ছয় দিনে তিনবার করোনা পরীক্ষা কোহলি-ধোনিদের

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
কোহলি-ধোনিদের করোনা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে

কোহলি-ধোনিদের করোনা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে

  • Font increase
  • Font Decrease

করোনা যাপিত জীবনের কত কিছু যে পাল্টে দিল। লম্বা একটা বিরতি শেষে ফের মাঠে গড়িয়েছে ক্রিকেট। কিন্তু কতশত নিয়ম যোগ হয়েছে। এই প্রাণঘাতী ভাইরাস থেকে বাঁচতে চেষ্টার ত্রুটি নেই। আসছে মাসে মাঠে গড়াবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এখানেও দেখা মিলবে একাধিক নতুনত্ব। ১৬ পাতার নিয়মাবলী তৈরি করা হয়েছে। যা দেখে এখনই ভয় পাচ্ছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো।

সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাওয়া আইপিএলে টসেও থাকবে ভিন্নতা। টসের সময় কাগজে লেখা দুই দলের একাদশের তালিকা আদান-প্রদানের প্রথা থাকছে না। ইলেকট্রনিক টিমলিস্ট চালু করতে যাচ্ছে আইপিএল গভর্নিং কাউন্সিল।

একইসঙ্গে টস করতে হবে দূরত্ব বিধি মেনে। টসের আগে বা পরে করমর্দনও থাকছে না! এমন কি ডাগ-আউটেও দূরত্ব বিধি মেনে বসতে হবে!

তারও আগে আমিরাতে ৬ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে আটটি ফ্র্যাঞ্চাইজির প্রত্যেক ক্রিকেটারকে। এই ছ’দিনে তিনবার করোনা পরীক্ষা হবে বিরাট কোহলি আর মহেন্দ্র সিং ধোনিদের। তিনটি পরীক্ষার ফল নেগেটিভ আসলেই কেবল হোটেল ছেড়ে বেরোতে পারবেন তারা।

এর আগে একই দলের ক্রিকেটাররা একে অন্যের সঙ্গে দেখা করতে পারবেন না। আবার আইপিএল শুরু হওয়ার প্রতি পাঁচ দিন অন্তর আট দলের প্রত্যেক সদস্যের করোনা পরীক্ষা করা হবে।

পরিবার সঙ্গে গেলে একসঙ্গে হোটেলে একসঙ্গে থাকতে পারবেন। তবে টিম বাসে আনুশকা শর্মারা কেউ তাদের স্বামীদের সঙ্গে বসতে পারবেন না।

দ্বাদশ ব্যক্তি মাঠে ঢোকার সময় হাতে স্যানিটাইজার লাগাবেন। আবার প্রত্যেক বিরতিতে ক্রিকেটারদের স্যানিটাইজার ব্যবহার করতে হবে। দলের ফিজিও বা ট্রেনারকে যদি কোনো খেলোয়াড়কে স্পর্শ করে শুশ্রুষা করার দরকার পড়ে, তা হলে ‘পিপিই’ কিট পরে আসতে হবে তাকে। খেলার সময় ছাড়া সবাইকে মাস্ক পরে থাকতে হবে। আবার ব্যবহার করতে হবে ‘ফেস শিল্ড’।

নিজের নাম লেখা পানির বোতল থাকতে হবে, অন্যের জিনিস ব্যবহার করা যাবে না। আবার গোটা দলকে সরাসরি ম্যাচের পোশাক পরে মাঠে আসতে হবে। একইসঙ্গে ড্রেসিংরুমে ঢুকলেও দূরত্ব বিধি মেনে বসতে হবে।

আইপিএলের আটটি দলকে থাকবে আলাদা আলাদা হোটেলে। ভারত থেকে চার্টার্ড বিমানে দল যাবে আমিরাতে। প্রত্যেক ভারতীয় ক্রিকেটারকে তার দলের শহরে উপস্থিত হয়ে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকার কথাও বলা হয়েছে।

আবার সাংবাদিকদের মাঠে আসার অনুমতি থাকলেও সাংবাদিক সম্মেলনে ক্রিকেটাররা অংশ নেবেন ভিডিও কনফারেন্সিংয়ে।

আপনার মতামত লিখুন :