শেখ কামালের নামে যুব ক্রিকেট লিগ

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
শেখ কামালের নাম দেশের ক্রিকেটের সঙ্গেও স্মরণীয় করে রাখবে বিসিবি

শেখ কামালের নাম দেশের ক্রিকেটের সঙ্গেও স্মরণীয় করে রাখবে বিসিবি

  • Font increase
  • Font Decrease

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের নাম দেশের ক্রিকেটের সঙ্গেও স্মরণীয় করে রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। প্রতি বছর বিসিবি'র আয়োজনে যুব ক্রিকেট লিগ এখন থেকে শেখ কামালের নামে হবে। এই লিগের আনুষ্ঠানিক নাম হবে ‘শহীদ ক্যাপ্টেন শেখ কামাল যুব ক্রিকেট লিগ’।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ৬ আগস্ট, বৃহস্পতিবার এই ঘোষণা দেন। তিনি বলছিলেন- ‘শহীদ ক্যাপ্টেন শেখ কামালের হাত ধরেই এদেশের ক্রীড়াঙ্গন পেয়েছিল আধুনিকতার ছোঁয়া। ক্রীড়াঙ্গনে তার অবদানের স্বীকৃতি স্বরূপ এবং তার প্রতি শ্রদ্ধা নিবেদনপূর্বক আমরা আমাদের যুব ক্রিকেট লিগ তার নামে নামকরণ করার সিদ্ধান্ত গ্রহণ করেছি। প্রতি বছর বিসিবি পুরো দেশকে চারটি জোনে ভাগ করে এই টুর্নামেন্টের আয়োজন করবে। এই টুর্নামেন্ট থেকে খুঁজে পাওয়া প্রতিভাবান ক্রিকেটারদের অনূর্ধ্ব-১৯ দলের জন্য বেছে নেওয়া হবে।’

চলতি বছরের শুরুতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। বিসিবিও যুব ক্রিকেটারদের প্রতিভাকে কাজে লাগাতে আরো বেশি উদ্যোগী হয়েছে। আগামী দিনের জাতীয় দলের ক্রিকেটারদের এই প্রতিভাবানদের মাঝ থেকেই খুঁজে পেতে চায় বিসিবি।

এ প্রসঙ্গে নাজমুল জানাচ্ছিলেন- ‘আমরা এখন সবচেয়ে বেশি মনোযোগ দিচ্ছি নতুন খেলোয়াড় খুঁজে বের করার দিকে। ক্রিকেটার তৈরির পাইপলাইন শক্তিশালী করার চেষ্টা চলছে। সেই প্রক্রিয়া ঠিক রাখার কারণেই অনূর্ধ্ব-১৯ দল আমাদের বিশ্বকাপ জয় করার কৃতিত্ব দেখিয়েছে। আমাদের এত বড় সাফল্য এনে দিয়েছে। এই সাফল্যই শেষ নয়, আমরা এই সাফল্য ধরে রাখতে চাই। তাই নতুন এবং প্রতিভাবান খেলোয়াড় তৈরিতে যুব ক্রিকেটের ওপরই আমরা সবচেয়ে বেশি জোর দিচ্ছি।’

শহীদ ক্যাপ্টেন শেখ কামাল যুব ক্রিকেট লিগের পরিচালনায় থাকবে বিসিবি’র গেম ডেভেলপমেন্ট বিভাগ। টুর্নামেন্টের প্রতিটি রাউন্ডে একটি চার দিনের এবং একটি এক দিনের ম্যাচ অনুষ্ঠিত হবে।

আপনার মতামত লিখুন :