করোনায় সংসদের বিশেষ অধিবেশন স্থগিত!

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের সংক্রমণের প্রভাবে জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে সংসদের বিশেষ অধিবেশন স্থগিত করা হয়েছে। এ সংক্রান্ত একটি আদেশের অপেক্ষায় সংসদ সচিবালয়।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী রোববার (২২ মার্চ) সংসদের বিশেষ অধিবেশন হওয়ার কথা ছিল। দু’দিনব্যাপী এই অধিবেশনে বঙ্গবন্ধুর জীবনকর্ম নিয়ে প্রস্তাব সাধারণের ওপর আলোচনার কথা ছিল।

এ অধিবেশনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেবেন বলে সিদ্ধান্ত ছিল। এছাড়া সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদসহ ৭৯ জন সংসদ সদস্য বঙ্গবন্ধুর ওপর আলোচনা করবেন বলে সিদ্ধান্ত হয়েছিল।

বিশেষ অধিবেশনে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীসহ বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তির বক্তব্য দেওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে বিদেশিদের আপাতত আসা হচ্ছে না। এরপরও দু’দিনব্যাপী অধিবেশন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু প্রতিদিন করোনাভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় অবশেষে অধিবেশন স্থগিত করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শক্রমে রাষ্ট্রপতি এ আদেশ দেবেন। সংসদ সচিবালয় রাষ্ট্রপতির এমন আদেশের অপেক্ষায় আছে।

রাষ্ট্রপতির কার্যালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর পরামর্শক্রমে অধিবেশন স্থগিতের আদেশ সম্পর্কিত ফাইল প্রস্তুত করা হচ্ছে। রাষ্ট্রপতির আদেশ সম্বলিত ফাইল সংসদে গেলে জানানো হবে।

ওই কর্মকর্তা জানান, অধিবেশন স্থগিত হচ্ছে এটা চূড়ান্ত।

এরআগে অধিবেশন স্থগিত হতে পারে বলে জানিয়েছিলেন সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরী। তিনি বার্তা২৪.কম-কে বলেন, ‘হ্যাঁ অধিবেশন স্থগিত হতে পারে। স্থগিতের আদেশ দেবেন রাষ্ট্রপতি। তবে স্থগিত হওয়ার সম্ভাবনা রয়েছে।’

চিফ হুইপ আরও বলেন, ‘বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাচ্ছে। জনস্বাস্থ্যে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। এই দুর্যোগ থেকে অবস্থার উন্নতি হলে পরবর্তীতে সুবিধাজনক সময়ে বিশেষ অধিবেশন হবে।’

আপনার মতামত লিখুন :