দ্রুত বিচার আইনে চাঞ্চল্যকর মামলার নিষ্পত্তি হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
সংসদ অধিবেশন ও আইনমন্ত্রী আনিসুল হক, ছবি: সংগৃহীত

সংসদ অধিবেশন ও আইনমন্ত্রী আনিসুল হক, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় সংসদ ভবন থেকে: সরকারের গৃহীত পদক্ষেপের ফলে সারাদেশে দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারাধীন মামলাসমূহ দ্রুততার সঙ্গে নিষ্পত্তি হচ্ছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, দ্রুত বিচার আইনে দায়েরকৃত চাঞ্চল্যকর মামলাসমূহ তদারকির জন্য আইন ও বিচার বিভাগের একটি মনিটরিং টিম কাজ করছে।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে বিএনপি দলীয় সংসদ সদস্য মোশারফ হোসেনের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

মন্ত্রী জানান, দেশে আইন শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইন-২০০২ এর আওতায় ২০১৯ সালের ১৫ অক্টোবর পর্যন্ত বিচারাধীন মামলার মোট সংখ্যা ৩ হাজার ১০৩টি। এর মধ্য ঢাকায় বিচারাধীন মামলার সংখ্যা এক হাজার ৯৮৯টি। তিনি জানান, দ্রুত বিচার ট্রাইব্যুনালে মামলাসমূহ দ্রুত নিষ্পত্তির জন্য আইন ও বিচার বিভাগ পদক্ষেপ গ্রহণ করেছে। ইতোমধ্যে উক্ত আদালতসমূহে বিচারক নিয়োগ দেয়া হয়েছে।

মন্ত্রী আনিসুল হক আরও জানান, আদালতসমূহে এরূপ মামলা গুরুত্ব সহকারে দ্রুততার সঙ্গে নিষ্পত্তি করছে। পুরাতন মামলাগুলো অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তির লক্ষে সলিসিটরের নেতৃত্বে মনিটরিং সেল কাজ করছে। মনিটরিং সেল গঠিত হওয়ার পর থেকে দেশের বৃহত্তর জেলাগুলোতে পর্যায়ক্রমে ৫-১০ বছর এবং ১০ বছরের অধিক সময়ের পুরাতন ফৌজদারী মামলাসমূহ দ্রুত নিষ্পত্তির লক্ষে মতবিনিময় সভার আয়োজন করা হচ্ছে এবং মামলাগুলো দ্রুত নিষ্পত্তির লক্ষে সুপারিশমালা প্রণয়ন করা হচ্ছে। সারাদেশের প্রতি জেলায় কেস ম্যানেজমেন্ট কমিটি গঠন করা হয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, বর্তমান সরকার বিচারপ্রার্থী জনগণের ভোগান্তি লাঘবের জন্য একটি আধুনিক বিচার বিভাগ ও বিচার ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষে প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকারের গৃহীত এসব পদক্ষেপ বাস্তবায়িত হলে সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা একটি সহনীয় পর্যায়ে নেমে আসবে এবং মামলা দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ও দৃশ্যমান উন্নয়ন সাধিত হবে।

তিনি জানান, বিচারাধীন মামলাসমূহ দ্রুত নিষ্পত্তির লক্ষে বর্তমান সরকার বিভিন্নমুখী কার্যক্রম গ্রহণ করেছে। বিচারকের সংখ্যা বৃদ্ধি, নতুন আদালত সৃজন, আদালতের অবকাঠামো উন্নয়ন, বিচারকদের দেশে-বিদেশে প্রশিক্ষণ প্রদান, মামলা নিষ্পত্তিতে তদারকিসহ সরকারের গৃহীত পদক্ষেপের ফলে সারাদেশে বিচারাধীন মামলাসমূহ দ্রুত নিষ্পত্তিতে উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে।

আপনার মতামত লিখুন :