ব্যাংক থেকে চুরি যাওয়া টাকার মালিক রেলের তেল ‘চোর’ রবিউল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ব্যাংক থেকে চুরি যাওয়া টাকার মালিক রেলের তেল ‘চোর’ রবিউল

ব্যাংক থেকে চুরি যাওয়া টাকার মালিক রেলের তেল ‘চোর’ রবিউল

  • Font increase
  • Font Decrease

অগ্রণী ব্যাংকের রাজশাহী সাহেববাজার করপোরেট শাখা থেকে চুরি যাওয়া ১৭ লাখ টাকা এখনও উদ্ধার করতে পারেনি পুলিশ। পুলিশের ধারণা, টাকা জমা দিতে আসা মাহফুজুর রহমান রিপন নামের ব্যক্তিই পরিকল্পিতভাবে টাকাগুলো অন্যদের দিয়ে সরিয়ে ‘চুরির নাটক’ সাজিয়েছেন।

তবে টাকার মালিক মেসার্স সরদার পেট্রোলিয়াম এজেন্সি কর্তৃপক্ষ বলছে- রিপন তাদের বিশ্বস্ত। দীর্ঘদিন ধরে তিনি তাদের প্রতিষ্ঠানে ম্যানেজার হিসেবে কাজ করছেন। তিনি কোনোভাবে চুরির সাথে জড়িত নয়।

জানা যায়, সোমবার (২০ জুলাই) দুপুর সাড়ে ১২টায় ব্যাংকের ভেতর থেকে খোয়া যায় ব্যাগভর্তি টাকাগুলো। ওই ব্যাগে আরও ৯৩ হাজার টাকার চেক এবং ৬ লাখ ৭২ হাজার টাকার পে-অর্ডার ছিল। রিপনের দাবি- তিনি যখন ভাউচার লিখছিলেন তখন পাশে থাকা ব্যাগ চুরি হয়ে যায়।

এদিকে, টাকা উদ্ধারে অভিযানে নেমে চাঞ্চল্যকর তথ্য পেয়েছে পুলিশ। খোয়া যাওয়া টাকার মালিক মেসার্স সরদার পেট্রোলিয়াম এজেন্সির স্বত্বাধিকারী রবিউল ইসলামের। তিনি গত এপ্রিলে পশ্চিমাঞ্চল রেলওয়ের ১১ হাজার লিটার তেল চুরির মূল হোতা। তেল চুরির ঘটনা ফাঁস হওয়ার পর থেকে পলাতক রয়েছেন তিনি।

রবিউল রাজশাহী নগরীর কোর্ট এলাকার বাসিন্দা। তিনি রাজশাহী ট্রাক মালিক সমিতির সভাপতি। বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনের জেলা সাধারণ সম্পাদক ও বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) সার ডিলার। তার রয়েছে ১৮টি ট্রাক এবং তেলবাহী ১২টি লরি।

পুলিশ বলছে- ব্যাংক থেকে খোয়া যাওয়া টাকার মালিক তেল চুরি মামলার মূল আসামি রবিউল ইসলাম। তিনি পলাতক থাকায় টাকা আত্মসাত করে চুরির নাটক সাজিয়েছে তার প্রতিষ্ঠানের ম্যানেজার রিপন। একই সাথে এই টাকার উৎস এবং অন্যান্য বিষয় নিয়েও ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। বিষয়টি গভীরভাবে খতিয়ে দেখছে পুলিশ। তারা এরই মধ্যে বেশকিছু চাঞ্চল্যকর তথ্য পেয়েছে। সেটা তদন্তের স্বার্থে এখন জানাচ্ছে না।

তবে টাকার বিষয়ে কোনো সন্দেহ করার অবকাশ নেই বলে দাবি করেছেন বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশন রাজশাহী জেলা শাখার সচিব হাবিবুর রহমান।

সিসিটিভির ফুটেজে ধরা পড়া চোর

তিনি দাবি করেন, টাকাগুলো ছিল ডিলার রবিউল ইসলামের ইউরিয়া সারের পে-অর্ডারের টাকা। টাকা জমা হলেই তিনি সরকারের কাছ থেকে ইউরিয়া সার নিতে পারবেন। চুরি যাওয়া ব্যাগে টাকার পাশাপাশি ৬ লাখ ৭২ হাজার টাকার জনতা ব্যাংক মহিলা শাখার পে-অর্ডার ছিল।

হবিবুর রহমান আরও বলেন, ব্যাগে জেলা প্রশাসকের কার্যালয় থেকে ডিলারদের দেওয়া ভর্তুকি বাবদ পাওয়া ৯৩ হাজার টাকার চেকও ছিল। নিয়মিতভাবে ম্যানেজার রিপন পে-অর্ডারের টাকাগুলো ব্যাংকে জমা দিয়ে আসতেন।

জানতে চাইলে অগ্রণী ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক আব্দুল মান্নান বলেন, আমরা সিসিটিভির ফুটেজে দেখেছি, কাউন্টারের সামনে দুই হাত দূরে টাকার ব্যাগ রেখে গ্রাহক ভাউচার লিখছিলেন। এমন সময় তার পাশে এসে চারজন দাঁড়ায়। তাদের মধ্যে থেকে একজন নিচু হয়ে ব্যাগ নিয়ে যায়।

নগরীর বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিবারণ চন্দ্র বর্মন বলেন, টাকার আসল মালিক রবিউল রেলের তেল চুরির মামলায় পলাতক রয়েছেন। আমাদের কাছে মনে হয়েছে- পরিকল্পিতভাবে কয়েকজন মিলে টাকা আত্মসাত করতেই ম্যানেজার রিপন এই নাটক সাজিয়েছেন। তা না হলে দুই হাত দূরে টাকা ফেলে রাখবেন কেন?

ওসি আরও বলেন, টাকা নিয়ে যাওয়ার ভিডিও ফুটেজ পাওয়া গেছে। তবে মুখে মাস্ক পরে থাকার কারণে চেনা যাচ্ছে না। পুলিশ ম্যানেজার রিপন ও তার সাথে থাকা আব্দুর রাজ্জাক ট্রেডার্সের ম্যানেজার শফিকুল ইসলাম অপুকে জিজ্ঞাসাবাদ করেছে। কিন্তু তাদের বিরুদ্ধে অভিযোগ না থাকায় ছেড়ে দেওয়া হয়েছে। বিষয়টির তদন্ত চলছে। এদের সম্পৃক্ততা পাওয়া গেলে তাদের যে কোনো সময় হাজির করা যাবে বলে টাকার মালিকপক্ষ পুলিশকে জানিয়েছে। আর সব রহস্য ভেঙে টাকা উদ্ধার হবে বলেও জানিয়েছেন ওসি নিবারন চন্দ্র বর্মন।

   

অষ্টমীর স্নান, মাষাণকুড়া নদীর তীরে পুণ্যার্থীদের ঢল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রংপুরের পীরগাছায় মাষাণকুড়া নদীর তীরে সনাতন ধর্মাবলম্বীদের অষ্টমীর স্নান ও বারুণী মেলা উপলক্ষে হাজারো পুণ্যার্থীর ঢল নেমেছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দিনব্যাপী নদীর তীরবর্তী উপজেলার কান্দিরহাটে ঐতিহ্যবাহী স্নান ও মেলা অনুষ্ঠিত হচ্ছে।

এ উপলক্ষে আয়োজিত মেলায় গ্রামীণ ঐতিহ্যবাহী চারুকারু পণ্য, মাটির খেলনা, প্লাস্টিকের সামগ্রী, বড় আকারের মাছ, ফলমূল এবং বিভিন্ন খাদ্য সামগ্রী বিক্রয়ের দোকান বসেছে।

মঙ্গলবার সকাল থেকে পুণ্যার্থীদের স্নান শুরু হয়েছে। মাষাণকুড়া নদীর তীরে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের পূজার আয়োজন করা হয়। ভোর থেকেই বিপুল সংখ্যক হিন্দু পুণ্যার্থী মাষাণকুড়া নদীতে স্নান সেরে পূজা অর্চনা করে। চৈত্র মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথির দিনেই এই অষ্টমী মেলা ও গঙ্গা দেবীর পূজা অনুষ্ঠিত হয়।


সরেজমিন দেখা যায়, মাষাণকুড়া নদীর পাড়ে কান্দিরহাটে শিশুদের জন্য মাটি দিয়ে তৈরি নানা ধরনের খেলনার পসরা সাজিয়েছেন দোকানিরা। মাটির ব্যাংক, হাঁড়ি-পাতিল, পুতুল, পালকিসহ গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন খেলনাসামগ্রী বিক্রি হচ্ছে মেলায়। অষ্টমী স্নান ও বারুণী মেলায় বেড়াতে আসা শিশুসহ বিভিন্ন বয়সের মানুষ মূলত এসব খেলনার দোকান ঘিরে ভিড় করছেন।

পুণ্যার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, সোমবার থেকেই রংপুরের পীরগাছা ও গাইবান্ধার সুন্দরগঞ্জসহ আশপাশের বিভিন্ন এলাকা থেকে হিন্দু ধর্মাবলম্বী পুণ্যার্থীরা কান্দি মাষাণকুড়া নদীর পাড়ে আসতে শুরু করে।

স্থানীয় বাসিন্দা বকুল চন্দ্র বলেন, প্রতিবছরের মতো এবারো মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলা উপলক্ষে অনেক স্বজন ও শুভাকাঙ্ক্ষীদের সঙ্গে দেখা হচ্ছে। অনেকে দূরদূরান্ত থেকে মেলায় আসছে।

অষ্টমী স্নান ও বারুণী মেলা উদযাপন কমিটির সভাপতি প্রশান্ত কুমার মিশ্র মংলু বলেন, দিনব্যাপী অষ্টমী স্নান ও বারুণী মেলা চলছে। শুরু থেকে পুণ্যার্থীদের জন্য বিভিন্ন ধরনের সুবিধা রাখা হয়েছে। এ ছাড়া পুণ্যার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ বাড়তি সতর্কতা নিয়েছে।

;

গ্যাস পাইপের পিলার ভেঙে স্কুল ছাত্রের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের সেচ পাম্পের পুরনো গ্যাস পাইপের পিলার ভেঙে আল আমিন (১৫) নামে এক স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে লালমনিরহাটের আদিতমারী উপজেলায় সারপুকুর ইউনিয়নের রইসবাগ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

মৃত স্কুল ছাত্র আল আমিন একই এলাকার আব্দুল কাদের জিলানীর ছেলে এবং স্থানীয় রইসবাগ হরিদাস উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র।

পুলিশ ও স্থানীয়রা জানান, উপজেলার রইসবাগ এলাকায় জমিতে সেচ দিতে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ একটি সেচ পাম্প গড়ে তুলে। যার দেখাশোনা করতেন স্থানীয় রজনি সরকারের ছেলে পুষ্প চন্দ্র। সেই সেচের আওতায় স্থানীয়দের মত বোরো চাষাবাদ করেছেন আল আমিনের বাবা আব্দুল কাদের জিলানী।

মঙ্গলবার দুপুরে নিজেদের বোরো ক্ষেতে কাজ শেষে বরেন্দ্রের ওই সেচ পাম্পের পাশে পানি পান করতে যায় আল আমিন। এ সময় ওই পাম্পের পুরনো একটি গ্যাস পাইপের পিলার ভেঙে তার শরীরে পড়লে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পরে স্থানীয়রা পিলারে চাপা তার মরদেহ দেখে পুলিশে খবর দেয়। পুলিশ মরদেহ উদ্ধার করে।

এ ঘটনায় মৃতের বাবা আব্দুল কাদের জিলানী আদিতমারী থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।

আব্দুল কাদের জিলানী বলেন, তাদের পাম্পের পিলার দীর্ঘ দিন ধরে ভাঙ্গা ছিলো। তারা জেনেও তা সংস্কার করেনি। তাদের ভুলে আমি আমার একমাত্র ছেলেকে হারালাম। আমি এর বিচার চাই।

আদিতমারী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদ উন নবী বার্তা২৪.কমকে বলেন, বরেন্দ্রের সেচ পাম্পের পুরনো গ্যাস পাইপ ভেঙে পড়ে আল আমিন নামে এক স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে। ঘটনাস্থলে অফিসার পাঠানো হয়েছে। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

;

চালের বস্তায় লিখতে হবে উৎপাদন-মেয়াদোর্ত্তীণের তারিখ



ডিস্ট্রিক করেসপনডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

চালের বস্তায় রাইস মিল হতে উৎপাদন-মেয়াদোর্ত্তীণের তারিখ ও বিক্রয়মূল্য লিখতে হবে। খুলনা জেলা আইন-শৃঙ্খলা কমিটির এপ্রিল মাসের সভায় এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে সার্কিট হাউজের সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. ওয়ালিদ বিন হাবিব সভায় জানান, চালের বস্তায় রাইস মিল হতে উৎপাদন-মেয়াদোর্ত্তীণের তারিখ ও বিক্রয়মূল্য লেখার বিষয়টি সম্প্রতি চালু হয়েছে। চালের বাজারমূল্য নিয়ন্ত্রণে ভোক্তা অধিকার দপ্তরের তদারকি অভিযান অব্যাহত থাকবে।

সভায় অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) সুশান্ত সরকার জানান, জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জেলা পুলিশ তৎপর রয়েছে। আদালতে বিচারাধীন মামলার ক্ষেত্রে পুলিশ বিভাগে কর্মরত সাক্ষীদের যথা নিয়মে কোর্টে হাজিরার বিষয়টি নিশ্চিত করতে অধিকতর গুরুত্ব প্রদান করা হচ্ছে।

সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মীর আলিফ রেজা, খুলনা মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার গোপীনাথ কানজিলাল, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

;

দর্শনায় রেললাইনের পাশে মিলল যুবকের মরদেহ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গার দর্শনায় রেললাইনের পাশে দিলীপ কুমার (২৮) নামের এক যুবকের মরদেহ পাওয়া গিয়েছে। মরদেহটি উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের মর্গে পাঠিয়েছে পুলিশ। 

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে দর্শনা হল্ট স্টেশন সংলগ্ন রেললাইনের পাশে পড়েছিল ওই যুবকের মরদেহ। এছাড়া মরদেহের পাশ থেকে একটি মোটরসাইকেলও উদ্ধার করা হয়েছে।

নিহত দিলীপ কুমার হালদার মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলার মহাজনপুর ইউনিয়নের কোমরপুর গ্রামের কার্তিক হালদারের ছেলে।

বিষয়টি নিশ্চিত করে দর্শনা রেলওয়ে পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আতাউর রহমান বলেন, মঙ্গলবার সকালে রেললাইনের পাশ থেকে অজ্ঞাত এক যুবকের রক্তাক্ত মরদেহ উদ্ধার করা হয়। পরে তার পরিচয় পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, আনুমানিক রাত একটার দিকে ট্রেনের ধাক্কায় তার মৃত্যু হয়েছে। মরদেহের পাশ থেকে মোটরসাইকেল উদ্ধারের বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, শুনেছি দর্শনা থানা পুলিশ একটি মোটরসাইকেল উদ্ধার করেছে। বিস্তারিত জানতে আমরা কাজ করছি।

তিনি আরও বলেন, মরদেহের ময়নাতদন্তের জন্য চুয়াডাঙ্গা সদর হাসপাতালের মর্গে প্রেরণ করা হয়েছে। ময়নাতদন্তের প্রতিবেদন পেলে মৃত্যুর কারণ জানা যাবে।

;