রাষ্ট্র এখন ভয়াবহ রূপ নিয়েছে: ফখরুল

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সভায় বক্তব্য দিচ্ছেন বিএনপি মহাসচিব

সভায় বক্তব্য দিচ্ছেন বিএনপি মহাসচিব

  • Font increase
  • Font Decrease

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, যে রাষ্ট্র আমরা সবাই মিলে তৈরি করেছিলাম সেই রাষ্ট্র আজ ভয়াবহ রূপ নিয়েছে।

শনিবার (১৮ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ও জাতীয় অধ্যাপক তালুকদার মনিরুজ্জামানের স্মরণসভায় তিনি একথা বলেন। তালুকদার মনিরুজ্জামান নাগরিক স্মরণসভা কমিটি এ সভার আয়োজন করে।

সভায় বিএনপি মহাসচিব বলেন, আজকে যারা শাসকগোষ্ঠী আছেন, তারা খুব সচেতনতার সঙ্গে অকার্যকর রাষ্ট্রে পরিণত করছে। রাষ্ট্র আমরা তৈরি করেছি, কিন্তু সাধারণ মানুষের কোন অধিকার নেই। এখানে কেউ লিখতে পারে না, মত প্রকাশ করতে পারে না। কথা বললেই তাদেরকে নির্যাতন, নিপীড়ন, গ্রেফতার করা হচ্ছে। যেই ভিন্নমত প্রকাশ করছে তাকেই বিচ্ছিন্ন, নির্মূল করা হচ্ছে। এই রাষ্ট্র এখন ভয়াবহ রূপ নিয়েছে।

তিনি বলেন, দেশে মত প্রকাশের কোন স্বাধীনতা নেই। প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান মাঝেমাঝে লিখতেন, সত্য লিখতেন বলেই তাকেসহ প্রথম আলোর ৯ জনকে একটি হত্যা মামলার প্রধান আসামি করা হয়েছে। ঠিক এভাবেই মাহমুদুর রহমানকে দীর্ঘকাল কারাগারে আটকে রাখা হয়েছে। আমাদের এর মধ্যে দিয়েই বের হয়ে আসতে হবে, রুখে দাঁড়াতে হবে। অবশ্যই আমরা বিজয়ী হব।

তালুকদার মনিরুজ্জামান সম্পর্কে ফখরুল ইসলাম আলমগীর বলেন, উনার একজন পাঠক আমি। অনেক স্মৃতি আছে তার সঙ্গে, অনেক কথা হয়েছে। তারা খুব ক্ষণজন্মা পুরুষ। তার মত একজন মানুষ চলে যাওয়া মানেই আমাদের মাঝে শূন্যতা সৃষ্টি হওয়া। এই শূন্যতা পূরণ হবার নয়। আমি তার রুহের মাগফিরাত কামনা করছি।