মানবিক রাষ্ট্রের ধারণা নেই আমাদের: মান্না

স্টাফ করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না/ ছবি: সংগৃহীত

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, বাংলাদেশের বয়স প্রায় ৫০ বছর। আমাদের রাষ্ট্র একটা অমানবিক রাষ্ট্র। একটা মানবিক রাষ্ট্র কি রকম হয় সেই ধারনাই আমাদের নেই।

মঙ্গলবার (১ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে আয়োজিত প্রবীণদের কল্যাণে আমাদের করণীয় ও ভবিষ্যৎ পরিকল্পনা শীর্ষক আলোচনায় তিনি এ কথা বলেন। আলোচনা সভার আয়োজন করেন আজাহার শরীফ ফাউন্ডেশন।

মান্না বলেন, আমাদের এই জাতির যারা নেতৃত্ব দিয়েছেন তারা যত বেশি বক্তব্য দিতে পছন্দ করেছেন। ঠিক সেই পরিমানে বক্তব্যের বাস্তবায়ন করতে চেষ্টা করেনি। তারা যত বেশি বক্তব্যের মধ্যে উত্তেজনা ছড়িয়েছেন ঠিক ততো বেশি ভালোবাসা ছাড়াননি। ফলে আমরা না পেরেছি প্রবীণদের ভালোবাসতে, না পেরেছি ছোটদের ভালোবাসতে।

তিনি বলেন, কারো জন্য নিরাপদ রাষ্ট্র গড়তে পারিনি। পারিনি নিরাপদ ভবিষ্যৎ গড়তে। যার ফলে এক সময় আমরা সবাই হা-হুতাশ করছি। একে অপরকে দোষারোপ করছি। এ সময় প্রবীণদের কল্যাণে প্রত্যেকটি জেলায় একটি করে 'ওল্ড হোম' করার আহ্বান জানান তিনি।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন, গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা চৌধুরী জাফরউল্লাহ, সাবেক সচিব ও আজাহার শরীফ ফাউন্ডেশনের উপদেষ্টা সৈয়দ মার্গুব মোর্শেদ, বাংলাদেশ কংগ্রেসের চেয়ারম্যান কাজী রেজাউল হোসেন প্রমুখ।

আপনার মতামত লিখুন :