অনলাইনে সিনেমা বানানোর প্রশিক্ষণ কোর্স

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব তাদের সাত বছরের যাত্রায় অনলাইনে প্রথম পূর্ণাঙ্গ সিনেমা বানানোর প্রশিক্ষণ কোর্স শুরু করতে যাচ্ছে।

‘সিনেমা বানাই ঘরে বসে, সবার জন্য চলচ্চিত্র নির্মাণ’ শিরোনামে অনলাইন কোর্সটি ১৭ জুলাই থেকে শুরু হবে। এই প্রশিক্ষণ কার্যক্রম নতুন প্রজন্মকে মোবাইল ফোনের মাধ্যমে তাদের চিন্তা ও সৃষ্টিশীলতা প্রকাশের পথ দেখাবে।

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম (এমএসজে) বিভাগের অন্যতম উদ্যোগ ‘ঢাকা আন্তর্জাতিক মোবাইল
চলচ্চিত্র উৎসব’ (ডিআইএমএফএফ) এই অনলাইন প্রশিক্ষণ আয়োজন করেছে।

ষষ্ঠ থেকে দ্বাদশ বা সমমানের শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য এই প্রশিক্ষণটি সাজানো হয়েছে। স্মার্টফোন ব্যবহার করে চলচ্চিত্র নির্মাণ বিষয়ক সম্যক ধারণা দেওয়ার পাশাপাশি আধুনিক গ্যাজেট ও সফটওয়্যার ব্যবহারে অভিজ্ঞতা প্রদান করাই এই প্রশিক্ষণটির উদ্দেশ্য।

আট সপ্তাহের পাঠক্রমের অনলাইন কোর্সটি কয়েকটি ধাপে সমানভাবে সাজানো হয়েছে যা ওয়েব ভিত্তিক প্ল্যাটফর্ম ‘গুগল মিট’ ও ‘গুগল ক্লাসরুম’ এর মাধ্যমে করানো হবে। এই কোর্সে অংশ নিতে শিক্ষার্থীদের জি-মেইল বা গুগল অ্যাকাউন্ট থাকতে হবে। কোর্সটি থেকে শিক্ষার্থীরা গল্পগুলো কিভাবে ভিজ্যুয়াল মাধ্যমে বলতে হয়, কিভাবে স্ক্রিপ্টিং ও স্টোরিবোর্ড লিখতে হয় তা শিখবে। পরবর্তীতে শুটিংয়ের ধাপগুলো যেমন প্রি-প্রোডাকশন, প্রোডাকশন, পোস্ট-প্রোডাকশন সম্পর্কে জানা, ডিজাইন এবং চলচ্চিত্র সম্পাদনার কৌশল শিখতে পারবে। এই প্রশিক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষার্থীরা যেকোনো চলচ্চিত্র উৎসবে নিজেদের চলচ্চিত্র জমা দিতে সক্ষম হবে।

ডিআইএমএফএফ’র সাথে এই আয়োজনে যুক্ত হয়েছে ফ্রেডরিখ নুউম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম (এফএনএফ বাংলাদেশ) ও এটুআই প্রকল্প।

তরুণ মনের চিন্তাশীলতার ক্ষমতায়ন এবং আন্তর্জাতিক অঙ্গনে চলচ্চিত্রের মাধ্যমে নিজেকে উপস্থাপন করার বিষয়কে অনুপ্রাণিত করে তোলার লক্ষ্য নিয়ে আট সপ্তাহব্যাপী কোর্সটি শেষ হবে ১১ সেপ্টেম্বর। ১ মিনিটের চলচ্চিত্র বানানো এবং তা ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবে জমা দেওয়ার সুযোগ পাওয়ার পাশাপাশি কোর্স শেষে অংশগ্রহণকারীদের সনদ দেওয়া হবে। অনলাইন কোর্সে অংশ নিতে নিবন্ধন করুন: https://rebrand.ly/F4E

আপনার মতামত লিখুন :