তারিক আহসান পর্তুগালে নতুন রাষ্ট্রদূত



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে তারিক আহসানকে নিয়োগ দিয়েছে সরকার। সোমবার (২০ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বর্তমানে তিনি পাকিস্তানে বাংলাদেশের হাই কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন।

তারিক আহসান বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) পররাষ্ট্র ক্যাডারের নবম ব্যাচের কর্মকর্তা। তার বিশিষ্ট কূটনৈতিক কেরিয়ারে তিনি রিয়াদ, জাকার্তা, বার্লিনে বাংলাদেশ মিশন এবং নিউইয়র্কের জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে বিভিন্ন ক্ষেত্রে দায়িত্ব পালন করেছেন। তিনি শ্রীলঙ্কায় বাংলাদেশের হাই কমিশনার হিসাবেও দায়িত্ব পালন করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি বিভিন্ন উইংয়ের নেতৃত্বে ছিলেন, বিশেষত ইউরোপ এবং আন্তর্জাতিক সংস্থা উইং এ।

রাষ্ট্রদূত আহসান বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে বৈদ্যুতিক প্রকৌশল বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন তারিক আহসান। তিনি নেদারল্যান্ডসের হেগের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ সোশ্যাল স্টাডিজ (আইএসএস) থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও বিকাশের বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা অর্জন করেছেন।

একজন বেসামরিক কর্মচারী হিসাবে বাংলাদেশে বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে অংশ নেওয়া ছাড়াও তিনি নিউ ইয়র্কের ইউনাইটেড নেশনস ইনস্টিটিউট ফর ট্রেনিং অ্যান্ড রিসার্চ (ইউএনআইটিএআর) এবং সিঙ্গাপুরের নান্যাং পলিটেকনিকে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

এর আগে তিনি ১৯৯১ থেকে ১৯৯৬ পর্যন্ত বাংলাদেশ টেলিভিশনের সংবাদ উপস্থাপক ছিলেন।