বাংলাদেশিদের বিষয়ে ইইউকে সতর্ক করল ইতালি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্প্রেঞ্জা, ছবি: সংগৃহীত

ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্প্রেঞ্জা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শেনজেন অঞ্চল এবং ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)-এর বাইরের অঞ্চল থেকে মানুষের প্রবেশের বিষয়ে সতর্ক করেছেন ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্প্রেঞ্জা। বাংলাদেশ থেকে করোনা আক্রান্ত মানুষ ইতালিতে প্রবেশ করে সেখানে আবারো সংক্রমণ বৃদ্ধি করছে বলেও জানিয়েছেন তিনি।

রবার্তো স্প্রেঞ্জা এই বিষয়ে ইউরোপিয়ান হেলথ এন্ড ফুড সেফটি কমিশনার স্টেলা কিরিয়াকিডস এবং জার্মান স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পাহনকে চিঠি দিয়েছেন।

চিঠিতে তিনি একটি বৃহৎ সমন্বয়ের কথা তুলে ধরে বলেন, এই অঞ্চলে বাইরে থেকে যেন কোভিড-১৯ এর সংক্রমণ বাহিত হতে না পারে, সেজন্য সকলের মধ্যে একটি বৃহৎ সমন্বয়ের প্রয়োজন রয়েছে।

নিজ দেশের অবস্থান তুলে ধরে তিনি বলেন, গত দুই সপ্তাহ ধরে যে আউটব্রেক হচ্ছে সেগুলো দেশের বাইরে থেকে এসেছে।

ইতালির বার্তা সংস্থ্যা আনসা বৃহস্পতিবার (৯ জুলাই) এক প্রতিবেদনে জানায়, স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশিদের আগমনের বিষয়টিও তুলে ধরেছেন।

তিনি জানিয়েছেন, মঙ্গলবার বাংলাদেশ থেকে একটি চার্টার্ড ফ্লাইট ২৭৪ জন যাত্রী নিয়ে আসেন। যাদের মধ্যে ৩৬ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এ ছাড়া ১৬০ জনের ফলাফল এখনো পাওয়া যায়নি।

তিনি বলেন, এই ফলাফলের ভিত্তিতে আমি পররাষ্ট্রমন্ত্রী দি মায়োর সঙ্গে কথা বলে বাংলাদেশ থেকে আগামী এক সপ্তাহের জন্য সকল ফ্লাইট সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নেই।

এরই মধ্যে এএসএ রোমা-২ স্বাস্থ্য কর্তৃপক্ষ এবং এন্টি কোভিড ক্রাইসিস ইউনিট রোমে বাংলাদেশ কমিউনিটিকে বিষয়টি অবগত করেছে। কমিউনিটির অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্যগুলো প্রচারের জন্য বলা হয়েছে।

এ ছাড়াও লাজিও শহরে গত ১ জুন থেকে যেসব বাংলাদেশি প্রবেশ করেছে, তাদেরকে এবং তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের করোনাভাইরাস পরীক্ষার জন্য বলা হয়েছে।

আপনার মতামত লিখুন :