করোনা: সব মন্ত্রণালয়কে সম্মিলতভাবে কাজ করার আহ্বান

  বাংলাদেশে করোনাভাইরাস

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সংসদ ভবন

সংসদ ভবন

  • Font increase
  • Font Decrease

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে শঙ্কিত সংসদ সদস্যরাও। তারা মনে করছেন এই ভাইরাস কোনো সীমানা মানছে না। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের মতো দেশ যেখানে করোনা প্রতিরোধে ব্যর্থ। সেখানে আমাদের মতো জনবহুল দেশকে সুরক্ষা দিতে আরও সর্তকতা দরকার। এজন্য শুধু স্বাস্থ্য মন্ত্রণালয় নয় অন্যান্য সকল মন্ত্রণালয় তথা সকল শ্রেণি পেশার মানুষকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

বৈঠক শেষে কমিটি সভাপতি রাশেদ খান মেনন বার্তা২৪.কমকে বলেন, করোনা প্রতিরোধে আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাশাপাশি অন্যান্য সকল মন্ত্রণালয় ও বিভাগকে সম্মিলিতভাবে কাজ করা উচিত। এই ভাইরাস প্রতিরোধে আরো বেশি সর্তকতা দরকার।

বৈঠকের আলোচনায় উঠে আসে করোনা ভাইরাসে সারা পৃথিবী স্তম্ভিত। এ ভাইরাস কোন সীমানা মানছে না। এ ভাইরাস ইউরোপ ও আমেরিকাসহ উন্নত বিশ্ব প্রতিরোধে ব্যর্থ উল্লেখ করে এর প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাশাপাশি সমাজকল্যাণ মন্ত্রণালয়সহ সকল মন্ত্রণালয় ও দেশের সকল মানুষকে একসঙ্গে কাজ করার আহবান জানানো হয়।

এছাড়া শেখ জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ)-এর সার্বিক বিষয়ে তদন্ত করার নিমিত্ত গঠিত সাব-কমিটি প্রদত্ত প্রতিবেদনের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়। এ সময় কমিটি শেখ জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) বিষয়ে সাব-কমিটি প্রদত্ত সুপারিশের আলোকে ট্রাস্টের জন্য একজন যোগ্য ও উপযুক্ত নির্বাহী পরিচালক দ্রুত নিয়োগের সুপারিশ করা হয়।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের অতিমাত্রায় বিদেশ ভ্রমণ কমিটিতে অসন্তোষ। আলোচনায় উঠে এসেছে এমনও কর্মকর্তা রয়েছেন যারা সারা বছরই কোন না কোনো সফরে বিদেশে রয়েছেন। তাই বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে কমিটির পক্ষ থেকে পিআরএল ভোগরত কর্মকর্তাদেরকে শিক্ষা সফরে বিদেশে মনোনয়ন না দেয়ার সুপারিশ করা হয়। এছাড়াও সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় বয়স্ক ভাতা ও বিধবা ভাতা প্রদানের ক্ষেত্রে ডাটাবেইজ তৈরি করে সুবিধাভোগীদের মধ্যে স্বচ্ছতার ভিত্তিতে অতিদ্রুত মন্ত্রণালয়কে ভাতা প্রদানের ব্যবস্থা করার সুপারিশ করা হয়।

বৈঠকের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশের সকলকে মুজিববর্ষের শুভেচ্ছা জানানো হয়। এ সময় জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।

বৈঠকে বঙ্গবন্ধুকে সমতাভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠার রূপকার হিসেবে আখ্যায়িত করে যারা তাকে ইতিহাস থেকে মুছে ফেলার চেষ্টা করেছিল তাদের প্রচেষ্টা ব্যর্থ করে তিনি আরো শক্তিশালী ও বিশ্বনন্দিত মানুষ হিসেবে ফিরে এসেছেন মর্মে মন্তব্য করা হয়।

এছাড়াও প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০১৯ এর আলোকে প্রতিবন্ধী স্কুল স্বীকৃতি/এমপিওভুক্তির জন্য বাছাইকরণ প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হয় এবং এ সকল স্কুল বাছাইকরণের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি দ্রুত এমপিওভুক্তি কার্যক্রম সম্পন্ন করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বুধবার (১৮ মার্চ) সংসদ ভবনে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব বিষয় নিয়ে আলোচনা হয়।

কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্ব বৈঠকে কমিটির সদস্য ও সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, বেগম সাগুফতা ইয়াসমিন, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, আ ক ম সরওয়ার জাহান এবং বেগম আরমা দত্ত অংশ নেন।

এছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :

  বাংলাদেশে করোনাভাইরাস