আব্দুল মান্নান বিষয়টি নিশ্চিত করেছেন।

পানিবন্দি ৪০টি ইউনিয়ন

পানিবৃদ্ধি অব্যাহত থাকায় নতুন করে মেলান্দহ উপজেলার মাহমুদপুর, দুরমুঠ, নাংলা, কুলিয়া, ফুলকোচা ও ঝাউগড়া ইউনিয়নের বিস্তীর্ণ এলাকায়। সবমিলিয়ে জেলায় ৪০টি ইউনিয়নের দুই লাখের বেশি মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

বিভিন্ন সড়কে পানি উঠায় দুর্গত এলাকায় ব্যহত হচ্ছে সড়ক যোগাযোগ। দুর্গত এলাকায় শুকনো খাবার, বিশুদ্ধ পানি ও গো-খাদ্যের সংকট দেখা দিয়েছে।

বন্যার পানিতে ডুবে গেছে ঘরবাড়ি

জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, বন্যার পানিতে তলিয়ে গেছে পাট, আমনের বীজতলা, আউশ ধান, সবজিসহ অন্তত ৭ হাজার হেক্টর জমির ফসল।

প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত ৬০ মেট্রিক টন চাল ও নগদ ৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন জামালপুর জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. নায়েব আলী।

আপনার মতামত লিখুন :