বঙ্গবন্ধুর মহত্ব বিশ্ব দরবারে বড় উদাহরণ



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ড. শিরীন শারমিন চৌধুরী (বাঁয়ে) ও রীভা গাঙ্গুলী দাশ,  ছবি: সংগৃহীত

ড. শিরীন শারমিন চৌধুরী (বাঁয়ে) ও রীভা গাঙ্গুলী দাশ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধুর জন্মশতবাষির্কী উদযাপনের অনুষ্ঠানমালা নিয়ে সন্তোষ প্রকাশ করে বাংলাদেশে ‍নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাশ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহত্ব বাংলাদেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্বের মানুষের জন্যও বড় উদাহরণ এবং অনুপ্রেরণাদায়ী।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা বলেন তিনি। এ সময় তারা মুজিব বর্ষ উদযাপন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন ও স্পিকারের আসন্ন ভারত সফর নিয়ে আলোচনা করেন।

এ সময় স্পিকার বলেন, বাংলাদেশ জাতীয় সংসদ ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মুজিব বর্ষ উদযাপন করতে যাচ্ছে। আগামী ২২-২৩ মার্চ সংসদের বিশেষ অধিবেশন ছাড়াও বিশেষ সেমিনার, বিশেষ প্রকাশনা, শিশু মেলা আয়োজন করবে জাতীয় সংসদ। তরুণ প্রজন্ম এতে অনুপ্রাণিত হবে এবং বঙ্গবন্ধু ও স্বাধীনতা সম্পর্কে তারা আরো স্বচ্ছ ও গভীর জ্ঞান লাভ করবে।

রীভা গাঙ্গুলী দাশ বলেন, বাংলাদেশ মুজিব বর্ষ ও স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তি উদযাপন করছে, যা সব বাঙালির জন্য অত্যন্ত গৌরবের।

পরে লন্ডন বারা অব ক্রয়ডনের বাংলাদেশি বংশোদ্ভূত মেয়র কাউন্সিলর হুমায়ুন কবিরও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে তার কার্যালয়ে দেখা করেন। এ সময় তারা সংসদীয় কার্যক্রম, লন্ডন বারা অব ক্রয়ডনের কার্যক্রম ও মুজিব বর্ষ উদযাপন নিয়ে আলোচনা করেন। এ সময় তিনি ক্রয়ডন কাউন্সিলের আওতাধীন সাউথ লন্ডনে বাংলাদেশি ব্যবসায়ীদের বিনিয়োগের সুযোগ রয়েছে বলে উল্লেখ করেন।

স্পিকার এ সময় বাংলাদেশ জাতীয় সংসদ পরিদর্শন করায় হুমায়ুন কবিরকে ধন্যবাদ জানান। এ সময় হুমায়ুন কবির স্পিকারকে লন্ডন বারা অব ক্রয়ডনে সাদর আমন্ত্রণ জানান। সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।