আবেদনের ভিত্তিতে চামড়া রফতানি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ট্যানারি শিল্প নগরী পরিদর্শনে যান শিল্প সচিব কেএম আলী আজম

ট্যানারি শিল্প নগরী পরিদর্শনে যান শিল্প সচিব কেএম আলী আজম

  • Font increase
  • Font Decrease

আবেদনের ভিত্তিতে ব্যবসায়ীরা চামড়া রফতানির সুযোগ পাবেন বলে জানিয়েছেন শিল্প সচিব কেএম আলী আজম এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশেনের (বিসিক) চেয়ারম্যান মো. মোশতাক হাসান।

রোববার (২ আগস্ট) দুপুরে সাভারের ট্যানারি শিল্প নগরী পরিদর্শন শেষে তারা সাংবাদিকদের এ কথা জানান।

এ সময় শিল্প সচিব কেএম আলী আজম বলেন, ‘মূলত কেস-টু-কেস পদ্ধতিতে চামড়া রফতানির সুযোগ পাবেন চামড়া ব্যবসায়ীরা। প্রথমে ব্যবসায়ীদের আবেদন করতে হবে। আবেদনের পরিপ্রেক্ষিতে যাচাই বাছাই শেষে প্রতিষ্ঠান বা ব্যবসায়ীকে চামড়া রফতানির অনুমোদন দেবে কমিটি।’

তিনি আরও বলেন, ‘সাপ্লাই চেইনের মাধ্যমে কোন কোন জায়গায় চামড়ার ন্যায্য মূল্য পায়নি বলে অভিযোগ পাওয়া গেছে, এ ব্যাপারে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারের সাথে যোগাযোগ করেছি। যদি কোন গ্যাপ থাকে সেখান থেকে আমরা শিক্ষা নিতে চাই।’

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশেনের (বিসিক) চেয়ারম্যান মো. মোশতাক হাসান জানান, এই প্রকল্পের মেয়াদ চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত। এ সময়ের মধ্যেই ট্যানারির যেসব সমস্যা রয়েছে তার সমাধান হবে। আগামী ৩ মাসের মধ্যে আধুনিক ও স্থায়ীভাবে চামড়ার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা সম্পন্ন হবে।

তিনি আরও জানান, সিইটিপির মাধ্যমে বর্জ্য পরিশোধনের পর পানির মান গত ৬ মাস ধরে ঠিক রয়েছে। পরিশোধনের পর পানির রং নদীর পানির মত এখনো হচ্ছে না। তবে পরিশোধিত পানির রং নদীর পানির মত করার লক্ষ্যে কাজ করা হচ্ছে।

আপনার মতামত লিখুন :