ম্যাচটা কি মেসি বনাম লেভানদোস্কির?

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
মেসির সঙ্গে লেভানদোস্কির লড়াই দেখার অপেক্ষায় ভক্তরা

মেসির সঙ্গে লেভানদোস্কির লড়াই দেখার অপেক্ষায় ভক্তরা

  • Font increase
  • Font Decrease

ম্যাচটা বার্সা ও বায়ার্নের।

কিন্তু একাদশের বাকিদের ছাপিয়ে নজর এবং আলোচনা যে কেবল দু’দলের দুজনকে নিয়েই! বার্সার মেসি এবং বায়ার্নের লেভানদোস্কি মূলত এই টুর্নামেন্টে উভয় দলের শেষ ম্যাচটাই এই তুল্য-মূল্যেও চিত্রায়নের জন্য দায়ী।

বার্সাকে কোয়ার্টার ফাইনালে তোলার ম্যাচে ‘মেসি ম্যাজিক’ দেখেছে ফুটবল বিশ্ব। দুর্দান্ত কায়দায় গোল করে দলকে জেতান মেসি। একই ঘটনা ঘটান বায়ার্ন মিউনিখের হয়ে লেভানদোস্কি। পুরো ফুটবল মৌসুমটাই দুর্দান্ত কাটছে তার। সব ম্যাচ মিলিয়ে বায়ার্নের হয়ে এই মৌসুমে তিনি ৫৪ ম্যাচে করেছেন ৫৯টি গোল। তার দল বায়ার্ন মিউনিখ এবারো জার্মানির লিগ বুন্দেসলিগার শিরোপা জিতেছে।

আর চ্যাম্পিয়ন্স লিগের পেছনের ৭ ম্যাচে তার গোল সংখ্যা ১৩। এখন পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে সর্বোচ্চ গোলদাতার তালিকায় তার নামটাই শীর্ষস্থানে।

চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত লেভানদোস্কির সব মিলিয়ে গোল সংখ্যা ৬৬টি। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে যা চতুর্থ সর্বোচ্চ। বায়ার্নের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে গোলের হাফসেঞ্চুরি থেকে মাত্র এক গোল দূরে লেভানদোস্কি।

আজ সেই পরিসংখ্যানও পূর্ণ করবেন লেভানদোস্কি?

এবার মেসি প্রসঙ্গ। চলতি মৌসুমটা নিজের ফর্ম এবং ক্লাবের ফর্ম দুটোই মন্দ কাটছে মেসির। বার্সোলোনার হয়ে এখন পর্যন্ত মেসির গোল সংখ্যা মাত্র ২৫! লা লিগায় বার্সা এবার শিরোপা হারিয়েছে রিয়াল মাদ্রিদের কাছে। চলতি মৌসুমে এখন পর্যন্ত বার্সোলোনা বড় কোন ট্রফি জিতেনি। ২০০৭-০৮ মৌসুমের পর এটাই এখন পর্যন্ত দল হিসেবে বার্সার সবচেয়ে খারাপ সময়। চলতি চ্যাম্পিয়ন্স লিগে মেসির গোল সংখ্যা মাত্র ৩টি! অথচ এই তারকাই চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা, ১১৫ গোলের মালিক! এই তালিকায় ১৩০ গোল নিয়ে ক্রিশ্চিয়ানো রোনালদো আছে শীর্ষে। আগেই জানিয়েছি, এই তালিকায় লেভানদোস্কি (৬৬ গোল) আছে চতুর্থ স্থানে।

পরিসংখ্যান, ম্যাচ জেতানো, দলে প্রভাব, মাঠে কৃতিত্ব, কর্তৃত্ব, অভিজ্ঞতা- কোন বিচারে মেসির ধারে কাছে নেই লেভানদোস্কি। কিন্তু চলতি টুর্নামেন্টে তার ফর্মটাই জানান দিচ্ছে, আজ রাতের ম্যাচে বার্সার ডিফেন্ডারদের বাড়তি টেনশনে রাখছেন তিনি!

নিষেধাজ্ঞা কাটিয়ে রাতের কোয়ার্টার ফাইনালে খেলতে নামা বার্সার আর্তুরো ভিদালের ব্যাখাটা অবশ্য এমন-‘ লেভানদোস্কি অসাধারণ, অনেক বিপদজনক এবং পরিশ্রমী গোলস্কোরার। আমি তার সঙ্গে তিন বছর খেলেছি। জানি, ম্যাচের আগে সে কেমন প্রস্তুতি নেয়। তাকে আটকানো সত্যিকার অর্থেই বেশ কঠিন। তবে তাকে মেসির সঙ্গে তুলনা করাটা অসম্ভব একটা ব্যাপার। কারণ আর কিছুই নয়, লিও তো অন্য গ্রহের ফুটবলার! খুব বেশি হলে সেরা হিসেবে লেভানদোস্কিকে আমাদের স্ট্রাইকার লুই সুয়ারেজের সঙ্গে তুলনা করা যেতে পারে।’

বার্সার কোচ সেতিয়েনও একই সুরে জানাচ্ছেন-‘লেভানদোস্কি ভাল ফুটবলার, তবে তাকে এখনই লিও’র সঙ্গে তুলনা করার মতো কিছু নেই।’

আপনার মতামত লিখুন :