ভোটে দুই নম্বরি হলে ৩০ তারিখ থেকেই আন্দোলন: মান্না

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মানববন্ধনে বক্তব্য দিচ্ছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ছবি: বার্তা২৪.কম

মানববন্ধনে বক্তব্য দিচ্ছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি ও ডিএসসিসি) নির্বাচনে ভোটে কোনো ধরনের দুই নম্বরি হয় তাহলে ৩০ জানুয়ারি থেকেই সরকার পতনের আন্দোলন শুরু হবে বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র ফোরাম আয়োজিত সিটি নির্বাচনে ইভিএম বাতিলের দাবিতে এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

মান্না বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনার এক অদ্ভুত জীব। তাকে যাই বলেন উনি শুনবে, শোনার পর তার নিজের কথাই বলবে। উনি যে কিছু শুনেছেন এটা মনে হবে না। আমরা যে কয়েকবার গিয়েছি তার সঙ্গে কথা বলতে, এই একই ঘটনা দেখেছি। যেখানে নির্বাচন কমিশনার নিজেই চোর, নিজেই ডাকাত। আওয়ামী লীগ মনে করতে পারে এটাই ফাইনাল খেলা। কিন্তু এইবার বিএনপি ঘোষণা করেছে যদি সিটি নির্বাচনে দুই নম্বরি করে তাহলে ৩০ তারিখ থেকে সরকার পতনের আন্দোলন শুরু হবে।’

ইভিএম নিয়ে মান্না বলেন, ‘কোনো কারণে যদি কারো আঙ্গুলের ছাপ না মিলে তাহলে প্রিসাইডিং অফিসার সেখানে ১০০ টির মধ্যে ২৫টি ভোট নিজে দিতে পারবেন। এর চাইতে ফরটোয়েন্টি আর কি হতে পারে।

তিনি আরও বলেন, ‘একটা মেশিন আমরা যেভাবেই কাজে লাগাতে চাই, সেভাবে কাজে লাগানো যায়। আমরা যদি মনে করি ইভিএম’র মধ্যে আমরা সেইরকম কমান্ড দেব, আপনি যেখানেই চাপ দেন নৌকা প্রতীকেই সিলটা যাবে। ভেতরের ঘটনা তো দেখতে পাবেন না। সুতরাং, এটা বাতিল করতে হবে।’

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- গণতন্ত্র ফোরামের সভাপতি ভিপি ইব্রাহিম, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।