ঈদে ঘরমুখো মানুষের চাপ বাড়ছে পাটুরিয়া ফেরিঘাটে



খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
পাটুরিয়া ফেরিঘাট এলাকা।

পাটুরিয়া ফেরিঘাট এলাকা।

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার মানুষের রাজধানীতে প্রবেশের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-পথ। বাস, ট্রাক ও ছোট গাড়ি মিলে প্রতিদিন প্রায় আড়াই হাজার যানবাহন পারাপার হয় এই নৌ-পথ দিয়ে।

তবে ঈদসহ অন্যান্য উৎসবে এই যানবাহনের পরিমাণ বেড়ে দ্বিগুণ বা তিনগুণ হয়ে যায়।

আসন্ন কোরবানির ঈদের জন্য বাকি আর মাত্র ৫ দিন। এরই মধ্যে ঘরমুখো মানুষের চাপ বাড়তে শুরু করেছে পাটুরিয়া ফেরিঘাট এলাকায়।

নদীতে প্রচণ্ড স্রোত আর ফেরি সংকটের কারণে ভোগান্তিতে পড়তে হচ্ছে ঘরমুখো মানুষদের। ছোট গাড়িতে আসা মানুষের ভোগান্তি কিছুটা কম হলেও দীর্ঘ ভোগান্তির কবলে রয়েছে যাত্রীবাহী বাসের যাত্রীরা।

মূলত নৌ-পথ পারাপারের জন্য ফেরিঘাট এলাকায় বাসের যাত্রীদের অপেক্ষা করতে হচ্ছে ২ থেকে ৩ ঘণ্টা। আর ছোট গাড়ির যাত্রীদের ভোগান্তি শেষ হচ্ছে প্রায় ঘণ্টা খানেকের মধ্যেই।

এদিকে বাস আর ছোট গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে নৌ-পথ পারাপার করায় দুর্ভোগে রয়েছে সাধারণ পণ্যবাহী ট্রাক চালকরা।

শনিবার বিকেল পৌনে ৩টা পর্যন্ত পাটুরিয়া ফেরিঘাট এলাকায় নৌ-পথ পারাপারের জন্য ৩ শতাধিক পণ্যবাহী ট্রাক ও ৮০ থেকে ৯০টি বাস এবং ৭০-৮০টি ছোট গাড়ি অপেক্ষমাণ রয়েছে বলে জানান বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল।

তিনি জানান, ঈদে ঘরমুখো যাত্রীদের চাপ বাড়তে শুরু করেছে। এ কারণে ঘাটে গাড়ির সংখ্যা বাড়ছে। তাই কিছুটা সময় সিরিয়ালে থাকতে হচ্ছে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-পথে ছোট বড় মিলে ১৪টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে বলেও জানান তিনি।

এছাড়াও ফেরিঘাটের প্রায় সাত কিলোমিটার আগে মহাসড়কের উথুলী মোড় এলাকা পর্যন্ত আটকা রয়েছে প্রায় শ খানেক ট্রাক। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বড় হচ্ছে অপেক্ষমাণ ট্রাকের সারি। শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ কবির জানান, ফেরিঘাট এলাকার পরিস্থিতি স্বাভাবিক রাখতে ট্রাকগুলো আটকে রাখা হয়েছে।

ফেরিঘাটে ট্রাকের চাপ কিছুটা কমে আসলে উথুলী থেকে সিরিয়াল অনুযায়ী কিছু ট্রাক ঘাটে পাঠানো হয় বলেও জানান ওসি।

তবে উথুলী এলাকায় কোনো খাবার হোটেলসহ অন্যান্য সুযোগ-সুবিধা না থাকায় চরম ভোগান্তি পোহাতে হয় বলে দাবি ট্রাক চালকদের।

বিআইডব্লিউটিসি’র আরিচা কার্যালয়ের ডিজিএম জিল্লুর রহমান জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-পথে তীব্র স্রোতের কারণে ফেরি চলাচলে সময় লাগছে। নৌ-পথ পারি দিতে সময় লাগছে স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণ। এছাড়াও নৌ-পথে রয়েছে ফেরি সংকট।