অবিলম্বে মাজেদের মৃত্যুদণ্ড কার্যকরের দাবি আ’ লীগের

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন ওবায়দুল কাদের, ছবি: সংগৃহীত

সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন ওবায়দুল কাদের, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু হত্যা মামলার রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ক্যাপ্টেন (অব.) আব্দুল মাজেদের মৃত্যুদণ্ডের রায় কার্যকর করার জন্য ‘মৃত্যু পরোয়ানা’ জারি করেছেন আদালত।

এদিকে আওয়ামী লীগের পক্ষ থেকে অবিলম্বে খুনি মাজেদের মৃত্যুদণ্ড কার্যকর করার দাবি জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, বঙ্গবন্ধুর খুনিদের ফাঁসির রায় সম্পূর্ণ বিচারিক প্রক্রিয়ার মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। দেশের সংবিধান ও প্রচলিত ফৌজদারি কার্যবিধি অনুযায়ী ফাঁসির রায় কার্যকরের ক্ষেত্রে আইনগত কোনো বাধা নেই এবং নির্দিষ্ট মেয়াদে ফাঁসির রায় কার্যকর করার কথা আইনে উল্লেখ আছে।

ওবায়দুল কাদের বলেন, ফাঁসির রায় কার্যকরের জন্য আইনসঙ্গতভাবে যা করার, সেটা শুরু হয়ে গেছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। আমরা বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অবিলম্বে ফাঁসির রায় কার্যকর করার দাবি জানাচ্ছি।

বুধবার (০৮ এপ্রিল) দুপুরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তার সরকারি বাসভবনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ দাবি জানান।

তিনি আরও বলেন, মাজেদ ছাড়াও অন্য পালাতাক আরও পাঁচ মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরী, নূর চৌধুরী, শরিফুল হক ডালিম, কর্নেল রশিদ ও রিসালদার মুসলেহ উদ্দিন এখনো পলাতাক। তাদের দেশে ফিরিয়ে আনার জন্য দীর্ঘদিন ধরে সরকারের বিভিন্ন সংস্থার প্রচেষ্টা অব্যাহত রয়েছে এবং সেটা আরও জোরদার করার দাবি জানাচ্ছি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে এ জাতির অগ্রযাত্রাকে ব্যাহত করা হয়। পৈশাচিক ও নারকীয় এ হত্যাকাণ্ডের মাধ্যমে শুধু ব্যক্তি বঙ্গবন্ধুকে হত্যা করা হয়নি, শুধু একটি দল ও তার আদর্শকে নিশ্চিহ্ন করার অপচেষ্টা করা হয়নি বরং একটি সদ্য স্বাধীন জাতি রাষ্ট্রের ভবিষ্যৎ সম্ভাবনাকে গলা টিপে হত্যা করার অপচেষ্টা করা হয়েছিল। আমরা একটি বৈশ্বিক ও জাতীয় সংকটের মধ্য দিয়ে যাচ্ছি। এখন আমাদের প্রধানতম কাজ হচ্ছে করোনাভাইরাসে সৃষ্ট সংকট ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করা। আওয়ামী লীগের পক্ষ থেকে করোনা সংকট মোকাবিলার পাশাপাশি নেতাকর্মীসহ সারাদেশের জনগণকে মতলবি মহলের ষড়যন্ত্রমূলক তৎপরতা সম্পর্কে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি, যোগ করেন তিনি।

উল্লেখ্য, বঙ্গবন্ধু হত্যার ৪৫ বছর ও রায়ের ২২ বছর পর মঙ্গলবার মাজেদকে ঢাকার মিরপুর থেকে গ্রেফতার করে পুলিশ। এরপর তাকে ফৌজদারি কার্যবিধির ৫২ ধারায় ঢাকার সিএমএম আদালতে হাজির করা হলে তাকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন আদালত।

আরও পড়ুন:মাজেদকে কারাগারে পাঠানোর নির্দেশ

আদালতে বঙ্গবন্ধুর খুনি মাজেদ

বঙ্গবন্ধুর খুনি আব্দুল মাজেদ ঢাকায় গ্রেপ্তার

জিয়াউর রহমান বাঁচাতে চেয়েছিলেন, আমরা রায় কার্যকর করবো

জিয়ার ছায়াতলেই খুনি থেকে সচিব হন আব্দুল মাজেদ!

মাজেদের মৃত্যুদণ্ড পরোয়ানা জারির আবেদন

 

আপনার মতামত লিখুন :