প্রাণবন্ত আলোচনার মধ্য দিয়ে অধিবেশনটি কার্যকর হবে

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

  • Font increase
  • Font Decrease

সংসদ ভবন থেকে: একাদশ জাতীয় সংসদের ৬ষ্ঠ অধিবেশন শুরু হয়েছে। ইংরেজি নববর্ষের শুরুতে সাংবিধানিক বাধ্যবাধকতায় অধিবেশনের প্রথম দিন রাষ্ট্রপতি সংসদে দিক নির্দেশনামূলক ভাষণ প্রদান করেন। বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

শুরুতে প্যানেল সভাপতি মনোনয়ন দিয়ে স্পিকার সংসদ সদস্যদের ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতায় এই অধিবেশনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেবেন। রাষ্ট্রপতির ভাষণের ওপর সংসদ সদস্যরা আলোচনায় অংশ নেবেন। সংসদ সদস্যদের প্রাণবন্ত আলোচনার মধ্য দিয়ে এই অধিবেশনটি কার্যকর হবে এটাই প্রত্যাশা করছি।

এরপর নিয়মানুযায়ী ঢাকা-১০ আসন শূন্য ঘোষণার বিষয়টি সংসদকে অবহিত করে স্পিকার বলেন, একাদশ জাতীয় সংসদের নির্বাচনী এলাকা ১৮৩, ঢাকা-১০ হতে নির্বাচিত সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপস সংবিধানের ৬৭(২) অনুচ্ছেদ অনুযায়ী গত ২৯ ডিসেম্বর বিকেলে আমার নিকট তার স্বাক্ষরযুক্ত পত্রযোগে স্বীয় পদত্যাগ করেছেন। পদত্যাগপত্রটি বিধিসম্মত হওয়ায় আমি তার পদত্যাগ পত্র গ্রহণ করেছি। এই অবস্থায় গত ২৯ ডিসেম্বর বিকেল থেকে তার আসনটি শূন্য হয়েছে। শূন্য হওয়ার বিষয়টি সংবিধানের ১৭৮ বিধির ৩ উপ-বিধি অনুযায়ী সংসদকে অবহিত করা হল।

আপনার মতামত লিখুন :