আইসিজের রায় সভ্যতা ও মানবতার জন্য মাইলফলক: বিরোধীদলীয় নেতা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
রওশন এরশাদ, ছবি: সংগৃহীত

রওশন এরশাদ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রোহিঙ্গাদের ওপর হত্যা-নির্যাতন বন্ধে আইসিজের (জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত) অন্তবর্তীকালীন রায়কে সভ্যতা ও মানবতার জন্য মাইলফলক বিজয় হিসেবে উল্লেখ করেছেন জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

রোববার (২৬ জানুয়ারি) এক বিবৃতিতে বিরোধীদলীয় নেতা এ মন্তব্য করেন।

বিবৃতিতে তিনি বলেন, মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের মতো নৃশংসতম অপরাধ সংঘটিত করার পরও বিশ্বজনমতকে উপেক্ষা করার ধৃষ্টতা দেখানো মিয়ানমারের জন্য এ রায় নিঃসন্দেহে এক বড় শিক্ষা। এ আদেশের মধ্য দিয়ে রোহিঙ্গা সংকট সমাধান আন্তর্জাতিক অঙ্গনে মিয়ানমারের ওপর কার্যকর চাপ বৃদ্ধি পাবে। এতদিন আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে রাখাইন গণহত্যা, গণনিষ্ঠুরতার বিষয়টি মিয়ানমার অস্বীকার করেছে; কিন্তু এ আদেশের পর মিয়ানমারের সামনে অপরাধ অস্বীকার করার আর কোনো সুযোগ থাকল না।

আন্তর্জাতিক আদালতের এ রায় মিয়ানমার বাস্তবায়ন করবে এবং এ নিয়ে আন্তর্জাতিক মহলের চাপ প্রয়োগ অব্যাহত থাকলে নাগরিক অধিকারসহ রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পথ সুগম হবে। আইসিজের এ আদেশ পুরোপুরি মেনে চলতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান বিরোধীদলীয় নেতা। পাশাপাশি জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় এ বিষয়ে কার্যকর উদ্যোগ নেবে বলেও প্রত্যাশা ব্যক্ত করেছেন তিনি।

আপনার মতামত লিখুন :