বাজেট অধিবেশনে সাংবাদিক পাস থাকছে না

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আর মাত্র কয়েক দিন বাদেই শুরু হচ্ছে বাজেট অধিবেশন। একাদশ জাতীয় সংসদের ৮ম এবং ২০২০ সালের বাজেট অধিবেশন শুরু হবে আগামী ১০ জুন। পরদিন ১১ জুন ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে বাজেট অধিবেশনে কিছু শর্তারোপ করেছে সংসদ সচিবালয়। এবার আর সংসদ অধিবেশন কাভারেজে সাংবাদিকদের উপস্থিতি থাকছে না। তাই প্রতি বছর বাজেট উত্থাপনের দিন অধিবেশন পাস জমা দিয়ে বাজেট বই সংগ্রহ করার রেওয়াজ থাকলেও এবার সেটি হচ্ছে না।

তবে বাজেট উত্থাপনের দিন বিকেল সোয়া ৩টায় সংসদ ভবনস্থ মিডিয়া সেন্টার থেকে সুশৃঙ্খলভাবে শারীরিক দূরত্ব বজায় রেখে 'বাজেট ডকুমেন্টস' বিতরণ করা হবে বলে জানিয়েছে সংসদ সচিবালয়। এক্ষেত্রে গণমাধ্যম কর্মীদের এক্রিডিটেশন কার্ড দেখালেই চলবে। প্রত্যেক গণমাধ্যম থেকে একজনের অধিক সদস্য না পাঠানোর জন্য অনুরোধ জানিয়েছে সংসদ সচিবালয়।

সাম্প্রতিক করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জনস্বার্থে বাজেট অধিবেশনের সব কার্যক্রম সংসদ বাংলাদেশ টেলিভিশনের সরাসরি সম্প্রচারিত অধিবেশন হতে কাভার করার জন্য সাংবাদিকবৃন্দের অনুরোধ করা হয়েছে।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে, করোনা পরিস্থিতিতে বাজেটে সাংবাদিকদের পাস সরবরাহ করা সম্ভব হচ্ছে না।

এবার বাজেট অধিবেশনে সংসদ সদস্যদের অংশগ্রহণও সীমিত করা হয়েছে। শুধু মাত্র কোরাম পূর্ণ হওয়ার জন্য নির্দিষ্ট সংখ্যক সংসদ সদস্য উপস্থিত থাকবেন। আর অধিবেশনও গ্যাপ দিয়ে দিয়ে চলবে। আগামী ৩০ জুন ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট পাস হবে। সংসদের কর্মকর্তাদের উপস্থিতিও সীমিত থাকবে। এছাড়া সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

আপনার মতামত লিখুন :